(RD scheme) পোস্ট অফিসের আরডি স্কিমে বিনিয়োগ করুন আর ম্যাচিরিওটিতে পান লক্ষাধিক টাকা

KJ Staff
KJ Staff
Indian post office
Indian post office

গ্রামীণ ও শহরাঞ্চলের লোকেরা তাদের অর্থ পোস্ট অফিস অফিসে বিনিয়োগ করতে পারে। এটি অর্থ বিনিয়োগের সেরা বিকল্প। ডাকঘর প্রকল্পে অর্থ বিনিয়োগে কোনও ঝুঁকি নেই, কারণ সরকার এর উপর সার্বভৌম গ্যারান্টি দেয়। পোস্ট অফিস স্কিমে বিনিয়োগ করা অর্থ কখনই ডুবে না। আজ আমরা আপনাকে পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট (আরডি) প্রকল্প সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি। বিশেষ বিষয়টি হ'ল এতে বিনিয়োগ করা অর্থের উপর আপনি ভাল সুদ পাবেন, পাশাপাশি আপনার অর্থও নিরাপদ থাকবে।

স্বল্প বিনিয়োগে ভাল রিটার্ন (Good return on low investment) - 

আপনি যদি পোস্ট অফিস রেকারিং ডিপোজিট (আরডি) স্কিমটিতে একটি ছোট বিনিয়োগ করেন, তবে এটি আপনাকে ভাল আয় দেবে। এর পরিপূর্ণতা ৫ বছরে হয়। বিশেষ বিষয়টি হল ৫ বছর পরে এটি আরও ৫ বছরের জন্য বাড়ানো যেতে পারে।

সুদের পরিমাণ (Rate of the interest) -

ইন্ডিয়া পোস্ট থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ২০২০ সালের ১ লা এপ্রিল থেকে রেকারিং ডিপোসিট (RD) স্কিমের উপরে ৫.৮ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। আগে এই স্কিমে সুদের হার ছিল ৭.২ শতাংশ।

ন্যূনতম ১০০ টাকার বিনিয়োগ (Minimum investment of 100 rupees) -

এই আরডি স্কিমটিতে আপনি মাসে সর্বনিম্ন ১০০ টাকা বিনিয়োগ করতে পারেন। এর উপরে যে কোনও পরিমাণ টাকা আপনি জমা রাখতে পারবেন। বেশি টাকা জমা রাখার ক্ষেত্রে নির্ধারিত কোনও সময় সীমা নেই। দশগুণে যে কোনও পরিমাণ অর্থ আরডি অ্যাকাউন্টে জমা দেওয়া যায়।

Post office RD Scheme
Post office RD Scheme

একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন (Can open a joint account) -

একটি একক অ্যাকাউন্ট সহ একটি যৌথ অ্যাকাউন্ট খোলার সুবিধাও পোস্ট অফিসের আরডিতে সরবরাহ করা হয়। যৌথ অ্যাকাউন্টে ৩ জনের নাম থাকতে পারে। আপনি ১০ বছরের বেশি বয়সের সন্তানের নামেও একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। এই অ্যাকাউন্টটি পিতামাতার তত্ত্বাবধানে খোলা যেতে পারে। এতে মনোনয়নের সুবিধাও রয়েছে। ৩ বছর পরে, প্রি ম্যাচিওরিটি বন্ধের সুবিধাও সরবরাহ করা হয়। এর অর্থ হ'ল যদি অ্যাকাউন্ট থেকে অর্থ প্রত্যাহার করা হয় তবে ত্রৈমাসিক ভিত্তিতে সুদের হার পরিবর্তন হয়।

অ্যাকাউন্ট স্থানান্তর করা যেতে পারে (Accounts can be transferred) -

এই অ্যাকাউন্টের বিশেষত্ব হ'ল আপনি এটিকে একটি ডাকঘর থেকে অন্য ডাকঘরে স্থানান্তর করতে পারেন। আপনি যদি দেরীতে অর্থ বিনিয়োগ করেন তবে ১০০ টাকা প্রতি ১ টাকা জরিমানা আদায় করা হয়।

লোণ সুবিধা উপলব্ধ (Loan facility available) -

পোস্ট অফিসের এই প্রকল্পে, এক বছর পরে আমানতের ৫০ শতাংশ পর্যন্ত লোণ নেওয়ার সুবিধাও দেওয়া হয়। এটি সুদের সাথে সরাসরি প্রদান করা যেতে পারে।

Image source - Google

Related link - পোস্ট অফিসে এই প্রকল্পে বিনিয়োগ করুন আপনার অর্থ আর রিটার্ন পান দ্বিগুণ (Kisan Vikas Patra)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters