মাত্র ১০০০ টাকা থেকে বিনিয়োগ করতে পারবেন সরকারের এই প্রকল্পে (Gov. Scheme- Bond/ Highest Interest), সুদের হার সর্বোচ্চ

Tuesday, 07 July 2020 10:34 AM

এই মহামারীর সময়ে দেশের অর্থনৈতিক পরিকাঠামো কিছুটা বিধ্বস্ত। বর্তমানের সংকটজনক পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্র/রাজ্য সরকার যৌথ উদ্যোগে জনসাধারণের উন্নতি সাধনের জন্য চেষ্টা করে চলেছে। এমতাবস্থায় কেন্দ্র সরকার ১ লা জুলাই একটি বিশেষ প্রকল্প প্রচলন করেছে, ‘Taxable floating rate savings bond scheme’। এই স্কিমের অধীনে বিনিয়োগকারী প্রতি ৬ মাসে ভালো পরিমাণ অর্থ পাবেন। আসলে, এটি একটি বন্ড স্কিম, যার মধ্যে আপনাকে একটি বন্ড ক্রয় করতে হবে, এই বন্ড-এর অধীনে বিনিয়োগকারীকে বিনিয়োগ করতে হবে, এর সময়সীমা ৭ বছর। সুদ বিনিয়োগকারী বছরে ২ বার ১ লা জানুয়ারী এবং ১ লা জুলাই প্রদান করা হবে।

এখন সর্ব ক্ষেত্র ফিক্সড ডিপোসিট, টার্ম ডিপোসিট-এ ক্রমশই কমছে সুদের হার। সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রেও অবস্থা একই। সাধারণের তুলনায় সামান্য বেশী সুদ তাদের প্রদান করা হয়। তাই সাম্প্রতিক পরিস্থিতির উপর ভিত্তি করে নিঃসন্দেহে কেন্দ্র সরকার বাস্তবায়িত এই প্রকল্পটি সাধারণ মানুষের জন্য একটি দুর্দান্ত প্রকল্প। যদি এই বন্ডে বিনিয়োগ করেন তবে  আপনি ১ লা জানুয়ারী ২০২১-এ বিনিয়োগ করা রাশির উপর ভিত্তি করে সুদ পাবেন। এই সুদ ৭.১৫ শতাংশ হারে দেওয়া হবে। ৬-৬ মাস পরে, এই স্কিমটিতে নতুন হারে সুদের হার প্রয়োগ করা হবে। সময় শেষ হওয়ার সাথে সাথে সুদের অর্থ বিনিয়োগকারীকে পাঠানো হবে।

আপনি কতটাকা বিনিয়োগ করতে পারবেন (How Much Money Can You Invest)-

মোদী সরকারের এই Taxable floating rate savings bond scheme’ – এর আওতায় কমপক্ষে ১ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। বিশেষ বিষয় হ'ল এই বিনিয়োগের সর্বাধিক সীমা নেই।

আপনি এইভাবে বিনিয়োগ করতে পারেন (How to invest)–

এই প্রকল্পের সুবিধা পেতে চাইলে যে কোনও , আইডিবিআই ব্যাংক, এক্সিস ব্যাংক, এইচডিএফসি ব্যাংক এবং আইসিআইসিআই ব্যাংক থেকে আপনি বন্ড গ্রহণ করতে পারে। অর্থাৎ বিনিয়োগকারীরা এই ব্যাংকগুলি থেকে বন্ড কিনতে পারবেন। লক্ষণীয়, তবে বন্ড নগদ ক্রয়ের ক্ষেত্রে তার সর্বোচ্চ সীমা ২০ হাজার টাকা। এগুলি ছাড়াও, আপনি চেক এবং ইলেকট্রনিক পেমেন্টের মাধ্যমেও বন্ড কিনতে পারবেন। এই বন্ডটি কেবল বৈদ্যুতিন আকারে কেনা যায়। এটি কোনও ট্যাক্স সেভিংস বন্ড নয়, তাই বিনিয়োগকারীদের এতে অর্জিত সুদের উপর আয়কর দিতে হবে।

Image Source - Google

Related Link - 

পিএম ফসল বীমা যোজনা (Crop Insurance) – এই খারিফ মরসুমে দুর্যোগ থেকে ফসল রক্ষা করতে আজই ফসলের বীমা করুন, অন্তিম সময় ১৫ ই জুলাই

সখী যোজনা – সরকারী এই প্রকল্পের মাধ্যমে (Sakhi Yojana - Womens employement) মহিলাদের দেওয়া হচ্ছে কর্মসংস্থান

বাড়িতে বসেই মোমবাতি তৈরির ব্যবসায় (Candle Making Business) হয়ে উঠুন স্বনির্ভর

English Summary: Get highest interest rate from this government scheme - You can invest from just Rs 1,000

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.