ভারতে ব্যবহৃত মুখ্য স্প্রেয়ারের প্রকারভেদ এবং তাদের প্রয়োগবিধি

KJ Staff
KJ Staff
ছবিঃ কৃষি জাগরন

ন্যাপস্যাক

এই স্প্রেয়ার এমন এক সরঞ্জাম যা ফোঁটার আকারে কীটনাশক প্রয়োগ করে। এটিতে ১০-১৫ লিটার ক্ষমতার একটি সমতল বা বিন আকৃতির ট্যাঙ্ক রয়েছে। ট্যাঙ্কের ভিতরে একটি হাইড্রোলিক পাম্প লাগানো আছে; পাম্প চালানোর জন্য একটি হ্যান্ডেল, অ্যাজিটেটর, ফিল্টার, ডেলিভারি হোস এবং অগ্রভাগ এবং প্রবাহ নিয়ন্ত্রণ লিভার সহ স্প্রে বন্দুক রয়েছে। ট্যাঙ্কটি পিতল বা পিভিসি উপাদান দিয়ে তৈরি করা হয়। ট্যাঙ্কটি রাসায়নিক দ্রবণে পূর্ণ। যখন পাম্পটি চালিত হয়, তখন এটি সাকশন হোলের মধ্য দিয়ে তরল টেনে স্প্রে বন্দুকের কাছে পৌঁছে দেয়, যখন কাটা লিভার চাপা হয় তখন অগ্রভাগের মাধ্যমে সূক্ষ্ম ফোঁটা হিসাবে স্প্রে করা হয়। এই স্প্রেয়ারগুলিতে বিকশিত চাপ পাম্পের উপর নির্ভর করে এবং ৩ থেকে ১২ কেজি/বর্গসেমি এর মধ্যে পরিবর্তিত হয়। আবেদনের হার ৫০০ লিটার/হেক্টর এবং কভারেজ ০.৫-১.০ হেক্টর/দিন। এগুলি অনেকটা জায়গা জুড়ে দেওয়া যায় এবং সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এগুলি নানা ধরনের, যেমন নিজে চালানো, পাওয়ার চালিত, হ্যান্ড স্প্রেয়ার, ট্র্যাকশন স্প্রেয়ার, রকার স্প্রেয়ার, আলট্রা লো ভলিউম স্প্রেয়ার, ফুট স্প্রেয়ার বা প্যাডেল পাম্প ইত্যাদি।

ফুট স্প্রেয়ার

ফুট স্প্রেয়ার রকার স্প্রেয়ারের পরিবর্তিত সংস্করণ। প্রয়োজনীয় ব্রেসের সঙ্গে পাম্প লম্বাভাবে লাগানো হয়। প্যাডেল দিয়ে চালানো হলে প্লাঞ্জার উপর-নিচে নড়ে। প্লাঞ্জার অ্যাসেম্বলিতে একটি বল ভাল্ভ দেওয়া থাকে যাতে তরল প্লাঞ্জার কে ক্রস করতে দেয় এবং প্রেসার ভেসেলের মাধ্যমে চাপযুক্ত হয়। সাকসন হোজ বা স্তন্যপান পায়ের পাতার মোজাবিশেষ এক প্রান্ত একটি ছাঁকনি সঙ্গে লাগানো হয় এবং অন্য প্রান্ত পাম্প ইনলেট খোলার সাথে সংযুক্ত করা হয়। একইভাবে, ডেলিভারি হোজ পাম্পের ডেলিভারি খোলার এক প্রান্তে এবং স্প্রে বন্দুকের অন্য প্রান্তে লাগানো হয়। ক্রমাগত স্প্রে করার জন্য ধ্রুবক পেডেলিং প্রয়োজন। এটি ১৭-২১ কেজি/বর্গসেমি চাপের বিকাশ করে। রাসায়নিকটি একটি পৃথক পাত্রে নেওয়া হয় এবং সাকশন হোসটি রাসায়নিক পাত্রে রাখা হয়। যখন পাম্পটি পাদদেশ দ্বারা চালিত হয়, তখন এটি স্তন্যপান পায়ের পাতার মোজাবিশেষের মাধ্যমে তরল টেনে ডেলিভারি পায়ের পাতার মোজাবিশেষে পৌঁছে দেয়। যখন প্রবাহ নিয়ন্ত্রণ লিভার চাপা হয়, তখন অগ্রভাগের মাধ্যমে তরল স্প্রে করা হয়। রাসায়নিক দ্রবণের আন্দোলন ব্লোয়ার থেকে বাতাসের একটি অংশ সরবরাহ করে করা হয়, একটি অগ্রভাগ সহ স্রাবের হার হল ১১০-১৩৫ লি/ঘন্টা এবং কভারেজ হল ১.০ হেক্টর/দিন। এটি প্রধানত ফলবাগানে ব্যবহৃত হয়।

