স্বল্প মূল্যের এই কৃষি যন্ত্রের মাধ্যমে কৃষকবন্ধুরা মাত্র দুই ঘণ্টার মধ্যে এক একর জমির ফসল সংগ্রহ করুন (Low Cost Agricultural Machine)

Saturday, 06 February 2021 07:24 PM
Brush Cutter (Image Source - Google)

Brush Cutter (Image Source - Google)

গম (Wheat) বা অন্যান্য ফসল সংগ্রহের সময় কৃষকরা সবচেয়ে বড় সমস্যার মুখোমুখি হন। প্রকৃতপক্ষে, ফসল কাটার সময় শ্রমিক সহজে পাওয়া যায় না। তবে এ ক্ষেত্রে একটি ব্রাশ কাটার কৃষকদের জন্য খুব সহায়ক। ব্রাশ কাটার গম বা অন্যান্য ফসল চ্ছেদনে কৃষকদের সহায়ক বলে প্রমাণিত।

শক্তিমান ব্রাশ কাটার (Brush Cutter) –

ব্রাশ কাটারের সাহায্যে ফসল কাটা ছাড়াও অনেকগুলি কৃষি সম্পর্কিত কাজ সম্পাদন করা যেতে পারে। এই মেশিনের সাহায্যে আপনি গম, ছোলা, বারসিম, জিংগম, ভুট্টা, চানা সহ সকল স্থায়ী ফসল সহজে কাটতে পারেন। বাজারে অনেক ধরণের ব্রাশ কাটার রয়েছে। আজ আমরা আপনাকে শক্তিমান ব্রাশ কাটার সম্পর্কে বলতে চলেছি, যা সহায়ক মূল্যে উপলভ্য এবং কৃষকদের জন্য খুবই উপকারী।

দাম মাত্র ১৫ হাজার টাকা -

এই ব্রাশ কাটারটি রাজস্থানের জয়পুরে অবস্থিত ফার্ম সাথী অ্যাগ্রো ইন্ডাস্ট্রি উদ্ভাবন করেছে। সংস্থার এমডি অবিনাশ বলেছেন যে, তাঁর সংস্থা ব্রাশ কাটার তৈরি করে যাতে সব ধরণের স্থায়ী ফসল সহজে কাটা যায়। এই মেশিনের সাহায্যে চারজন শ্রমিকের কাজ সহজেই করা যায়। এই মেশিনটি ২ এবং ৪ টি স্ট্রোকে উপলব্ধ, যার দাম মাত্র ১৩ থেকে ১৫ হাজার টাকা। এই পেট্রোল চালিত মেশিনের সাহায্যে এক একর জমির স্থায়ী ফসল চ্ছেদন করা যেতে পারে মাত্র ২৪ ঘন্টার মধ্যে।

আরও পড়ুন - জানেন কি এই সময়ে কোন ফসল বপন করলে কৃষকের অধিক লাভ হবে? রইল বিস্তারিত তথ্য (Season Based Profitable Crop)

পাঁচ বছর আগে ব্যবসা শুরু করেন -

অবিনাশ জানিয়েছেন যে, তিনি এই কৃষি যন্ত্রটির নির্মাণ কাজ পাঁচ বছর আগে শুরু করেছিলেন। তিনি নিজে কৃষক পরিবারের অন্তর্ভুক্ত হওয়ায় কৃষকদের সমস্যাগুলি অন্তর থেকে অনুভব করতে পেরেছিলেন। প্রাথমিকভাবে, আমরা স্থানীয় বাজার থেকে এই কাজটি শুরু করেছি, তবে আজ আমাদের কৃষি যন্ত্রাংশগুলি সারা দেশে কৃষকদের কাছে পৌঁছে যাচ্ছে। ব্রাশ কাটার বিভিন্ন ধরণের ব্লেড –এ উপলব্ধ, যা একটি মরসুমে ২৫ বিঘা জমির ফসল কাটতে সক্ষম। পরবর্তীকালে ব্লেড পরিবর্তন করতে হলে, কৃষকরা ২৫০ থেকে ৫৫০ টাকার মধ্যে খুব সহজেই ব্লেডগুলি পান।

আরো তথ্যের জন্য যোগাযোগ করুন -

নাম – অবিনাশ      

মোবাইল নম্বর – ৯৬৬৭৭৮২২০০

ঠিকানা - জয়পুর, রাজস্থান

আরও পড়ুন  - যে কোন স্থান থেকে কৃষকরা পাবেন কৃষিযন্ত্র, এল সরকারের নতুন অ্যাপ (Agri Machinery Farms Farm Machinery – Govt App)

English Summary: With this low cost agricultural machine, farmers can harvest one acre of land in just two hours

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.