Saral Pension Scheme – মাত্র ১০০০ টাকা বিনিয়োগে আজীবন পেনশন সুবিধা, কৃষকদের জন্য বিশেষ সুবিধা দেখুন আবেদন পদ্ধতি

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Pension Scheme (Image Credit - Google)
Pension Scheme (Image Credit - Google)

এলআইসির সরল পেনশন প্রকল্পটি একটি একক প্রিমিয়াম পরিকল্পনা। সরল পেনশন পলিসি গ্রহণের সময় আপনাকে একবারে প্রিমিয়াম প্রদান করতে হবে এবং তার পরে আপনি সারা জীবনের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পেনশন (Pension Scheme) স্বরূপ পাবেন।

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা LIC এই বছর (২০২১ সাল) ১ লা জুলাই থেকে সরল পেনশন প্রকল্প চালু করেছে। সরল পেনশন হ'ল একটি নন লিঙ্কড, একক প্রিমিয়াম, ব্যক্তিগত তৎকাল বার্ষিকী পরিকল্পনা। স্বামী / স্ত্রীর সাথে সরল পেনশন পরিকল্পনাও নেওয়া যেতে পারে। সরাল পেনশন হ'ল একটি লিঙ্কযুক্ত, একক প্রিমিয়াম পরিকল্পনা। সরল পেনশন হ'ল ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI) এর নির্দেশিকা অনুসারে একটি তৎকাল বার্ষিকী পরিকল্পনা।

এই পেনশন প্রকল্পটি গ্রহণের দুটি উপায় (Two ways to take this pension scheme) -

সিঙ্গেল লাইফ -

এতে পলিসি যে ব্যক্তির নামে থাকবে, অর্থাৎ পেনশনারের জীবনকাল পর্যন্ত তিনি পেনশন পেতে থাকবেন, তার মৃত্যুর পরে বেস প্রিমিয়ামের পরিমাণ তার নমিনিকে প্রদান করা হবে।

জয়েন্ট প্ল্যান (Joint Plan) –

এতে স্বামী স্ত্রী উভয়েরই লাইফ কভারেজ থাকে। প্রাথমিক পেনশনাররা যতদিন বেঁচে থাকবে ততক্ষণ তারা পেনশন পেতে থাকবেন। পেনশনারদের মৃত্যুর পরে, প্রিমিয়ামের পরিমাণ তার নমিনিকে প্রদান করা হবে।

কখন পেনশন পাওয়া যাবে -

কখন পেনশন আপনি নেবেন তা আপনার সিদ্ধান্ত। এতে আপনি ৪ টি বিকল্প পাবেন। আপনি প্রতি মাসে, প্রতি তিন মাসে, প্রতি ৬ মাসে অথবা ১২ মাসে পেনশন নিতে পারেন। আপনি যে কোনও বিকল্প চয়ন করুন, আপনার পেনশন সেই সময়ের মধ্যে আসতে শুরু করবে।

কত পেনশন পাবেন?

এই সরল পেনশন স্কিমের জন্য আপনাকে কত টাকা দিতে হবে বা আপনি কত টাকা পাবেন, তা আপনার উপরেই নির্ভর করছে, অর্থাৎ, আপনি যে পরিমাণ পেনশন চয়ন করবেন, আপনাকে সেই অনুযায়ী অর্থ প্রদান করতে হবে। মনে রাখবেন, এই পরিকল্পনায় ম্যাচুরিটির সুবিধা দেওয়া হয়নি, তবে পলিসি ক্রয়ের মূল্যের ১০০ শতাংশ ফেরত দেওয়া হয়। আপনি এই স্কিমটিতে যত বেশি অর্থ বিনিয়োগ করবেন, তত বেশি অর্থ পেনশন আকারে পাবেন। এর বাইরে বার্ষিকী (Annuity) এর সুবিধাও দেওয়া হয়। নতুন নির্দেশিকা অনুসারে, এখন গ্রাহক ৬ মাস পরে যে কোনও সময় পলিসি সমর্পণ করতে পারেন।

অ্যানুয়িটি কী (Annuity)?

যে কোনও ধরণের পেনশন পরিকল্পনায় জমা হওয়া অর্থের পরিবর্তে, বীমা সংস্থা বার্ষিক পরিমাণ অর্থ দেয়, যাকে অ্যানুয়িটি বলে। অবসর গ্রহণের পরে বিনিয়োগকারীদের নিয়মিত আয়ের জন্য পেনশন প্রকল্পের সুবিধা দেওয়া হয়। এর সুবিধা বিভিন্ন পেনশন পরিকল্পনার আওতায় সরকারী ও বেসরকারী কর্মচারীদের কাছে উপলব্ধ। এতে আপনাকে মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিক ভিত্তিতে পিরিয়ডটি বেছে নেওয়ার বিকল্প দেওয়া হবে।

বয়সসীমা (Age Limit) –

সরল পেনশন প্রকল্পের আবেদনের জন্য আবেদনকারীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র (Document Required) -

  • আধার কার্ড

  • প্যান কার্ড

  • ব্যাংক পাসবুক

  • ঠিকানার প্রমাণপত্র

  • পাসপোর্ট সাইজের ছবি

আরও পড়ুন - Pension Scheme – প্রতি মাসে সরকার থেকে ৫০০০ টাকার পেনশন পেতে আবেদন করুন এখানে

বিস্তারিত জানতে ক্লিক করুন নিম্নে প্রদত্ত লিঙ্কে -

https://licindia.in/Products/Pension-Plans/LIC-s-Saral-Pension-PLan-No-862,-UIN-No-512N342V01

আরও পড়ুন Lakshmir Bhandar Scheme – রাজ্যের সকল মহিলা পাবেন ১০০০ টাকা, দেখুন আবেদন পদ্ধতি

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters