Sonalika tractor - করোনা সময়কালেও সোনালি ট্র্যাক্টরের বিক্রয় শীর্ষে

Saturday, 29 May 2021 04:43 PM
Sonalika Tractor (Image Credit - Google)

Sonalika Tractor (Image Credit - Google)

সম্প্রতি সোনালিকা ট্রাক্টরস-এর (Sonalika Tractor) গৌরবময় যাত্রার শিরোপায় আরও একটি পালক জুড়েছে। অর্থবছর ২০২১ -এ ১,৩৯,৫২৬ ট্র্যাক্টর বিক্রয় করে সোনালিকা সংস্থাটি তার সর্বোচ্চ বার্ষিক বিক্রয়ের উপর রেকর্ড তৈরি করেছে এবং শিল্পক্ষেত্রে শীর্ষস্থান অধিকার করে নিয়েছে।

সংস্থাটি অর্থবর্ষ ২০২০-এর ভলিউমের তুলনায় ৪১.৬% এক্সেপশনাল ডোমেস্টিক গ্রোথ রেট রেজিস্ট্রেশন করেছে। সোনালিকা FY’21 এ ৫০,০০০ ইউনিট রোটাভেটর (Rotavator) বিক্রয় রেকর্ড করে, FY’20 এর তুলনায় দ্বিগুণ পরিমাণ রেকর্ড করেছে। সামগ্রিকভাবে, সোনালিকা ট্রাক্টর ২০২১-এর মার্চে ১৩,০৯৩ ট্রাক্টর বিক্রি করেছে, যা মার্চ -২০২০ এর তুলনায় ১৩৫% বেশী।

২০,০০০ ট্রাক্টর রফতানি (20,000 tractors exported) - 

রফতানি বাজারে দুর্দান্ত পারফরম্যান্সের বিষয়ে মন্তব্য করে সোনালিকা গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ডঃ দীপক মিত্তাল বলেছেন, “এ বছর অসাধারণ ফলাফল দেখে আমি খুব সন্তুষ্ট। আমাদের শক্তিশালী ফাউন্ডেশন সবচেয়ে চ্যালেঞ্জিং বছরেও অসাধারণ ফলাফল রেকর্ডিং অব্যাহত রাখতে সংস্থার জন্য একটি অনন্য প্ল্যাটফর্ম হিসাবে কাজ করেছে এবং আমরা প্রথম ভারতীয় ট্র্যাক্টর সংস্থা, যারা এক বছরে ২০,০০০ ট্রাক্টর রফতানি করেছি।

এই সাফল্যের পশ্চাতে আমাদের বিতরণকারী, ডিলার, ফিনান্সিয়র এবং অনুগত কাস্টমারদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে, যারা শারীরিকভাবে সংযোগ ছাড়াই প্রতিকূল পরিস্থিতিতে বাজারে সংযুক্ত ছিলেন। আমরা ৬ টি দেশে মার্কেটে আমাদের শীর্ষস্থানের জন্য গর্বিত এবং এর মধ্যে ৫ টি দেশে দ্বিতীয় অবস্থানে রয়েছি।

সোনালিকা গ্রুপের নির্বাহী পরিচালক রমন মিত্তাল বলেছেন, “২০২০-২১ অর্থবছরে ৪১.৬% এর অভূতপূর্ব অভ্যন্তরীণ প্রবৃদ্ধি লক্ষণীয়। সবচেয়ে চ্যালেঞ্জিং বছরে এই রেকর্ড প্রমাণ করে যে, আমরা আমাদের কৃষকদের এবং বৃহত্তর সমাজের সাথে নিবিড়ভাবে জড়িত থাকার জন্য একটি দৃঢ় ভিত্তি স্থাপন করেছি, যা সময়ের সাথে আরও শক্তিশালী হয়েছে। 

