(Pension Scheme) এখন আপনিও পেতে পারেন ন্যূনতম অর্থ বিনিয়োগে সারাজীবন পেনশন লাভের সুবিধা

Tuesday, 18 August 2020 06:53 PM
LIC

LIC

ভারতের সবচেয়ে বিশ্বস্ত বীমা সংস্থা এলআইসি (Life Insurance Company) সময়ে সময়ে গ্রাহকদের জন্য বিশেষ পরিকল্পনা নিয়ে চলেছে। আজ আমরা আপনাকে এমন একটি পলিসি সম্পর্কে বলতে যাচ্ছি, যেখানে আপনি অবসর গ্রহণের পরে প্রতি মাসে ভাল পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন। এই পলিসিটির নাম এলআইসির জীবন শান্তি প্রকল্প, আসুন বিস্তারিতভাবে এই পলিসি সম্পর্কে জেনে নেওয়া যাক।

এলআইসি জীবন শান্তি পলিসি (Jeevan shanti policy) -

এই পলিসিতে পেনশন সম্পর্কিত দুটি বিকল্প রয়েছে। প্রথম intermediate এবং দ্বিতীয়টি deferred annuity. অবসর গ্রহণের সময় নির্দিষ্ট পরিমাণ অর্থ পাওয়ার এটি একটি ভাল মাধ্যম। উভয় পরিকল্পনার বিভিন্ন বৈশিষ্ট্য এবং সুবিধা রয়েছে। পেনশনের জন্য দুটি বিকল্প -

intermediate -ব্যবস্থায় আপনি পলিসি গ্রহণের পরে শীঘ্রই পেনশন পেতে পারেন। deferred annuity-র অর্থ হ'ল আপনি পলিসি গ্রহণের কিছু সময় পরে পেনশন নেওয়া শুরু করতে পারেন (৫, ১০, ১৫, ২০ বছর)। intermediate -এ, আপনি ৭ ধরণের বিকল্প পাবেন। অপরদিকে, দুটি বিকল্প deferred annuity-তে উপলব্ধ। এই পলিসির মাধ্যমে গ্রাহকরা লোণের সুবিধাও পাবেন। এছাড়াও, আপনি ৩ মাস পরে যে কোনও সময় এটি সারেন্ডারও করতে পারেন।

বিনিয়োগের সর্বনিম্ন পরিমাণ কত?

জীবন শান্তি পরিকল্পনার আওতায় কমপক্ষে দেড় লাখ টাকা বিনিয়োগ করতে হয়। সর্বোচ্চ পরিমাণের কোনও সীমা নেই। আপনার সুবিধার্থে আপনি ৫ লক্ষ বা ১০ লক্ষ বা তার বেশী অর্থও জমা দিতে পারবেন।

কারা এর জন্য আবেদন করতে পারেন?

পলিসি গ্রহণের জন্য আপনার বয়স কমপক্ষে ৩০ বছর হতে হবে। একই সময়ে, যদি অবিলম্বে পেনশনের প্রয়োজন হয় তবে সর্বাধিক বয়স ৮৫ বছর হওয়া উচিত।  

Jeevan shanti policy

Jeevan shanti policy

এলআইসির জীবনশান্তি পলিসির সুবিধা -

এলআইসির এই পরিকল্পনায় আপনাকে কেবল একবার বিনিয়োগ করতে হবে এবং আপনার গ্যারান্টেড ইনকাম সারা জীবন চলবে। আপনি পিতামাতা বা ভাইবোনদের সাথেও যৌথভাবে পলিসি গ্রহণ করতে পারেন। এছাড়াও গ্রাহকরা তাদের প্রয়োজন এবং পরিস্থিতি অনুসারে বার্ষিকী বিকল্পগুলি নির্বাচন করতে পারেন। এটি একটি একক প্রিমিয়াম পরিকল্পনা, যেখানে একবার আপনি বিনিয়োগ করেন এবং আপনি পেনশন পেতে শুরু করবেন জীবনের শেষ দিন পর্যন্ত।

অফিসিয়াল বিজ্ঞপ্তি -

৫ থেকে ২০ বছরের ব্যবধানে বিভিন্ন পেনশন পরিকল্পনার অধীনে, জীবন শান্তি প্ল্যানে আপনার আমানতে বার্ষিক ৮.৭৯ থেকে ২১.৬ শতাংশ পেনশনের বিকল্প রয়েছে। আরো তথ্যের জন্য নিম্নে প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন -https://www.licindia.in/SpecialPages/PageNotFound.aspx?aspxerrorpath=/getattachment/Products/Pension-Plans/Jeevan-Shanti/Sales-brochure.pdf.aspx.

প্রতি মাসে ৫০০০-এরও বেশী পেনশন সুবিধা -

ধরুন, যদি ৫০ বছরের কোনও ব্যক্তি ‘A’ অর্থাৎ জীবনের জন্য তাত্ক্ষণিক বার্ষিকী (প্রতিমাসে পেনশন) বেছে নেন, এটির সাহায্যে তিনি ১০ লক্ষ টাকার আশ্বাসপ্রাপ্ত বিকল্প চয়ন করেছেন। সুতরাং তাকে ১০ লক্ষ ১৮ হাজার টাকা প্রিমিয়াম দিতে হবে। এই বিনিয়োগের পরে তারা প্রতিমাসে ৫,৬১৭ টাকা পেনশন পাবেন। যতক্ষণ পলিসিধারক বেঁচে থাকবেন ততক্ষণ এই পেনশন পাবেন। তার মৃত্যুর পরে এই পেনশন বন্ধ হয়ে যাবে।

Image Source - Google

Related Link - (Agricultural machinery) ৫ টি কৃষি সরঞ্জাম যা কৃষিতে হ্রাস করবে শ্রম ও খরচ, কৃষকের মুনাফাও হবে দ্বিগুণ

(Organic Cultivation ) নীল ভুট্টা আর বেগুনি গাজরে বাজার মাত আমেরিকা ফেরত যুগলের

English Summary: Now you too can get the benefit of a lifetime pension with a minimum investment

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.