(Atal Pension Yojana) ১৮ থেকে ৪০ বছর বয়সী ব্যক্তিরা ন্যূনতম বিনিয়োগ করুন সরকারের এই প্রকল্পে আর মাসে পেয়ে যান আমৃত্যু পর্যন্ত ৫০০০ পর্যন্ত টাকা

Friday, 13 November 2020 04:26 PM
Govt scheme- APY

Govt scheme- APY

অটল পেনশন যোজনা (APY) সরকার-সমর্থিত বয়স্ক মানুষদের জন্য একটি পেনশন প্রকল্প, এতে ৬০ বছর বয়স পর্যন্ত নিয়মিত টাকা জমা দিতে হয়, এরপরে একটি নির্দিষ্ট পরিমাণ পেনশন প্রতি মাসে সুবিধাভোগী পাবেন। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হ'ল যারা অসংগঠিত খাতে কাজ করছেন এমন ব্যক্তিদের সহায়তা করা। এই প্রকল্পটি দরিদ্রদের অবসর নেওয়ার পরে তাদের নিয়মিত আয়ে সহায়ক।

অবসর গ্রহণের সময় আপনি যদি কোনও নিশ্চিত পেনশনের জন্য বিনিয়োগ করতে চান, তবে এপিওয়াই অন্যতম সেরা বিকল্প, যা ১৮ থেকে ৪০ বছর বয়সীদের জন্য উপলব্ধ এবং এটি ঝুঁকিবিহীন একটি প্রকল্প। এই স্কিমটি পেনশন তহবিল নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষ (পিএফআরডিএ) দ্বারা পরিচালিত হয়।

বিনিয়োগ পদ্ধতি (Investment method) -

অটল পেনশন যোজনায় বিনিয়োগ করতে হলে আপনার অবশ্যই কোনও ব্যাঙ্ক বা ডাকঘরে একটি সঞ্চয়ী অ্যাকাউন্ট থাকতে হবে। বিনিয়োগের পরিমাণ অনুসারে এই স্কিমটি ব্যক্তির ৬০ বছর বয়সের পরে মাসে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন সরবরাহ করে।

প্রকল্পের জন্য প্রদেয় রাশির পরিমাণ -

১) প্রতিমাসে একশ টাকা পর্যন্ত জমার জন্য আপনাকে দিতে হবে ১ টাকা।

২) ৫০০ টাকা পর্যন্ত জমার জন্য আপনাকে দিতে হবে ২ টাকা।

৩) ১ হাজার টাকা পর্যন্ত জমার জন্য আপনাকে দিতে হবে ৫ টাকা।

৪) ১ হাজারের বেশী জমার জন্য আপনাকে দিতে হবে ১০ টাকা।

অটল পেনশন যোজনা, ২০১৫ সালের ৯ ই মে সরকার এই প্রকল্পের প্রচলন করে। এই প্রকল্পটির সুবিধা অনুযায়ী, ৬০ বছর বয়সের পর ১০০ -৫০০০ টাকা পর্যন্ত পেনশনের ব্যবস্থা রয়েছে৷ পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির মাধ্যমে এটি পরিচালিত হয়৷ এখনও পর্যন্ত এই যোজনায় প্রায় ২.৫ কোটি মানুষ যুক্ত হয়েছেন৷

 

Atal Pension Yojana

Atal Pension Yojana

কারা বিনিয়োগ করতে পারবেন এই যোজনায় (Who can invest in this scheme) –

মূলত অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের জন্যই এই প্রকল্পের বাস্তবায়ন করা হয়েছিল। তবে বিশেষ কিছু শর্তসাপেক্ষে যারা সংগঠিত ক্ষেত্রে রয়েছেন, তারাও এই প্রকল্পে অংশ বিনিয়োগ করতে পারেন।

কীভাবে এই প্রকল্পের জন্য অ্যাকাউন্ট খুলবেন –

ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট না থাকলে প্রথমে তা খুলতে হবে। এরপর ব্যাঙ্ক শাখা থেকে ফর্ম তুলে তা পূরণ করে জমা দিতে হবে। পরিচয় পত্র রূপে আধার কার্ড ও চাহিদাভিত্তিক নথি জমা দিতে হবে।

বিশেষ দ্রষ্টব্য – সময়সীমার মধ্যে টাকা জমা না করলে ১০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। আর ৬ মাস পর্যন্ত আপনি যদি টাকা জমা না করেন, তাহলে অ্যাকাউন্ট ফ্রোজেন হয়ে যাবে। ১ বছর পর্যন্ত আপনি যদি টাকা জমা না করেন, তাহলে অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট হয়ে যাবে আর ২ বছর পর্যন্ত এরকম হলে অ্যাকাউন্ট অটোমেটিক বন্ধ হয়ে যাবে।

অটল পেনশন যোজনা থেকে অর্থপ্রত্যাহারের পদ্ধতি (Withdrawal Procedure From APY Scheme)-

সুবিধাভোগীর ৬০ বছর বয়সের পরে -

আপনার বয়স ৬০ বছর পেরিয়ে যাওয়ার পরে উচ্চতর মাসিক পেনশন প্রত্যাহার করতে বা ন্যূনতম মাসিক পেনশনের গ্যারান্টিযুক্ত হওয়ার জন্য আপনাকে, যেখানে আপনার এপিওয়াই অ্যাকাউন্টটি রয়েছে সেই ব্যাঙ্কে অনুরোধ জানিয়ে আবেদন করতে হবে। পেনশনের পরিমাণের সম্পূর্ণ আপনার প্রয়োজন অনুযায়ী আপনি এই স্কিমটি থেকে প্রত্যাহার করতে পারেন।

মাসিক পেনশন (Monthly pension) –

৬০ বছর বয়স হওয়ার পর থেকে আপনি এই পেনশন পেতে পারেন। স্ত্রী বা গ্রাহক উভয়ই মারা গেলে পেনশনের অর্থ নমিনি- কে দেওয়া হবে।

Image Source - Google

Related Link - (Bangla Fasal Bima Yojona) রাজ্য সরকারের এই প্রকল্পে নিজের নাম রেজিস্টার করুন আর সম্পূর্ণ বিনামূল্যে পান নিজের ফসলের বীমা

(LIC Jeevan Shanti Plan) সরকারের এই প্রকল্পে আজীবন পাবেন পেনশন, এই পদ্ধতিতে আবেদন করুন

English Summary: Invest on this government scheme and get up to Rs 5,000 per month till death

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.