আলু বপনের জন্য আলু প্ল্যান্টার মেশিন কেন উপযোগী, জেনে নিন এর বিশেষত্ব ও দাম

 রুপালী দাস
রুপালী দাস
আলু বপনের জন্য আলু প্ল্যান্টার মেশিন কেন উপযোগী, জেনে নিন এর বিশেষত্ব ও দাম

 

আলু প্রধানত ভারতের অনেক রাজ্যে উৎপাদিত হয়।আলু এমন একটি ফসল যা প্রতি মৌসুমে চাষ করা যায়।সাধারণত কৃষকরা হাতে আলু চাষ করে থাকে। কিন্তু পরিবর্তিত সময়ের সাথে সাথে নতুন নতুন কৌশল উদ্ভাবিত হচ্ছে, যাতে হাতেকলমে চাষ করা খুবই কঠিন হয়ে পড়েছে।

এমতাবস্থায় আজ আমরা কৃষকদের আলু বপনের আধুনিক মেশিন সম্পর্কে জানাতে যাচ্ছি।যা কৃষকদের জন্য অনেকাংশে ভালো প্রমাণিত হবে। আসলে, আলু বপনের জন্য যে মেশিনটি ব্যবহার করা হয় সেটি পটেটো প্লান্টার নামে পরিচিত। আসুন জেনে নেই এর বিশেষত্ব সম্পর্কে।

আলু রোপনকারী মেশিন কি? 

আলু রোপনকারী মেশিন একটি বহুমুখী রোপণ যন্ত্র। সব ধরনের আলু বপনের জন্য এই মেশিন ব্যবহার করা হয়। আলু চাষে কঠোর পরিশ্রমের প্রয়োজন। আলু রোপনকারীর সাহায্যে, কায়িক শ্রমের উপর নির্ভরতা হ্রাস পায়।  এই মেশিনটি ট্রাক্টরের সঙ্গে সংযোগ করে চালিত হয়।

আলু রোপনকারী মেশিন দুই ধরনের আছে

  • স্বয়ংক্রিয় আলু রোপনকারী
  • আধা-স্বয়ংক্রিয় আলু রোপনকারী

স্বয়ংক্রিয় আলু রোপনকারী

এটি একটি অত্যাধুনিক মেশিন যার মাধ্যমে আলু বপন, সার ব্যবহার এবং বাঁধ নির্মাণ একই সাথে করা হয়। যার কারণে প্রচুর শ্রম সাশ্রয় হয়।এই পদ্ধতিতে আলু চাষ করলে আলুর বীজ নির্ধারিত গভীরতায় পড়ে এবং মেশিন দিয়েই মাটি দিয়ে তার ওপরে ফেলে দেওয়া হয়। এই মেশিন ব্যবহারে আলুর অঙ্কুরোদগম ক্ষমতাও বৃদ্ধি পায়।

সেমি - স্বয়ংক্রিয় আলু রোপনকারী

ট্রাক্টরের সাথে সংযোগ দিয়েও এই মেশিনটি চালিত হয়।এই যন্ত্রের সাহায্যে আলু বপনের সময় প্রথমে মেশিন থেকে আলু বাক্সে রাখা হয়।এরপর মেশিনে বসে থাকা ব্যক্তি ফানেল দিয়ে আলু বীজ ক্ষেতে ফেলে দেয়।

মেশিনের দাম

মেশিনটির দাম নিজস্ব হলেও সাধারণ দামের কথা বললে এর দাম প্রায় ১৫ হাজার থেকে ২ লাখ টাকা।এর দাম খুব বেশি নয়।যে কোনো কৃষক সহজেই কিনতে পারেন।

আরও পড়ুনঃ  আলুর রোগ ও তার প্রতিকার

Published On: 09 February 2022, 12:32 PM English Summary: Find out why potato planter machine is suitable for sowing potatoes, its features and price

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters