Jan Dhan Account – ব্যাংকে এই অ্যাকাউন্ট থাকলেই পাবেন ২ লাখের অতিরিক্ত সুবিধা, সাথে আরও অনেক বেনিফিট

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Jan Dhan Yojana (Image Credit - Google)
Jan Dhan Yojana (Image Credit - Google)

করোনা মহামারী এবং এর ফলে সৃষ্ট লকডাউনে দেশের সাধারণ মানুষ সমস্যার মধ্যে দিন কাটাচ্ছেন। কিন্তু সরকার অনবরত চেষ্টা করে চলেছে, যাতে দারিদ্রসীমার নীচে বসবাসকারী এবং নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত মানুষদের খাদ্যের অভাব এবং অন্যান্য অসুবিধা না হয়। এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার আওতায় ৪০ কোটি মানুষকে প্রায় ৩৫ হাজার কোটি টাকা প্রদান করা হয়েছে।

জনসাধারণকে আর্থিকভাবে সহায়তা করার জন্য এরকমই একটি যোজনা হল জন ধন অ্যাকাউন্ট (Jan Dhan Ac) । মোদী সরকারের এই প্রকল্পে বিগত বছর প্রথম লকডাউনের পরই এই অ্যাকাউন্টের মাধ্যমে ৫০০ টাকা করে প্রতি মাসে প্রেরণ করা হত, সাথে ছিল অন্যান্য সুবিধাও।

জনগণের জন্য লকডাউনে বরাদ্দ ৩৪ হাজার ৮০০ কোটি টাকার বেশিরভাগটি জন ধন অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়েছে। জনধন অ্যাকাউন্টে এখন পাবেন এই দুটি বীমার সুবিধা -

১) জীবন জ্যোতি বীমা যোজনা (Jivan Jyoti Yojana) -

জীবন জ্যোতি বীমা যোজনার আওতায়, ১৮ থেকে ৫০ বছর বয়সের ব্যাংক অ্যাকাউন্টহোল্ডারদের কেবলমাত্র ৩৩০ টাকার প্রিমিয়ামের বিনিময়ে এক বছরের জন্য ২ লক্ষ টাকা পর্যন্ত জীবন বীমা সুরক্ষা প্রদান করা হবে। প্রতি বছর প্রিমিয়ামের পরিমাণ সরাসরি সুবিধাভোগীর অ্যাকাউন্ট থেকে সরাসরি কেটে নেওয়া হবে। যদি কোনও অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হয়, তবে এই পরিমাণ তার নমিনিকে প্রদান করা হয়।

২) সুরক্ষা বীমা যোজনা -

সুরক্ষা বীমা যোজনা ১৮ থেকে ৭০ বছর বয়সের ব্যাঙ্ক অ্যাকাউন্টহোল্ডারদের জন্য। এই প্রকল্পের আওতায়, এক বছরের জন্য ২ লক্ষ পর্যন্ত টাকা দুর্ঘটনাজনিত মৃত্যু এবং এক লাখ পর্যন্ত টাকার প্রতিবন্ধী বীমা কেবল ১২ টাকার প্রিমিয়ামের পরিবর্তে প্রদান করা হয়।

কেন্দ্রের এই ঘোষণার ফলে এই দুই বীমা প্রকল্পের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত ভারতীয়রা বীমা সুবিধা পাবেন। কেন্দ্রের এই ঘোষণার ফলে এই দুই বীমা প্রকল্পের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত ভারতীয়রা বীমা সুবিধা পাবেন। এখানেই শেষ নয়। বিশেষ সূত্রে জানা যাচ্ছে এই অ্যাকাউন্ট হোল্ডারদের আরও বেশ কিছু সুবিধা দিতে পারে কেন্দ্র।

কি কি বিশেষ সুবিধে পেতে পারেন -

রেকারিংয়ের সুবিধা এবং ডিজিটাল ট্র্যানজাকশনের সুবিধা দেওয়ার পরিকল্পনা চলছে।

৫,০০০ টাকা প্রত্যাহারের সুবিধা (Overdraft Benefits) -

প্রধানমন্ত্রীর জন ধন অ্যাকাউন্টের অধীনে গ্রাহককে ৫,০০০ টাকার ওভারড্রাফ্ট সুবিধা দেওয়া হয়। কিন্তু এই সুবিধাটি পেতে আধার কার্ড থাকা প্রয়োজন, সাথে জন ধন অ্যাকাউন্টটি আধার কার্ডের সাথে লিঙ্ক থাকতে হবে। এর জন্য -

আপনি ব্যাঙ্কে গিয়ে অ্যাকাউন্টটি আধার কার্ডের সাথে সংযুক্ত করতে পারেন। এর জন্য আপনার আধার কার্ডের একটি ফটো কপি এবং আপনার পাসবুকটি প্রয়োজন। তবে এখন অনেক ব্যাংক মোবাইলে টেক্সট ম্যাসেজের মাধ্যমেও অ্যাকাউন্টটি সংযুক্ত করছে। উদাহরণস্বরূপ, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-র গ্রাহকরা তাদের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে টেক্সট ম্যাসেজ অপশনে যান এবং ইউআইডি <SPACE> আধার নম্বর <SPACE> অ্যাকাউন্ট নম্বর লিখে ৫৬৭৬৭৬ নম্বরে প্রেরণ করুন। এর পরে, ব্যাংক অ্যাকাউন্টটি আধারের সাথে সংযুক্ত হয়ে যাবে। তবে মনে রাখবেন যে, যদি আধার কার্ডে প্রদান করা তথ্য এবং ব্যাঙ্কে প্রদত্ত তথ্য আলাদা হয় অথবা মোবাইল নম্বর ব্যাংকে রেজিস্টার না করা থাকে, তবে আপনার অ্যাকাউন্টটি আধারের সাথে লিঙ্ক করা যাবে না। 

এই স্কিমের উদ্দেশ্য হ'ল প্রতিটি পরিবারের ব্যাংকে একটি অ্যাকাউন্ট থাকা উচিত। এই স্কিমের অধীনে, ১০ বছরের কম বয়সী শিশুদের অ্যাকাউন্টও খোলা যেতে পারে।

জন ধন অ্যাকাউন্ট কীভাবে খুলবেন (How to open)?

  • ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গাইডলাইন অনুসারে যদি কোনও ভারতীয় নাগরিকের প্যান কার্ড, আধার কার্ড বা ভোটার কার্ড সহ কোনও পরিচয়পত্র না থাকে, তাও তিনি সহজেই যে কোনও ব্যাংকে জন ধন অ্যাকাউন্ট খুলতে পারবেন।

  • জন-ধন অ্যাকাউন্ট খুলতে আপনাকে প্রথমে স্থানীয় ব্যাঙ্কে যেতে হবে। এরপরে আপনাকে কোনও ব্যাংক কর্মকর্তার উপস্থিতিতে একটি স্বীকৃত ছবি দিতে হবে। তারপর এই ফটোতে স্বাক্ষর করতে হবে বা আঙুলের ছাপ দিতে হবে।

  • এই প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে, ব্যাংক অফিসার তার অ্যাকাউন্ট খুলে দেবেন। এর পরে, অ্যাকাউন্টটি চালিয়ে যাওয়ার জন্য, অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে ১ বছরের মধ্যে কোনও বৈধ পরিচয় পত্র তৈরি করে তা ব্যাংকে জমা রাখতে হবে।

জন ধন অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় নথি (Required document) -

এই অ্যাকাউন্ট খোলার জন্য আপনার প্রয়োজন হবে নিজের ফটো, আধার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, ভোটার কার্ড, নরেগা জব কার্ড, কর্তৃপক্ষ থেকে জারি করা চিঠি, যাতে আপনার নাম, ঠিকানা এবং আধার নম্বর লেখা থাকবে, এর সাথে গেজেটেড অফিসারের জারি করা একটি চিঠি প্রয়োজন হবে। 

আরও পড়ুন - LPG Subsidy Big News - এলপিজির দামে ভর্তুকি কত পাবেন? এলপিজি ভর্তুকি সম্পর্কে এই বিশেষ জিনিসটি জেনে রাখুন

একটি নতুন অ্যাকাউন্ট খোলার জন্য কি করণীয় -

আপনি যদি নিজের জন ধন অ্যাকাউন্ট খুলতে চান তবে আপনার নিকটস্থ ব্যাংকে যান। এখানে আপনাকে একটি ফর্ম দেওয়া হবে, যাতে আপনার নাম, ব্যাংকের শাখার নাম, মোবাইল নম্বর, ঠিকানা, নমিনী, চাকরী, বার্ষিক আয়, আশ্রিতের সংখ্যা, এসএসএ কোড বা ওয়ার্ড নম্বর, গ্রামের কোড বা শহরের কোড ইত্যাদি তথ্য পূরণ করে জমা করতে হবে।

আরও পড়ুন - PM KISAN Yojana - এই পদ্ধতিতে আবেদন করলে পিএম কৃষি যোজনা সহ অতিরিক্ত পেনশন পাবেন আপনিও

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters