পিএম কিষাণের আওতায় কৃষকবন্ধুরা অর্থ পাবেন কিনা তা জানতে ক্লিক করুন এই লিঙ্কে

Saturday, 13 March 2021 06:08 PM
PM KISAN (Image Credit - Google)

PM KISAN (Image Credit - Google)

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা প্রধানমন্ত্রী-কিষান (PM KISAN) নামে পরিচিত। এটি এমন একটি প্রকল্প যা কৃষকদের আর্থিক সহায়তার জন্য প্রচলন করা হয় কেন্দ্র সরকার কর্তৃক। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় দেশের প্রতিটি কৃষককে ২ হাজার টাকার তিনটি কিস্তিতে মোট ছয় হাজার টাকা প্রদান করা হয়। কৃষকরা এই অর্থ বীজ, সার, কীটনাশক এবং অন্যান্য কৃষিজাত দ্রব্য কিনতে ব্যবহার করতে পারেন।

এই জাতীয় প্রকল্পগুলির মাধ্যমে মোদী সরকার কৃষকদের এই কোভিড -১৯ (Covid 19) –এর মতো মহামারীর সময়ে সহায়তা করেছেন এবং ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা অর্জনের উদ্দেশ্যে প্রচেষ্টা করে চলেছেন।

এখনও অবধি, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার আওতায় সাতটি কিস্তি বিতরণ করেছে সরকার। শেষ কিস্তিটি ডিসেম্বর মাসে প্রেরণ করা হয়েছিল। সর্বশেষ রিপোর্ট অনুসারে, দোলের আগে সরকার প্রধানমন্ত্রী কিসানের পরবর্তী কিস্তিটি প্রেরণ করতে পারে। অতএব, কৃষকরা তাদের অর্থ পাবে কিনা তা নিশ্চিত করার জন্য তালিকায় তাদের অবস্থা ও নাম পরীক্ষা করতে হবে।

কীভাবে প্রধানমন্ত্রী কিসান স্থিতি পরীক্ষা করবেন -

প্রধানমন্ত্রী কিসান স্থিতি পরীক্ষা করতে নীচের বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন;

১) প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি স্কিমের অফিসিয়াল ওয়েবসাইটে যান - https://pmkisan.gov.in/ । আপনি এই ওয়েবসাইটে সমস্ত সর্বশেষ আপডেট পাবেন।

২) এখন ‘ফার্মারস কর্নার বিভাগ’ সন্ধান করুন।

৩) তারপরে ‘বেনিফিশিয়ারি স্ট্যাটাস’ বিকল্পটি নির্বাচন করুন। এতে, সুবিধাভোগী প্রধানমন্ত্রী কিসানের জন্য তার আবেদনের স্থিতি খুঁজে পেতে পারেন। তালিকায় কৃষকের নাম এবং তার ব্যাংক অ্যাকাউন্টে প্রেরিত অর্থের পরিমাণ থাকবে।

৪) এর পরে, ড্রপ ডাউন অপশন থেকে আপনার রাজ্য, জেলা, উপ-জেলা, ব্লক এবং গ্রামের নাম পরস্পর নির্বাচন করুন।

৫) এই সমস্ত প্রক্রিয়া শেষ করার পরে, ‘গেট ডেটা’ অপশনে ক্লিক করুন

প্রধানমন্ত্রী কিসান স্থিতি পরীক্ষা করতে ক্লিক করুন -

https://pmkisan.gov.in/beneficiarystatus.aspx

প্রধানমন্ত্রী কিসান তালিকা ২০২১ কীভাবে চেক করবেন -

'সুবিধাভোগী তালিকা' পরীক্ষা করতে - ‘ফার্মারস কর্নার’-এ যান, সুবিধাভোগী তালিকায় ক্লিক করুন। তারপরে আপনার রাজ্য, জেলা, উপ-জেলা, ব্লক এবং গ্রামের নাম যথাযথভাবে এন্টার করুন।

https://www.pmkisan.gov.in/Rpt_BeneficiaryStatus_pub.aspx

যে কোনও প্রশ্নের জন্য কৃষকরা নীচে দেওয়া নাম্বারে যোগাযোগ করতে পারেন;

প্রধানমন্ত্রী-কিসান হেল্পলাইন নং ১৫৫২৬১/১৮০০০১১৫৫২৬ (টোল ফ্রি), ০১১-২৩৩৮১০৯২

আরও পড়ুন - মহিলাদের জন্য এই ব্যাংকের রয়েছে বিশেষ কিছু স্কিম, আপনিও লোণ নিয়ে শুরু করুন নিজের ব্যবসা আর উপার্জন করুন প্রচুর অর্থ

English Summary: Click on this link to know if the farmers will get money under PM Kisan

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.