আমাদের পরিকল্পনাগুলি বাহ্যিক অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে বিরত হয়নি। কারণ আমরা আমাদের গ্রাহকদের বৃদ্ধি এবং সেবার জন্য সর্বদা তাদের সাথে সুসংগত থেকেছি। আমাদের ঐক্যবদ্ধতা, সমস্ত ব্যবসায়িক ক্রিয়াকলাপগুলি, দৃষ্টিভঙ্গির সহজাত দক্ষতা আমাদেরকে ক্রমান্বয়ে মাস এবং বছর ধরে শীর্ষস্থানে উপনীত হতে সক্ষম করেছে”।

সোনালিকা ট্র্যাক্টর (Sonalika tractor) - 

ভারতের শীর্ষস্থানীয় দেশীয় ট্র্যাক্টর প্রস্তুতকারক সোনালিকা ফিল্ড বৈদ্যুতিক ট্রাক্টর টাইগার প্রচলন করেছে। এটি ভারতে প্রথম বৈদ্যুতিন ট্র্যাক্টর, যা ৫.৯৯ লক্ষ টাকা থেকে শুরু। সংস্থাটি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে যে, এই ট্র্যাক্টরটি ইউরোপে নতুন উন্নত প্রযুক্তির সাথে ডিজাইন করা হয়েছে। এই ট্র্যাক্টরটি দেশে শব্দ এবং পরিবেশ দূষণমুক্ত কৃষিকাজ করতে সক্ষম। এর উল্লেখযোগ্য একটি দিক হল, এটি ডিজেলের উপর ব্যয় সাশ্রয় করবে, যা কৃষিকাজের ব্যয়ও হ্রাস করবে।

সংস্থাটি জানিয়েছে যে সোনালিকা টাইগার ইলেকট্রিক ট্র্যাক্টর ডিজেলের পরিবর্তে অত্যাধুনিক IP৬৭ অনুযোগে ২৫.৫ কিলোওয়াট ব্যাটারি দ্বারা পরিচালিত। যা উদ্ভাবনী এবং উচ্চ মানের ব্যাটারি, যাতে ট্র্যাক্টর একবার পুরো চার্জের পর ১০ ঘন্টা চালানো যায়। এছাড়াও ট্র্যাক্টর অপারেটরকে ডিজেল ভরাতে না হওয়ায় প্রাকৃতিক শক্তির অবক্ষয় হবে না, বরং তা সঞ্চিত হবে।

আরও পড়ুন - শ্রী পদ্ধতিতে ধান চাষ, রুখবে জলের অপচয়

এর বৈদ্যুতিক ব্যাটারি ট্র্যাক্টরের ইঞ্জিনকে জিরো আরপিএম সহ উচ্চ শক্তি ঘনত্ব এবং উচ্চ পিক টর্ক সরবরাহ করে। এ জাতীয় পরিস্থিতিতে এটি যে কোনও লোড নিয়ে উচ্চ গতিতে চলতে পারে। সোনালিকা গ্রুপের নির্বাহী পরিচালক রমন মিত্তাল বলেছেন, সোনালিকা টাইগার ইলেকট্রিক ট্র্যাক্টর কৃষকের ভাল বন্ধু হিসাবে প্রমাণিত হবে। এটি দূষণমুক্ত এবং সম্পূর্ণ পরিবেশ বান্ধব। ইউরোপীয় এবং আমেরিকান কৃষকরা এখনও অবধি ব্যবহার করতেন, এবার থেকে ভারতীয় কৃষকরাও এর সুবিধা পেতে পারেন, এটি একটি বৈশ্বিক প্রযুক্তির অলৌকিক কাজ।

আরও পড়ুন - মাহিন্দ্রা ফিন্যান্স: সহজ ট্রাক্টর লোণ এবং কৃষি সরঞ্জাম লোণ, জানুন সম্পূর্ণ বিবরণ

English Summary: Sales of Sonalika tractors also increased during the Corona period

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.