সরল পেনশন যোজনা – সরকারের এই নতুন প্রকল্পে আজীবন পাবেন পেনশন, দেখুন আবেদন পদ্ধতি

Tuesday, 06 April 2021 08:32 PM
Saral Pension Yojana (Image Credit - Google)

Saral Pension Yojana (Image Credit - Google)

অবসর গ্রহণের পরে বার্ধক্যে বেশিরভাগ লোককে আর্থিক সমস্যায় পড়তে হয়। এই সমস্যা থেকে মুক্তির জন্য সরকার একটি বিশেষ প্রকল্প পরিচালনা করছে, যার নাম সরল পেনশন যোজনা।

বীমা নিয়ন্ত্রক আইআরডিএআই (IRDAI) বীমা সংস্থাগুলিকে ১ লা এপ্রিল থেকে সরল পেনশন প্রকল্পটি বাস্তবায়নের নির্দেশ দিয়েছে। এই প্রকল্পের আওতায়, প্রবীণ নাগরিকরা অবসর গ্রহণের পরে আজীবন পেনশন পেতে পারেন। এই পরিকল্পনাটিতে বিশেষ সুবিধাটি হ'ল যদি বীমাকারী ব্যক্তি মারা যায় তবে স্বামী/স্ত্রী এবং মনোনীত ব্যক্তি তার মৃত্যুর আগে পর্যন্ত এর অর্থ পেতে থাকবেন।

সরল পেনশন প্রকল্প কী (Saral Pension Yojana) ?

এই প্রকল্পের অধীনে, বীমাকারীর নামে বার্ষিকী বিকল্প দেওয়া হয়। এতে বার্ষিক পরিমাণ নির্ধারিত হয়েছে প্রতিমাসে এক হাজার টাকা, প্রতি ত্রৈমাসিকে তিন হাজার টাকা, অর্ধবর্ষে ৬ হাজার এবং বার্ষিক ১২ হাজার টাকা। মনে রাখবেন, এই পরিকল্পনায় ম্যাচুরিটির সুবিধা দেওয়া হয়নি, তবে পলিসি ক্রয়ের মূল্যের ১০০ শতাংশ ফেরত দেওয়া হয়। আপনি এই স্কিমটিতে যত বেশি অর্থ বিনিয়োগ করবেন, তত বেশি অর্থ পেনশন আকারে পাবেন। এর বাইরে বার্ষিকী (Annuity) এর সুবিধাও দেওয়া হয়। নতুন নির্দেশিকা অনুসারে, এখন গ্রাহক ৬ মাস পরে যে কোনও সময় পলিসি সমর্পণ করতে পারেন।

অ্যানুয়িটি কী (Annuity)?

যে কোনও ধরণের পেনশন পরিকল্পনায় জমা হওয়া অর্থের পরিবর্তে, বীমা সংস্থা বার্ষিক পরিমাণ অর্থ দেয়, যাকে অ্যানুয়িটি বলে। অবসর গ্রহণের পরে বিনিয়োগকারীদের নিয়মিত আয়ের জন্য পেনশন প্রকল্পের সুবিধা দেওয়া হয়। এর সুবিধা বিভিন্ন পেনশন পরিকল্পনার আওতায় সরকারী ও বেসরকারী কর্মচারীদের কাছে উপলব্ধ। এতে আপনাকে মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিক ভিত্তিতে পিরিয়ডটি বেছে নেওয়ার বিকল্প দেওয়া হবে।

বয়সসীমা (Age Limit) –

সরল পেনশন প্রকল্পের আবেদনের জন্য আবেদনকারীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে।

আরও পড়ুন - মহিলাদের উন্নয়নে রাজ্য ও কেন্দ্র সরকারের কি কি প্রকল্প রয়েছে জানেন কি? দেখে নিন এক নজরে

প্রয়োজনীয় কাগজপত্র (Document Required) -

  • আধার কার্ড

  • প্যান কার্ড

  • ব্যাংক পাসবুক

  • ঠিকানার প্রমাণপত্র

  • পাসপোর্ট সাইজের ছবি

কিভাবে আবেদন করতে হবে (Application Procedure) -

আপনাকে এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে https://www.irdai.gov.in/ এ গিয়ে আবেদন করতে হবে।

আরও পড়ুন - Goat Farm Scheme - ছাগল পালন থেকে বিপুল পরিমাণ উপার্জন, ৬০% ভর্তুকিতে ৪ লক্ষ টাকা পর্যন্ত লোণ

English Summary: Saral Pension Yojana - In this new govt scheme you will get a lifetime pension, see application procedure

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.