ডাস্টার- ডাস্টার এমন এক সরঞ্জাম যা দিয়ে কণা হিসাবে থাকা কীটনাশক ফসলের উপরে প্রয়োগ করা হয়। এগুলি ফসলের উপর সূক্ষ্ম কণার কীটনাশক বায়ুপ্রাবহ ব্যবহার করে স্প্রে করে। এগুলি চার প্রকারের হয় যেমন—

i) প্লাঞ্জার প্রকার 

এটি একটি ছোট পিস্টন সহ একটি সাধারণ ডাস্টার। পিস্টন ফড়িং এর ধুলোর উপর দিয়ে বায়ু প্রবাহ চালায়। ডেলিভারি স্পাউটের মাধ্যমে ধুলো বাহিত হয়। এই ধরনের ছোট হ্যান্ড পাম্প ডাস্টার পাওয়া যায় এবং শুধুমাত্র সেখানেই উপযুক্ত যেখানে ধুলো ফেলার জায়গা ছোট সবজি বাগানের মতো

ii) ন্যাপস্যাক প্রকার 

এটি একটি ডাস্টার যা অপারেটরের পিছনে বহন করা পাউডার পাত্রে থাকে। ন্যাপস্যাক ডাস্টারগুলিতে একটি ফড়িং থাকে যার মাধ্যমে ধুলো তোলার জন্য বায়ু প্রবাহিত হয়। বায়ুপ্রবাহ একটি লিভার চালিত চামড়ার বেল দ্বারা উত্পাদিত হয়। মাঠের মধ্যে বহন করার জন্য কাঁধের স্ট্র্যাপ ব্যবহার করা হয়। এই ডাস্টারগুলি ছোট এলাকার জন্য উপযুক্ত।

iii) রোটারি ডাস্টার

হ্যান্ড রোটারি ডাস্টারগুলি পাউডার আকারে থাকা রাসায়নিক প্রয়োগ করতে কার্যকর। এটিতে একটি হপার, একটি ফ্যান, গিয়ার বক্স, হ্যান্ডেল, ডেলিভারি হোস এবং একটি ডিফ্লেক্টর প্লেট থাকে। যখন হ্যান্ডেলটি ঘোরানো হয় তখন ফ্যানটি উচ্চ গতিতে ঘোরে এবং বাইরে থেকে বাতাস টানে। হপার থেকে রাসায়নিক ফ্যানের সাকশন সাইডে বাতাসের প্রবাহে খাওয়ানো হয়। রাসায়নিক বাতাসের সাথে মিশে যায়, ডেলিভারি লাইনের মধ্য দিয়ে যায় এবং গাছগুলিতে প্রয়োগ করা হয়। প্রসবের হার নিয়ন্ত্রিত হতে পারে এটি সবজি, জোয়ার ইত্যাদি ফসলে গুঁড়ো রাসায়নিক প্রয়োগ করতে ব্যবহৃত হয়।

iv) বৈদ্যুতিক চালিত ডাস্টার

একটি চালিত ডাস্টার প্রধানত একটি চালিত পাখা, একটি ফড়িং এবং একটি ডেলিভারি স্পাউট নিয়ে গঠিত। ফ্যান শক্তিশালী বায়ু প্রবাহ সৃষ্টি করে যার ফলে ধুলো উল্লম্বভাবে বা অনুভূমিকভাবে ফড়িং থেকে যথেষ্ট দূরত্বে উড়ে যায়। ধূলিকণার দিকটি ইউনিটে উপযুক্তভাবে লাগানো একটি চলমান স্পউট দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই ধরনের ডাস্টার বড় এলাকার জন্য ব্যবহার করা হয়।

কৃষিক্ষেত্রে স্প্রেয়ার প্রয়োগের মাধ্যমে একাধারে যেমন ফসল উৎপাদনে সঠিক বা উপযুক্ত মাত্রায় রাসায়নিক ব্যবহার দ্বারা চাষিভাইদের খরচ কমান গেছে ঠিক তেমনিই কিছু স্প্রেয়ার যেমন ডাস্টার যা ব্যবহারে রাসায়নিক ধুলো তৈরি হয় এবং সেগুলি অনেকসময় প্রয়োগকারীর শ্বাসের মাধ্যমে শরীরের ভিতরে যায়, যার ফলে তার স্বাস্থ্যে বিরূপ প্রভাব পড়ে। তাই ফসলের উৎপাদন তথা কৃষকদের আয় বৃদ্ধির জন্য জমি, আগাছার প্রকার, গাছের ধরন এবং ফসল অনুযায়ী সঠিক স্প্রেয়ার নির্ণয় করা খুবই গুরুত্বপূর্ণ এবং এই বিষয়ে বর্তমান সময় থেকে-ই কৃষকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন।

Published On: 14 November 2022, 06:31 PM English Summary: Types of main sprayers used in India and their application

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters