(Solar energy scheme) উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রী সৌর শক্তি স্ব-কর্মসংস্থান প্রকল্প বাস্তবায়ন - আবেদন করুন এই পদ্ধতিতে

KJ Staff
KJ Staff
Solar Energy Self-Employment Scheme
Solar Energy Self-Employment Scheme

উত্তরাখণ্ডে একটি নতুন প্রকল্প বাস্তবায়নের আদেশ জারি করা হয়েছে। এই প্রকল্পটি অভিবাসীদের একটি শক্তিশালী জীবিকার উৎসে পরিণত হতে পারে। কারণ, রাজ্যে মুখ্যমন্ত্রী সৌর শক্তি স্ব-কর্মসংস্থান প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে। কি এই মুখ্যমন্ত্রী সৌর শক্তি স্ব-কর্মসংস্থান যোজনা, রইল এই স্কিম সম্পর্কিত সকল তথ্য।

মুখ্যমন্ত্রীর সৌর শক্তি স্ব-কর্মসংস্থান প্রকল্প -

এটি মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। এর আওতায় রাজ্যজুড়ে ২৫ কিলোওয়াট ক্ষমতার সৌর প্লান্ট স্থাপন করা হবে। মুখ্যমন্ত্রীর সৌর শক্তি স্ব-কর্মসংস্থান প্রকল্পের চিত্রায়ণ এমনভাবে প্রস্তুত করা হয়েছে যে দেড় থেকে আড়াই লাখ টাকার মূলধন রয়েছে এমন ব্যক্তি সরকারের সহায়তায় প্রকল্পটি স্থাপন করতে পারেন। অনুমান করা হয় যে এই প্রকল্পে ব্যয় হবে ১০ লাখ পর্যন্ত টাকা।

লোণ পরিশোধের সময়কাল ১৫ বছর -

এই প্রকল্পের আওতায় খরচ হওয়ার ৭০ শতাংশ রাজ্য ও জেলা সমবায় ব্যাংক থেকে ৮ শতাংশ হারে লোণ হিসাবে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এর সাথে, লোণ পরিশোধের সময়কাল নির্ধারণ করা হয়েছে ১৫ বছর। এর মাসিক কিস্তিও কম পরিমাণে ধার্য করা হবে, যা লোণ গ্রহীতার উপর কোনরকম চাপ সৃষ্টি করবে না। বাকি ৩০ শতাংশ অর্থ সরকার থেকে ভর্তুকিতে পাবেন।

বিশেষ বিষয় -

  • প্রান্তিক জেলাগুলিতে ৩০ শতাংশ পর্যন্ত ভর্তুকি
  • পার্বত্য জেলাগুলিতে ২৫ শতাংশ ভর্তুকি
  • অন্যান্য জেলায় ১৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে

এই প্রকল্পের মাধ্যমে ১০ হাজার যুবককে কর্মসংস্থান দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

Solar Energy
Solar Energy

মুখ্যমন্ত্রী সৌর শক্তি স্ব-কর্মসংস্থান প্রকল্পের জন্য অনলাইনে আবেদনের প্রক্রিয়াটি অক্টোবর থেকে শুরু হবে। আপনি অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে সক্ষম হবেন। এর আবেদনের জন্য ফি বাবদ ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই অর্থ প্রদান ব্যাংক ড্রাফটের মাধ্যমে হবে। এই প্রকল্পের আওতায় আবেদনগুলি যাচাই করার জন্য জেলা পর্যায়ে একটি বিশেষ কমিটি গঠন করা হবে। এই কমিটি আবেদনগুলি পরীক্ষা করবে।

Image source - Google

Related link - (Pollution Testing Center) ধোঁয়া পরীক্ষা কেন্দ্র – এই ব্যবসা থেকে মাসে আয় করুন ৬০০০০ টাকা, এই পদ্ধতিতে আবেদন করুন

(Tata Nexon EV) টাটার নতুন অফার, ১৬ লাখের এই গাড়ি পাবেন মাত্র ৩৪,৯০০ টাকায়

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters