বাড়িতে বসেই রেশন পেতে চান? এই পদ্ধতিতে আবেদন করুন

KJ Staff
KJ Staff
Mera Ration App (Image Credit - Google)
Mera Ration App (Image Credit - Google)

দেশে আবারও বাড়ছে করোনা সংক্রমণ, লকডাউনও কার্যকর করা হয়েছে অঞ্চল বিশেষে। এমতাবস্থায় রেশনের জন্য জনসাধারণকে আর যাতে লাইনে দাঁড়াতে না হয়, তার জন্য সরকার প্রচলন করেছে এক অ্যাপ্লিকেশনের, যার নামকরণ করা হয়েছে – ‘মেরা রেশন’।

‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ পদ্ধতিতে দেশের প্রায় ৬৯ কোটি মানুষ জাতীয় খাদ্য সুরক্ষা আইন (National Food Security Act)-এর আওতায় সুবিধাভোগী। এনএফএসএ-এর আওতায় সরকার জন বিতরণ ব্যবস্থার (PDS) মাধ্যমে ৮১ কোটিরও বেশি মানুষকে কেজি প্রতি ১-৩ টাকায় ‘উচ্চ ভর্তুকিযুক্ত খাদ্যশস্য’ সরবরাহ করে। এটি ৩২ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে রেশন কার্ড পোর্টেবিলিটি পরিষেবা ওএনওআরসি (One Nation One Ration Card) সরবরাহ করে। আজ আমরা এই প্রতিবেদনে নতুন প্রচলিত ‘মেরা রেশন’ মোবাইল অ্যাপের বিশদ ব্যাখ্যা করতে চলেছি।

মেরা রেশন অ্যাপটি কী (Mera Ration App) ?

ওএনওআরসি-সম্পর্কিত পরিষেবাগুলি থেকে রেশন হোল্ডারদের সহায়তা করতে ‘মেরা রেশন মোবাইল অ্যাপটি’ প্রচলন করা হয়েছে। এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে, সুবিধাভোগীরা নিকটতম ন্যায্য মূল্যের দোকানটি সনাক্ত করতে এবং তাদের সাম্প্রতিক লেনদেনের বিশদ পরীক্ষা করতে সক্ষম হবেন। ন্যাশনাল ইনফরম্যাটিকস সেন্টার দ্বারা নির্মিত অ্যাপটি বর্তমানে ইংরেজি এবং হিন্দি ভাষায় উপলভ্য। সরকার অভিবাসীদের বেশিরভাগ স্থানান্তরিত জায়গাগুলির উপর ভিত্তি করে ১৪ টি বিভিন্ন ভাষায় অ্যাপটি গ্রহণ করার পরিকল্পনা করেছে।

আরও পড়ুন - SSY- সুকন্যা সমৃদ্ধি যোজনা, অ্যাকাউন্টে এখন আরও ৪.৭ শতাংশ পর্যন্ত বেশি সুদ

মেরা রেশন অ্যাপ’ কীভাবে ব্যবহার করবেন -

‘মেরা রেশন অ্যাপ’ মোবাইল অ্যাপ্লিকেশনটি থেকে সুবিধা পাওয়ার জন্য, ব্যবহারকারীদের তাদের রেশন কার্ডটি সক্রিয় রয়েছে কিনা তা প্রথমে যাচাই করতে হবে (তারা যে রাজ্যের বাসিন্দা, সেই রাজ্যের খাদ্য, সরবরাহ ও গ্রাহক বিষয়ক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে)। স্থিতি পরীক্ষা করে তারা এই সাধারণ পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন। এর জন্য তাদের নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে -

১) গুগল প্লে স্টোরের অনুসন্ধান বারে মেরা রেশন টাইপ করুন।

২) মেরা রেশন অ্যাপটি ডাউনলোড করুন

৩) একবার ডাউনলোড হয়ে গেলে আপনার মোবাইলে অ্যাপটি খুলুন এবং আপনার রেশন কার্ডটি নিবন্ধ করুন।

৪) নিবন্ধনের জন্য, রেজিস্ট্রেশন অপশন চয়ন করুন এবং আপনার রেশন কার্ড নম্বর এন্টার করুন।

৫) এরপর সাবমিট বাটন প্রেস করুন।

৬) আপনি নিজের বিশদ জানতে  ‘Know your entitlement’ অপশন প্রেস করুন। এর জন্য, আপনাকে আপনার রেশন কার্ড বা আধার কার্ড নম্বর এন্টার করতে হবে।

৭) অ্যাপটি ওএনওআরসি যোগ্যতা যাচাইয়েরও অনুমতি দেয়। আপনি যোগ্যতার মানদণ্ডটি নির্বাচন করে এবং প্রয়োজনীয় তথ্য পূরণ করে বিশদটি যাচাই করতে পারেন।

এই অ্যাপের সুবিধা -

রেশন কার্ড হোল্ডার তার কার্ডে হওয়া সমস্ত লেনদেন সম্পর্কিত তথ্য এখানে পাবেন। এই অ্যাপের সহায়তায় প্রবাসী বাসিন্দারা অনেকাংশে উপকৃত হবেন। নিবন্ধকরণ করার পরে, সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে অধিকারযুক্ত খাদ্যশস্যগুলি বরাদ্দ করবে। এনএফএস-এর সুবিধাভোগীরা তাদের খাদ্যশস্যের অধিকার, শেষ ছয় মাসের লেনদেন এবং আধার সীডের স্থিতি পরীক্ষা করতে সক্ষম হবেন। প্রদত্ত সুবিধাভোগী কতটা রেশন পাবে সে সম্পর্কে এফপিএস ডিলারের কাছে আর জিজ্ঞাসা করতে হবে না, এই অ্যাপ্লিকেশনটি স্বচ্ছতা সরবরাহ করবে। সরাসরি অ্যাপটিতে সুবিধাভোগী ভর্তুকিগুলি পরীক্ষা করতে পারবেন। বর্তমানে হিন্দি ও ইংরাজি ভাষায় এই অ্যাপ উপলব্ধ। খুব শীঘ্রই অন্যান্য ভাষাতেও উপলব্ধ হতে চলেছে।

আরও পড়ুন - PM KISAN –এর অষ্টম কিস্তি এই সকল কৃষকদের জন্য প্রথমে আসতে চলেছে, এখানে আপনার স্থিতি পরীক্ষা করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters