(Free wheat in ration) আপনিও পাবেন বিনামূল্যে গম, এই পদ্ধতিতে আবেদন করুন

KJ Staff
KJ Staff
Digital Card
Digital Card

নভেল করোনাভাইরাস মহামারীতে বিপর্যস্ত সমগ্র দেশ। মহামারীর সময়ে দরিদ্র শ্রেণী এবং আপামর জনসাধারণকে সর্বদিক থেকে সহায়তা করে চলেছে সরকার। এই মর্মে রাজ্য এবং কেন্দ্র সরকার সকল মানুষের জন্য বিনামূল্যে রেশন ব্যবস্থা করেছে। কেন্দ্র সরকারের রেশন প্রকল্পে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার যোগ দেয়নি ঠিকই, তবে এ রাজ্যের রয়েছে নিজস্ব রেশন প্রকল্প খাদ্যসাথী প্রকল্প। এর আওতায় মানুষের জন্য রাজ্য সরকার বিনামূল্যে রেশন সরবরাহ করছে। তবে এতদিন ৫ কেজি করে চাল দেওয়া হত, কিন্তু গম সেই পরিমাণে বণ্টন করা হয়নি, পড়ে রয়েছে হাজার হাজার টন গম। গম কম বন্টন হওয়ায় প্রায় ১০০০ কোটি টাকার গম গুদামে পড়ে থেকে নষ্ট হতে চলেছে। তাই আগামী মাস থেকে চালের বদলে রেশনে গম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

চলতি বছরের এপ্রিল মাস থেকেই রেশনে বিনামূল্যে খাদ্যশস্য বিলি করছে সরকার। কেন্দ্রীয় ও রাজ্য সরকার মিলিয়ে পশ্চিমবঙ্গের প্রায় ১০ কোটি মানুষকে প্রতি মাসে কার্ডপিছু ৫ কিলোগ্রাম করে চাল/গম ও ১ কিলোগ্রাম করে ডাল দেওয়ার কথা ঘোষণা করা হলেও অনেক ক্ষেত্রেই চাল বিতরণ করা হয়েছে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, রাজ্য সরকারের হাতে পর্যাপ্ত চাল এবং গম রয়েছে। অথচ গমের বণ্টন কম, মজুতকৃত গম বিলি না করলে তা নষ্ট হয়ে যাবে। ফলে অপচয় হবে বিপুল পরিমাণ খাদ্য শস্যের। সুতরাং সিদ্ধান্ত নেওয়া হয়েছে, চালের বরাদ্দ কিছুটা কমিয়ে সেখানে গম দেওয়ার। তবে মোট খাদ্যশ্যের পরিমাণ অপরিবর্তিত থাকবে। অর্থাৎ চাল ও গম মিলিয়ে পরিবারগুলিকে ৫ কিলোগ্রাম শস্য।

আবেদন পদ্ধতি –

রেশন কার্ডের জন্য অনলাইনে কীভাবে আবেদন করবেন?

প্রথমে, রেশন কার্ডের অনলাইন আবেদনের জন্য একটি রাষ্ট্রীয় ওয়েবসাইট থেকে লগ ইন করতে হবে। বিভিন্ন রাজ্যের বিভিন্ন ওয়েবসাইট রয়েছে। আপনার নির্দিষ্ট রাজ্য সম্পর্কিত রাষ্ট্রীয় ওয়েবসাইটে লগ ইন করার পরে, বিশদ তথ্য পূরণ করতে হবে।

রেশন কার্ডের জন্য অনলাইনে আবেদনের পদ্ধতি:

  • সম্পর্কিত রাজ্য সরকারের ওয়েবসাইটে লগ ইন করুন
  • পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম এ ক্লিক করুন
  • এখন, পিডিএফ ফর্ম্যাটে প্রয়োজনীয় নথিগুলি আপলোড করুন
  • আপনার সমস্ত বিবরণ সহ ফর্মটি পূরণ করুন।
  • সাবমিট বাটনে ক্লিক করুন।
  • এবার স্ক্রিনে আসা ডকুমেন্টটি ডাউনলোড করুন এবং আপনার ই-কুপনের একটি মুদ্রণ নিন।

বিশেষ দ্রষ্টব্য : এই ই-কুপনটি বিশেষ যত্ন সহকারে রাখুন। এটি আপনার রেশন কার্ড আবেদনের স্থিতি পরীক্ষা করতে ব্যবহৃত হবে।

Image Source - Google 

Related Link - (SBI Recruitment 2020) এসবিআই নিয়োগ ২০২০, আজই আবেদন করুন

কৃষকদের ফসলের বীমা (crop insurance) করার জন্য দিতে হবে না আর কোন অর্থ – সরকার করবে পূর্ণ সহায়তা

আপনার সাধারণ অ্যাকাউন্টেও এখন পাবেন সরকারের ৫০০ টাকার মাসিক কিস্তি (PM Jan Dhan Yojana), এই পদ্ধতিতে আবেদন করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters