মহিলাদের জন্য এই ব্যাংকের রয়েছে বিশেষ কিছু স্কিম, আপনিও লোণ নিয়ে শুরু করুন নিজের ব্যবসা আর উপার্জন করুন প্রচুর অর্থ

Friday, 12 March 2021 05:53 PM
Business For Woman (Image Credit - Google)

Business For Woman (Image Credit - Google)

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB), ভারতের দ্বিতীয় বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক। এই ব্যাংক বিশেষ করে মহিলাদের জন্য কয়েকটি প্রকল্প সরবরাহ করছে। যদি আপনিও আপনার ব্যবসা শুরু করতে চান তবে এই ব্যাংকের পরিকল্পনাগুলি গ্রহণ করতে পারেন।

যে মহিলারা নিজেদের কিছু কাজ/ব্যবসা (Women Business) শুরু করতে এবং অর্থ উপার্জন করতে আগ্রহী, তারা পিএনবি-র এই প্রকল্পগুলি গ্রহণ করে নিজেদের ব্যবসা শুরু/সম্প্রসারণ করতে পারেন। এই প্রকল্পগুলি মহিলাদের সহায়তা করবে এবং তাদের আর্থিকভাবে স্বাধীন করবে। এই প্রকল্পগুলির আওতায় মহিলাদের উন্নতির লক্ষ্যে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণ দেওয়া হয়।

আজ আমরা আপনাকে বলব যে, কীভাবে মহিলারা এই স্কিমের মাধ্যমে কীভাবে লোণ পেতে পারেন, তবে তার আগে, আসুন আমরা আপনাকে বলি পিএনবির এই বিশেষ প্রকল্পগুলি থেকে মহিলারা কীভাবে উপকৃত হতে পারেন।

এই প্রকল্পের বৈশিষ্ট্য (Features of this Scheme) - 

  • মহিলারা ক্ষুদ্রতর খাতে তাদের প্রকল্প শুরু করতে ব্যাংকের কাছে আর্থিক সহায়তা চাইতে পারেন।

  • কোনও মহিলা উদ্যোক্তা যদি কোনও ধরণের ব্যবসায় নেমে আসে এবং আর্থিক বাধা বিপত্তির মুখোমুখি হন, তবে তিনি এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

  • এই প্রকল্পের সাহায্যে, ক্ষুদ্র শিল্পগুলি ইউনিটগুলি এবং পরিষেবা শিল্প উদ্যোগ গ্রহণের সম্প্রসারণ করতে পারে।

  • শিল্প সম্পর্কিত আধুনিকায়ন ও উন্নীতকরণে এই প্রকল্পের সুবিধা নেওয়া যেতে পারে।

আরও পড়ুন - কেন্দ্র সরকারের এই প্রকল্পে নিজের সন্তানের ভবিষ্যৎ করুন সুরক্ষিত, এলআইসি-র নতুন প্ল্যান

মহিলাদের জন্য পিএনবি স্কিম:

১) পিএনবি মহিলা উদ্যম নিধি প্রকল্প (PNB Mahila Udyam Nidhi Yojana) -

মহিলা উদ্যম নিধিপ্রকল্পের আওতায় মহিলা উদ্যোক্তাকে ক্ষুদ্র খাতে নতুন প্রযুক্তি স্থাপনে সহায়তা করা হয়। এছাড়া পিএনবি স্মল স্কেল (এসএসআই) ইউনিটগুলির জন্যও লোণ প্রদান করে থাকে। বিদ্যমান স্মল স্কেল ইউনিট এবং ক্ষুদ্র শিল্পের সম্প্রসারণ, প্রযুক্তি আধুনিকীকরণ এবং বৈচিত্র্যকরণের কাজেও এই প্রকল্পটি সমভাবে লোণ প্রদান করে।

২) পিএনবি মহিলা সমৃদ্ধি যোজনা (Mahila Samriddhi Yojana) - 

পিএনবি মহিলা সমৃদ্ধি যোজনার আওতায় একটি প্রকল্পের আওতায় চারটি প্রকল্প প্রচলন করা হয়েছে। এই প্রকল্পগুলি ইউনিট স্থাপনে প্রয়োজনীয় অবকাঠামো ক্রয়ের ক্ষেত্রে সহায়তা করে থাকে।

৩) পিএনবি মহিলা সশক্তিকরণ অভিযান (PNB Mahila Sashaktikaran Abhiyan) -

পিএনবি মহিলা সশক্তিকরণ প্রকল্পে, বাণিজ্য সম্পর্কিত উদ্যোক্তা সহায়তা ও উন্নয়ন বা ট্রেড - ভারত সরকার কর্তৃকঅনুমোদিত ব্যাংক দ্বারা লোণের প্রসারণ এবং অলাভজনক-প্রতিষ্ঠানের জন্য অনুদান করে পৃথকভাবে অথবা এসএইচজি র মাধ্যমে নন ফার্ম সেক্টরে স্মল ও মাইক্রো এন্টারপ্রাইজ্‌ স্থাপনের জন্য মহিলাদেরক লোণ দেওয়া হয়।

৪) স্কিম ফর ফিন্যান্সিং ক্রেশেস (PNB Scheme For Financing Creches) -

মহিলাদের ক্ষমতায়নে সহায়তা করার জন্য এই প্রকল্পটি প্রচলন করা হয়েছে। ক্ষুদ্র ব্যবসা বা নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ব্যবসা যেমন, বেসিক ইক্যুইপমেন্ট, স্টেশনারী,  ফ্রিজ, গ্রোথ মনিটরিং ইক্যুইপমেন্ট, কুলার বা ফ্যান, ওয়াটার ফিল্টার ইত্যাদির মতো ক্ষেত্রে যে মহিলারা সংযুক্ত রয়েছেন, তাদের ব্যবসার ক্ষেত্র সম্প্রসারণে সহায়তার লক্ষ্যে এই প্রকল্প। সুতরাং, মহিলাদের জন্য এই প্রকল্পের আওতায় সহজে এবং কম সুদে লোণ পাওয়া যায়।

লোণ আবেদনের জন্য নিকটতম ব্যাংকের শাখায় যোগাযোগ করুন।

আরও পড়ুন - PM KISAN -এ বড় পরিবর্তন, সরকার থেকে জারি নতুন নির্দেশনা, জানুন বিস্তারিত

English Summary: Women can start own business & earn lot of money through this bank’s scheme

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.