Rural Postal Life Insurance Scheme: ৯৫ টাকা বিনিয়োগ করুন এবং ১৪ লক্ষ টাকা আয় করুন, জানুন বিস্তারিত

Saturday, 10 April 2021 07:42 PM
Post Office Scheme (Image Credit - Google)

Post Office Scheme (Image Credit - Google)

পোস্ট অফিসের ‘Gram Sumangal Rural Postal Life Insurance Scheme’ একটি এনডোয়েমেন্ট স্কিম, যা গ্রামীণ অঞ্চলে বসবাসকারী মানুষদের জন্য, তাদের আর্থিক ক্ষেত্রে সহায়তার জন্য বীমা কভারেজ সরবরাহ করে। এই প্রকল্পের আওতায় দুটি ভিন্ন পরিকল্পনা আসে।

এই স্কিমের সর্বোত্তম সুবিধা হ'ল আপনি যদি প্রতিদিন ৯৫ টাকা বিনিয়োগ করেন, তবে ম্যাচুরিটিতে আপনি ১৪ লক্ষ পর্যন্ত টাকা পেতে পারেন। The Rural Postal Life Insurance Scheme – এই প্রকল্পটি ১৯৯৫ সালে চালু হয়েছিল। পোস্ট অফিস এই প্রকল্পের আওতায় ছয়টি পৃথক বীমা প্রকল্প দেয়। অন্যতম প্রকল্প হ'ল ‘Gram Sumangal Rural Postal Life Insurance Scheme’।

গ্রাম সুমঙ্গল স্কিম কী (Gram Sumangal Rural Postal Life Insurance Scheme) ?

এই পলিসিটি অত্যন্ত উপকারী যাদের সময়ে সময়ে অর্থের প্রয়োজন হয়। গ্রাম সুমঙ্গল যোজনায় সর্বোচ্চ দশ লক্ষ টাকার আশ্বাস দেওয়া হয়। পলিসির ম্যাচুরিটির পরে যদি কোনও ব্যক্তি বেঁচে থাকেন তবে তিনি বীমাকৃত পরিমাণ এবং বোনাস পাবেন। কোনও ব্যক্তির মৃত্যুর ক্ষেত্রে তার করা নমিনী নিশ্চিত বীমাকৃত বোনাস এবং বোনাসের সুবিধা পাবেন। বোনাসসহ বাকি ৪০ শতাংশ তহবিল ম্যাচুরিটিতে প্রদান করা হবে। একইভাবে, এই ২০ বছরের পলিসিটি ৮ বছর, ১২ বছর, এবং ১৬ বছর সমাপ্তিতে ২০-২০-২০ শতাংশ অর্থ দেয়। পোস্ট অফিস একটি বোনাসের সাথে ম্যাচুরিটির বাকি ৪০ শতাংশ সরবরাহ করবে।

পলিসি নিতে বয়সসীমা কত?

সুমঙ্গল স্কিমটি দুটি সময়কালের জন্য উপলব্ধ ১৫ বছর এবং ২০ বছর।

এই পলিসি গ্রহণের সর্বনিম্ন বয়স ১৯ বছর হতে হবে। ১৫ বছরের পলিসির জন্য আবেদন করা একজন ব্যক্তির সর্বাধিক বয়স ৪৫ বছর হওয়া উচিত এবং ২০ বছরের পলিসির জন্য অনুমোদিত সর্বাধিক বয়স ৪০ বছর হতে হবে।

প্রিমিয়াম পরিমাণ প্রতিদিন ৯৫ টাকা -

যদি কোনও ২৫ বছর বয়সী ব্যক্তি এই পলিসিটি ২০ বছর ধরে ৭ লক্ষ টাকার আশ্বাস দিয়ে লাভ করতে চান, তবে তাকে প্রতিমাসে ২৮৫৩ টাকা প্রিমিয়াম দিতে হবে, যা প্রতিদিন প্রায় ৯৫ টাকা হয়। ত্রৈমাসিক পেমেন্ট হবে ৮৪৪৯ টাকা, অর্ধ-বার্ষিক প্রিমিয়াম হবে ১৬,১৭৫ টাকা এবং বার্ষিক পরিমাণ ৩২,৭৩৫ টাকা দিতে হবে।

আরও পড়ুন - বেকার যুবকরা ডুমুর চাষ করে আয় করতে পারেন সাড়ে তিন লক্ষ পর্যন্ত

১৪ লাখ টাকা পাবেন কীভাবে?

পলিসিটি অষ্টম, দ্বাদশ এবং ষষ্ঠতম বছর ২০-২০ শতাংশে শেষ করার পরে ১.৪-১.৪ লক্ষ টাকা দেয়। ২০ বছর মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরে, আপনি বীমাকৃত হিসাবে ২.৮ লক্ষ টাকা পাবেন। প্রতি হাজারের বার্ষিক বোনাস ৪৮ টাকা, ৭ লক্ষ টাকার বীমাকৃত বার্ষিক বোনাসটি ৩৩,৬০০ টাকা। পুরো ২০ বছরের বোনাসটি হবে ৬.৭২ লক্ষ টাকা [৩৩,৬০০x২০]। আপনি ২০ বছরে মোট ১৩.৭২ লক্ষ টাকা লাভ করবেন। এর মধ্যে ৪.২ লক্ষ টাকা অর্থ ফেরত হিসাবে প্রদান করা হবে এবং ম্যাচুরিটির সময় অর্থ, বীমাকৃত এবং বোনাস সহ ৯.৫২ লক্ষ টাকা দেওয়া হবে।

আরও পড়ুন - সরল পেনশন যোজনা – সরকারের এই নতুন প্রকল্পে আজীবন পাবেন পেনশন, দেখুন আবেদন পদ্ধতি

English Summary: Rural Postal Life Insurance Scheme: Invest 95 rupees and earn 14 lakh rupees, know the details

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.