প্রধানমন্ত্রী-কিষাণ আপডেট: পিএম কিষাণ সম্মান নিধি যোজনায় ১০.৫৫ কোটি কৃষকের অ্যাকাউন্টে স্থানান্তরিত ১.১৫ লক্ষ কোটি টাকা (1.15 Lakh Cr Transferred To Farmers AC UnderPM KISAN)

KJ Staff
KJ Staff
PM KISAN Samman Nidhi Yojana (Image Credit - Google)
PM KISAN Samman Nidhi Yojana (Image Credit - Google)

২০২১ সালের ২৪ শে ফেব্রুয়ারি বুধবার সরকার জানিয়েছে যে, প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনা বা প্রধানমন্ত্রী-কিষাণ (PM KISAN) প্রকল্পের আওতায় ১০.৭৫ কোটিরও বেশি কৃষকদের জন্য ১.১৫ লক্ষ কোটিরও বেশি অর্থ বিতরণ করা হয়েছে এবং এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে যাতে সমস্ত যোগ্য সুবিধাভোগী এই প্রকল্পের আওতাভুক্ত হতে পারেন।

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর -এর বক্তব্য (Statement by Union Agriculture Minister Narendra Singh Tomar) - 

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার দ্বিতীয় বার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় বলেছিলেন, সরকার এই প্রকল্পের আওতায় কৃষকদের বার্ষিক ৬,০০০ টাকা প্রদান করে কৃষকদের আয় বাড়াতে সহায়তা করেছে।

এটি অবশ্যই লক্ষণীয় যে, এই প্রকল্পটি প্রধানমন্ত্রী মোদী কর্তৃক উত্তর প্রদেশের গোরখপুর থেকে ২৪ শে ফেব্রুয়ারী ২০১৯ সালে প্রচলন করা হয়েছিল।

তোমর বলেন, এখন পর্যন্ত প্রায় ১০.৭৫ কোটি কৃষক এই প্রকল্প থেকে উপকৃত হয়েছেন এবং কেন্দ্রীয় সরকার কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি ১.১৫ লক্ষ কোটি টাকারও বেশী অর্থ প্রেরণ করেছে।

সকল রাজ্যের যাতে সমস্ত যোগ্য সুবিধাভোগী এই ফ্ল্যাগশিপ স্কিমের অন্তর্ভুক্ত থাকেন, তা তিনি রাজ্যগুলিকে নিশ্চিত করতে বলেন। তোমর আরও জানিয়েছেন, এমন অনেক কৃষক আছেন যারা অভিযোগ করছেন যে তারা প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্পের সুবিধা পাচ্ছেন না। এমন কৃষকদের জন্য রয়েছে পিএম কিষাণের হেল্পলাইন নম্বর।

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনায় বাজেটে তহবিলের পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে, একথা উল্লেখ করে মন্ত্রী এই প্রকল্পের কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করার উপর জোর দিয়েছেন।

তোমর বলেছেন, "সমস্ত যোগ্য সুবিধাভোগী অবশ্যই এই যোজনার সুবিধা পাবেন এবং কাউকেই বাদ দেওয়া হবে না”।

আরও পড়ুন - কৃষকদের জন্য আসতে চলেছে পিএম কিষাণের অষ্টম কিস্তি, দেখুন তালিকায় আপনার নাম রয়েছে তো? ক্লিক করুন এই লিঙ্কে আর জানুন নিজের স্থিতি (PM KISAN 8th Installment)

তিনি আরও বলেন, প্রাথমিক লক্ষ্য ছিল দেশের ১৪.৫ কোটি কৃষককে এই প্রকল্পের আওতায় সহায়তা করা এবং বর্তমানে আরও বেশী কৃষককে সুবিধাভোগী করার জন্য সংযুক্ত করার চেষ্টা চলছে।

পশ্চিমবঙ্গ, যা এখনও এই প্রকল্পে যোগদানে সম্মত হলেও সম্পূর্ণরূপে বাস্তবায়ন হয়নি, সে সম্পর্কে কথা প্রসঙ্গে তিনি বলেন, রাজ্য সরকার সুবিধাভোগীদের তালিকা দেওয়ার পরে কেন্দ্র তহবিল সরবরাহ করবে।

সভায় বক্তৃতাকালে তোমর বিগত সাড়ে ছয় বছরে প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্প, ১০,০০০ এফপিও তৈরি এবং এক লাখ কোটি টাকার কৃষি-অবকাঠামো তহবিল সহ কেন্দ্রের গৃহীত উদ্যোগের কথা তুলে ধরেন।

আরও পড়ুন - বাংলার ৫ লক্ষ কৃষক করলেন ফসল বীমায় আবেদন, আপনিও নিজের ফসল করুন সুরক্ষিত (Bangla Fasal Bima)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters