সখী যোজনা – সরকারী এই প্রকল্পের মাধ্যমে (Sakhi Yojana - Womens employement) মহিলাদের দেওয়া হচ্ছে কর্মসংস্থান

KJ Staff
KJ Staff

করোনার ভাইরাসের কারণে সৃষ্ট লকডাউনে, সরকার জনসাধারণের সাহায্যের জন্য বিভিন্ন প্রকল্পের প্রচলন করেছেন। ইতিমধ্যে, যোগী সরকার ব্যাংকিং ব্যবস্থার উন্নতির জন্য একটি বড় উদ্যোগ নিয়েছে। সরকার উত্তরপ্রদেশের ছোট থেকে বড় গ্রামগুলিতে ব্যাংকিং সুবিধা দেওয়ার জন্য সখী যোজনা (Sakhi Yojana) প্রচলন করেছে। এই প্রকল্পের আওতায় সরকার গ্রামীণ মহিলাদের কর্মসংস্থানও প্রদান করে থাকে। আসুন এই স্কিম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক-

সখী যোজনার উদ্দেশ্য (Glance of this scheme)-

এই স্কিমের মূল লক্ষ্য হল করোনা মহামারী রোধ করার উদ্দেশ্যে মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা। এর মাধ্যমে গ্রামের মহিলারা এখন ডিজিটাল মলের মাধ্যমে গ্রামীণ জনগণকে ঘরে ঘরে সমস্ত ব্যাংকিং পরিষেবা সরবরাহ করতে পারবেন এবং অর্থের লেনদেনও শিখিয়ে দেবেন। এই প্রকল্পের আওতায় ডিজিটাল ডিভাইস কেনার জন্য নারীদের সরকারের কাছ থেকে অর্থ সরবরাহ করা হবে। সরকার প্রতিটি মহিলাকে ডিজিটাল ডিভাইস কিনতে ৫ হাজার টাকা প্রদান করবে এবং ব্যাংক সখীকেও লেনদেনের বিষয়ে যথেষ্ট কমিশন দেওয়া হবে।

প্রকল্পের মাধ্যমে নারীদের কর্মসংস্থান ও অর্থ প্রদান (Employment of women through the project)-

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ২২ শে মে, ২০২০ সখী স্কিম প্রচলন করেন। এই প্রকল্পের একটি মূল লক্ষ্য রাজ্যের মহিলাদের অর্থনৈতিক সুবিধা প্রদান করা।  এই প্রকল্পের আওতায় রাজ্যের মহিলাদের কর্মসংস্থানের সুযোগ দেওয়া হবে।  রাজ্য সরকার প্রবাসী শ্রমিকদের কর্মসংস্থান দেওয়ার পাশাপাশি রাজ্যের ব্যাংকিং ব্যবস্থার উন্নয়নে বড় উদ্যোগ নিয়েছে এর মাধ্যমে।

প্রথম পর্যায়ে প্রায় ৫৮ হাজার নারীকে এই প্রকল্পের আওতায় নিয়োগ করা হবে। এই ব্যাংক-এর কর্মীরা স্থানীয় মানুষদের বাড়িতে যাবে এবং সেখানে গিয়ে সরকার পরিচালিত সমস্ত প্রকল্প এবং ব্যাংকিং সুবিধা সম্পর্কে তাদের সচেতন করবে। এর সাথে বাড়িতে বসে গ্রামবাসীকেও ব্যাংকের সাথে সম্পর্কিত কাজে সহায়তা করবে।

আপনি এই সরকারী প্রকল্পে প্রতি মাসে ৪০০০ টাকা পেতে পারেন।  এই প্রকল্পের আওতায় প্রতিটি ব্যাংকিং সংবাদদাতা সখীকে পরবর্তী মাসের জন্য সরকারের কাছ থেকে মাসে চার হাজার টাকা দেওয়া হবে। এর সাথে লেনদেন করার জন্য ব্যাংকগুলি কমিশনও দেবে। যা দিয়ে মহিলারা প্রতি মাসে একটি নির্দিষ্ট আয় করতে সক্ষম হবেন।

Image source - Google

Related Link - 

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক (Aadhar & Ration Card Link- get additional benefit) করার অনলাইন এবং অফলাইন পদ্ধতি- এই পদ্ধতিতে আবেদন করুন আর পেয়ে যান সরকারের এই অতিরিক্ত সুবিধা

প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) – এবার বাড়ি করার জন্য প্রায় ৩ লক্ষ টাকা ভর্তুকি দেবে সরকার

অ্যালোভেরার ব্যবসা (Aloe Vera Business) থেকে হতে পারে লক্ষ টাকার উপার্জন, জানতে হবে খুঁটিনাটি

অ্যাকাউন্টে টাকা না থাকলেও এখন পাবেন ৫০০০ টাকার (Benefit of overdraft of Rs.5K in zero balance account) ওভারড্রাফটের সুবিধা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters