৩০ শে জুনের মধ্যে কৃষকবন্ধুরা নিজেদের রেজিস্ট্রেশন করুন সরকারের এই স্কিমে আর পেয়ে যান ৪০০০ টাকা

Friday, 07 May 2021 05:59 PM
PM KISAN (Image Credit - Google)

PM KISAN (Image Credit - Google)

আপনি যদি কৃষক হন এবং প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের আওতায় নিবন্ধভুক্ত না হয়ে থাকেন, তবে ৩০ শে জুনের মধ্যে আপনার নিবন্ধকরণ করুন, যাতে এই বছরের উভয় কিস্তি আপনার অ্যাকাউন্টে আসে।

প্রধানমন্ত্রী কিষান যোজনা নিবন্ধন -

আপনি যদি জুনে নিজেকে নিবন্ধন করেন তবে তা অনুমোদিত হবে এই বছরই। এর পরে জুন বা জুলাইয়ে দুই হাজার টাকার একটি কিস্তি পাওয়া যাবে। পুনরায় আগস্ট মাসে দুই হাজার টাকার অপর একটি কিস্তি আসবে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই বছর মহামারীর কারণে এখনও প্রথম কিস্তি আসেনি কৃষকদের অ্যাকাউন্টে। সরকার থেকে পিএম কিষাণের কিস্তিতে বিলম্বের কারণস্বরূপ কোভিড ১৯ মহামারীর দ্বিতীয় দফার সংক্রমণের কথা বলা হয়েছে। দেশের ১১ কোটিরও বেশি মানুষ এপ্রিল-জুলাইয়ের কিস্তির জন্য অপেক্ষা করছেন।

৩০ শে জুনের পূর্বে নিবন্ধন কেন করবেন -

এই প্রকল্পের আওতায় মোদী সরকার বছরে ৩ বার কৃষকদের অ্যাকাউন্টে দুই হাজার টাকার কিস্তি (মোট ৬,০০০ টাকা) স্থানান্তর করে। যদি কোনও নতুন কৃষক এই প্রকল্পে যোগ দিতে চান, তবে সরকার পরস্পর দুটি কিস্তির পরিমাণ স্থানান্তর করতে পারে। এর অর্থ হ'ল আপনি যদি ৩০ শে জুনের আগে প্রধানমন্ত্রী কিষাণ স্কিমে আবেদন করেন, তবে আপনি জুলাই মাসে এপ্রিল-জুলাইয়ের কিস্তি পাবেন, সাথে আগস্টের নতুন কিস্তিও অ্যাকাউন্টে আসবে। অর্থাৎ কৃষকরা পাবেন ৪০০০ টাকা।

প্রয়োজনীয় কাগজপত্র -

আধার কার্ড - কৃষকের আধার কার্ড জমা দেওয়া বাধ্যতামূলক। এই দস্তাবেজগুলি জমা না হলে তাদের সুবিধা দেওয়া যাবে না।

ব্যাংক অ্যাকাউন্ট নম্বর - এই স্কিমের কিস্তি পেতে, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর থাকা দরকার যাতে সরকার এর কিস্তি ডিবিটির মাধ্যমে হস্তান্তর করতে পারে। মনে রাখবেন যে, ব্যাংক অ্যাকাউন্টটি আধার কার্ডের সাথে যুক্ত থাকতে হবে।

কোথায় আবেদন করবেন?

এর জন্য আপনাকে https://pmkisan.gov.in/ যেতে হবে।

আরও পড়ুন - PM KISAN –এর অষ্টম কিস্তি এই সকল কৃষকদের জন্য প্রথমে আসতে চলেছে, এখানে আপনার স্থিতি পরীক্ষা করুন

মনে রাখবেন, কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কর্মকর্তা এবং দশ হাঁজারেরও বেশি যারা পেনশন পেয়ে থাকেন, সেই সকল কৃষকদের কোনও সুবিধা দেওয়া হয়নি। গত আর্থিক বছরে যারা ইনকাম ট্যাক্সের আওতায় পড়েছেন, তারা এই সুবিধা থেকে বঞ্চিত হবেন। এ ছাড়া চিকিৎসক, আইনজীবী, প্রকৌশলী, সিএ, আর্কিটেক্ট, বর্তমান বা প্রাক্তন মন্ত্রী, মেয়র, জেলা পঞ্চায়েত সভাপতি, বিধায়ক, এমএলসি, লোকসভা এবং রাজ্যসভা সদস্যদেরও এই সুবিধা দেওয়া হবে না।

আরও পড়ুন - বাড়িতে বসেই রেশন পেতে চান? এই পদ্ধতিতে আবেদন করুন

English Summary: Farmers should register by June 30 and get Rs 4,000 in this government scheme

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.