(PM Kisan) পিএম কিষাণ –এর সুবিধাভোগীরা পাবেন বার্ষিক ৪২০০০ টাকা পেনশন

KJ Staff
KJ Staff
Farmer
Farmer

আপনি কি জানেন যে কৃষকরা প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনার আওতায় নিজেদের নিবন্ধিত করেছেন তারা বার্ষিক ৬০০০ টাকার পাশাপাশি কিছু অতিরিক্ত সুবিধাও পেয়ে থাকেন। আপনি যখন প্রধানমন্ত্রী-কিষান যোজনার অধীনে একটি অ্যাকাউন্ট খুলবেন, আপনি স্বয়ংক্রিয়ভাবে প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনার অধীনে নিবন্ধভুক্ত হবেন, যা একটি পেনশন প্রকল্প।

প্রধানমন্ত্রীর কিষাণ মানধন যোজনার আওতায় কৃষকদের জন্য প্রতিমাসে ৩০০০/- টাকা পেনশন দেওয়া হয়। এইভাবে, তারা পেনশন হিসাবে প্রতি বছরে ৩৬,০০০ টাকা পান।

প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা কী?

প্রধানমন্ত্রীর কিষাণ মানধন যোজনা একটি সরকারী প্রকল্প, যা দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাসিক পেনশন সরবরাহ করে। এই প্রকল্পের আওতায় একজন কৃষককে ৬০ বছর বয়সের পরে প্রতি মাসে ৩০০০ টাকা পেনশন দেওয়া হয়, অর্থাৎ বার্ষিক ৩৬,০০০ টাকা। এখন অবধি লক্ষ লক্ষ কৃষক প্রধানমন্ত্রী কিষাণ মাধন যোজনার সুবিধা নিচ্ছেন। আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান যোজনার জন্য নিবন্ধভুক্ত না হয়ে থাকেন তবে এই পেনশন প্রকল্পটি পেতে আপনাকে আপনার বয়স (১৮ বছর-৪০ বছর) অনুসারে অবদান রাখতে হবে।

প্রধানমন্ত্রী- কিষাণ সুবিধাভোগীদের কী কী বাড়তি সুবিধা দেওয়া হয় ?

৬০ বছর পূর্ণ করার পরে, একজন কৃষক প্রতি মাসে পেনশন পাবেন ৩০০০ টাকা। প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্পের আওতায় এইভাবে, ৬০ বছর পরে, আপনি বছরে মোট ৪২,০০০ টাকা পাবেন। সুতরাং এটি কৃষকদের পক্ষে উপকারী প্রকল্প।

যদি কোনও কৃষক প্রধানমন্ত্রী কিষাণ সম্মান যোজনার সুবিধাভোগী হয়ে থাকেন, তবে তার প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনার জন্য কোনও নথি জমা দেওয়ার দরকার পড়বে না। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধিতে নিবন্ধনের সময় আপনার সমস্ত গুরুত্বপূর্ণ নথি সরকারের কাছে জমা দেওয়া হয়। কেবলমাত্র আপনাকে যা করতে হবে তা হ'ল পেনশন বিকল্পটি বেছে নিতে হবে।

Image source - Google

Related link - (Fasal Bima Yojana) ৩৪ কোটি ৫৮ লক্ষ টাকা ফসল বিমা যোজনায় – প্রায় পাঁচ লক্ষ কৃষক জানিয়েছেন আবেদন

 

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters