Pehla Kadam Pehli Udaan Account - বাচ্চাদের নামে এই দুটি বিশেষ অ্যাকাউন্ট খুললেই পাবেন বিশেষ সুবিধা

Saturday, 17 April 2021 06:34 PM
Pehla Kadam Pehli Udaan Account (Image Credit - Google)

Pehla Kadam Pehli Udaan Account (Image Credit - Google)

বাচ্চাদের জন্য স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) একটি বিশেষ পদক্ষেপ নিয়েছে। এসবিআই পহেলা কদম (Pehla Kadam) এবং পহেলি উড়ান (Pehli Udaan) নামে শিশুদের জন্য সঞ্চয় অ্যাকাউন্টের পরিকল্পনা শুরু করেছে।

পহেলা কদম (Pehla Kadam) অ্যাকাউন্টটি কী -

এর আওতায় যে কোনও নাবালক শিশু তার পিতামাতার সাথে একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারে। পিতামাতারা এই অ্যাকাউন্টটি পরিচালনা করতে পারেন।

বয়স পরিসীমা -

এই অ্যাকাউন্টটি ১০ ​​বছরের কম বয়সী শিশুদের জন্য।

আমি কত টাকা জমা দিতে পারি ?

এই প্রকল্পগুলির আওতায় আপনি ১০ লক্ষ টাকা পর্যন্ত ব্যালেন্স রাখতে পারবেন। এর চেয়ে বেশি টাকা রাখার অনুমতি নেই।

পহেলা কদম (Pehla Kadam) অ্যাকাউন্টের সুবিধা -

এই ব্যাংক অ্যাকাউন্টে শিশুদের ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, এটিএম কার্ড, চেক বইয়ের মতো সমস্ত সুযোগ-সুবিধা দেওয়া হবে। অ্যাকাউন্ট দেখার অধিকার এবং বিল পরিশোধের মতো সীমাবদ্ধ লেনদেনের অধিকারের সাথে শীর্ষস্থানীয় দৈনিক লেনদেনের সীমা ২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

পহেলি উড়ান (Pehli Udaan) অ্যাকাউন্টটি কী -

এই অ্যাকাউন্টটি কেবল একজনই পরিচালনা করতে পারবেন, যার নামে অ্যাকাউন্টটি খোলা হয়েছে। অ্যাকাউন্ট খোলার জন্য কেওয়াইসি করা প্রয়োজনীয়। স্পষ্টতই পহেলি উড়ান (Pehli Udaan) অ্যাকাউন্টটি ১০ ​​বছরের ঊর্ধ্বে বাচ্চাদের জন্য যারা স্বাক্ষর করতে পারে।

আরও পড়ুন - e-SANTA App থেকে বাড়বে জেলেদের আয়, মৎস্যজীবীরা জানুন বিস্তারিত

বয়স পরিসীমা -

এই অ্যাকাউন্টটি কেবল ১০ বছর বয়সের ঊর্ধ্বে একজন নাবালিকের নামে খোলা যেতে পারে।

পহেলি উড়ান (Pehli Udaan) অ্যাকাউন্টের অধীনে সুবিধা -

এই অ্যাকাউন্টটি দেখার অধিকার এবং বিল পরিশোধ, টপ আপ, আইএমপিএস সহ দৈনিক লেনদেনের সীমা ২ হাজার টাকার সীমাবদ্ধ করা হয়েছে।

এটিএম কাম ডেবিট কার্ডের সুবিধা -

বিশেষ বিষয়টি হ'ল এটিএম কাম ডেবিট কার্ডের সুবিধা পহেলা কদম (Pehla Kadam) এবং পহেলি উড়ান (Pehli Udaan) উভয় ক্ষেত্রেই সরবরাহ করা হচ্ছে। এই কার্ডে সন্তানের একটি ছবি থাকবে এবং সেই সাথে সন্তানের এবং পিতামাতার নামে ইস্যু থাকবে। এই কার্ড থেকে টাকা তোলার সীমা ৫০০০ টাকা, যে কোনও শিশু ২০০০ টাকা পর্যন্ত দিতে পারে। এই দুটি অ্যাকাউন্টে প্রাপ্ত সুদ ৪ শতাংশ সঞ্চয়ী অ্যাকাউন্ট হিসাবে সমান।

প্রয়োজনীয় কাগজপত্র -

আপনি যদি আপনার বাচ্চাদের অ্যাকাউন্ট খুলতে চান তবে তার জন্ম শংসাপত্রের প্রয়োজন হবে। এর সাথে, বাবা-মায়েদের জন্য (কেওয়াইসি) আধার এবং প্যান কার্ড থাকা এবং নাবালিকাদের আধার কার্ড বাধ্যতামূলক, পিতামাতার স্বাক্ষর প্রয়োজনীয়।

আরও পড়ুন - প্রধানমন্ত্রী কুসুম যোজনায় ব্যাংক থেকে তহবিল পাওয়ার সমস্যায় সংকটের মুখে কৃষকরা

English Summary: Pehla Kadam Pehli Udaan Account -open these two special accounts in sbi for children, you will get special benefits

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.