LPG Subsidy Big News - এলপিজির দামে ভর্তুকি কত পাবেন? এলপিজি ভর্তুকি সম্পর্কে এই বিশেষ জিনিসটি জেনে রাখুন

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
LPG Cylinder (Image Credit - Google)
LPG Cylinder (Image Credit - Google)

সাধারণ মানুষ মূল্যস্ফীতিতে সমস্যায় পড়েছে। পেট্রোল ও ডিজেলের দামের সাথে পাল্লা দিয়ে এখন এলপিজির (LPG Price Hiked) দামও আকাশ ছোঁয়া । প্রায় প্রতি মাসেই এলপিজির দামে তারতম্য দেখা যায়। তেল সংস্থাগুলি প্রতি মাসে এলপিজি সিলিন্ডারের দাম পর্যালোচনা করার কাজ করে। প্রসঙ্গত উল্লেখ্য যে, প্রতিটি রাজ্যেই ট্যাক্স আলাদা এবং সেই অনুযায়ী এলপিজির দাম পৃথক হয়।

গত মাসে তেল বিপণন সংস্থাগুলি ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ২৫.৫০ টাকা বাড়িয়েছে। একই সময়ে, ১৯ কেজি সিলিন্ডারে ৭৬ টাকা বাড়ানো হয়েছিল। এই মাস শেষ হতে আর মাত্র ২ দিন বাকি। এখন দেখতে হবে এলপিজি সিলিন্ডারের দাম আগস্টে আরও বাড়বে কি না।

তবে সাধারণ মানুষের সুবিধার জন্য সিলিন্ডারে প্রায় ৭৫ টাকার নামমাত্র ভর্তুকিও গ্রাহকদের অ্যাকাউন্টে আসছে। এখন ১৪.২ কেজি ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম নয় শত টাকা ছাড়িয়েছে। বিগত একবছরে এলপিজি সিলিন্ডারের দামে ৩২১ টাকা বৃদ্ধি করা হয়েছে। গত বছরের মে মাসে, এলপিজি সিলিন্ডারের দাম ছিল ৬২১ টাকা, আগস্টে তা বেড়ে দাঁড়িয়েছে ৬৮৩ টাকায়। পরের মাসে অর্থাৎ সেপ্টেম্বরে, আবার মূল্যবৃদ্ধি হয়ে সিলিন্ডার প্রতি দাম দাঁড়ায় ৬৯২ টাকায় টাকায়। ২০২১ সালের জুনে, এলপিজি সিলিন্ডারের দাম বাড়িয়ে ৯০৭ টাকা করা হয় এবং জুলাইয়ে আবার ২৫.৫০ থেকে বেড়ে তা ৯৩৩ টাকায় উন্নীত হয়।

এদিকে, এমন অনেক গ্রাহক রয়েছে, যারা অ্যাকাউন্টে ভর্তুকির পরিমাণও পাচ্ছেন না।

যদি আপনিও এই জাতীয় গ্রাহকদের মধ্যে থাকেন, তবে আসুন আপনাকে আমরা জানাব কীভাবে এই অনুদানের পরিমাণ আপনার অ্যাকাউন্টে আসবে ।

ভর্তুকি পাওয়ার সহজ উপায় (How to get subsidy) -

  • সবার আগে আপনার অ্যান্ড্রয়েড ফোন বা কম্পিউটারে গুগল সার্চ অপশন চয়ন করুন।

  • তারপরে সার্চ বক্সে www.mylpg.in সাইটটি ওপেন করুন।

  • এর পরে আপনি ডান পাশের গ্যাস সংস্থাগুলিতে গ্যাস সিলিন্ডারের ফটো দেখতে পাবেন। আপনার পরিষেবা সরবরাহকারী অনুযায়ী গ্যাস সিলিন্ডারের ফটোতে ক্লিক করুন।

  • এর পরে একটি নতুন উইন্ডো খুলবে যা আপনার গ্যাস পরিষেবা সরবরাহকারীর সংস্থার।

  • এর পরে, সাইন-ইন এবং নতুন ব্যবহারকারীর বিকল্পটি উপরের ডানদিকে প্রদর্শিত হবে, সেটি চয়ন করুন।

  • যদি আপনার আইডি ইতিমধ্যে তৈরি করা হয় তবে আপনাকে সাইন ইন করতে হবে।

  • যদি আইডি না থাকে তবে আপনাকে নতুন ব্যবহারকারীর অপশনটি প্রেস করতে হবে। ওয়েবসাইটে লগইন করুন।
  • এর পরে, যে উইন্ডোটি খুলবে, আপনি ডানদিকে সিলিন্ডার বুকিংয়ের বিবরণ দেখতে পাবেন, সেখান থেকে বিকল্প অপশন সিলেক্ট করুন।

  • সিলেক্ট করার পরে আপনি এখান থেকে তথ্য পাবেন যে কোন সিলিন্ডারে আপনাকে কখন ভর্তুকি দেওয়া হয়েছে ।

  • একই সময়ে, আপনি যদি গ্যাস বুক করে থাকেন এবং ভর্তুকির অর্থ আপনি না পেয়ে থাকেন, তবে আপনাকে ফিডব্যাক বাটনে ক্লিক করতে হবে। এখান থেকে আপনি ভর্তুকির অর্থ না পাওয়ার অভিযোগও দায়ের করতে সক্ষম হবেন।

এটি ছাড়াও, যদি আপনি এখনও আপনার অ্যাকাউন্টের সাথে এলপিজি আইডি সংযুক্ত না করেন, তাহলে আপনার পরিবেশকের কাছে গিয়ে এটি সম্পন্ন করা উচিত।

শুধু এটিই নয়, আপনি বিনামূল্যে ১৮০০২৩৩৩৫৫৫নম্বরে কল করে অভিযোগটি নিবন্ধ করতে পারবেন।

আরও পড়ুন - Ayushman Golden Card – এই কার্ডে পাবেন ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার সুযোগ, কীভাবে আবেদন করবেন দেখে নিন

কেন ভর্তুকি বন্ধ হয়ে যায় তা জানুন -  

আপনি যদি এলপিজিতে ভর্তুকি না পান, তাহলে এটি আধার লিঙ্কিংয়ের কারণে হতে পারে। রাজ্যগুলিতে এলপিজির ভর্তুকি আলাদাভাবে ঠিক করা হয়েছে। যাদের বার্ষিক আয় ১০ লক্ষ বা তার বেশি আয় তাদের জন্য ভর্তুকি পাঠানো হয় না। তবে এই বার্ষিক আয় ১০ লক্ষ টাঁকার বিষয়টি স্বামী এবং স্ত্রী উভয়ের আয়ের সাথে যুক্ত হয়েছে।

আরও পড়ুন - Bangla Shasya Bima Yojana – ২০২১, জেনে নিন আবেদন করলে কি কি সুবিধা পাবেন কৃষকবন্ধুরা

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters