মহিলাদের উন্নয়নে রাজ্য ও কেন্দ্র সরকারের কি কি প্রকল্প রয়েছে জানেন কি? দেখে নিন এক নজরে

KJ Staff
KJ Staff
Rural area women (Image Credit - Google)
Rural area women (Image Credit - Google)

যুগ যুগ ধরে নারী আমাদের বিশ্ব সংসারকে গৌরবান্বিত করে চলেছে, অথচ তাদেরই এ দেশে (৭০% নারীর) উপার্জনের স্বাধীনতা নেই। মাত্র ৩০% নারী নিজের ইচ্ছায় উপার্জনের স্বাধীনতা পেয়ে থাকেন। আর যারা আয় করেন তাদের মধ্যেও বেশীরভাগেরই নিজের আয়ের ওপর কোন অধিকার থাকে না। প্রত্যন্ত অঞ্চলে পুরুষশাসিত সমাজে নারী যেন আজও বড়ই অবহেলার জিনিস। তবে গ্রামের তুলনায় শহুরে নারীদের ক্ষেত্রে এই অবস্থা কিছুটা ভালো।

ভারতে স্বাধীনতার পর থেকেই নারী ক্ষমতায়নের বিষয়টি উত্থাপিত হয়েছে। গ্রামীণ মহিলাদের উন্নতির লক্ষ্যে ,ভারতের কেন্দ্রীয় সরকারের পাশাপাশি, রাজ্য সরকারও অনেকগুলি প্রকল্প পরিচালনা করেছে, যেগুলির মাধ্যমে মহিলারা নিঃসন্দেহে উপকৃত হয়েছেন। দেখে নেওয়া যাক এই প্রকল্পগুলি, যা ভারতের বিশেষত পল্লী মহিলাদের অগ্রগতির দিকে এগিয়ে দিচ্ছে।

১) সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) -

কন্যাদের ভবিষ্যত সুরক্ষার জন্য, মোদী সরকার প্রবর্তিত এই প্রকল্পে, কন্যার ১৪ বছর বয়স না হওয়া পর্যন্ত প্রতি মাসে এক হাজার টাকা জমা দিতে হবে পিতা-মাতাকে। কন্যা ২১ বছর বয়সী হয়ে যাওয়ার পরে ৮.১% সুদের হারের সাথে পুরো অর্থ পাবে। এছাড়া, কন্যা ১৮ বছর বয়সী হওয়ার পরে পিতামাতারা উচ্চ শিক্ষা বা বিবাহের জন্য ৫০% অর্থ তুলতে পারবেন।

২) সবলা স্কিম (Sabala Scheme) -

সবলা স্কিমের আওতায় মহিলাদের পুষ্টি, আয়রন এবং ফলিক অ্যাসিড পরিপূরক, স্বাস্থ্য পরীক্ষা এবং রেফারেল পরিষেবা পাওয়ার সুবিধা রয়েছে। জাতীয় দক্ষতা উন্নয়ন কর্মসূচির আওতায় ১৬ বছর বা তার বেশি বয়সের মেয়েদেরও বৃত্তিমূলক প্রশিক্ষণ দেওয়া হয়।

৩) ইন্দিরা গান্ধী প্রসূতি সহায়তা প্রকল্প -

ইন্দিরা গান্ধী প্রসূতি সহায়তা প্রকল্পের আওতায় গর্ভবতী মহিলাদের ছয় হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। এই স্কিমটির সুবিধা নিতে গর্ভবতী মহিলার বয়স ১৯ বছর বা তার বেশি হতে হবে। এই স্কিমের সুবিধাটি কেবল ২ টি বাচ্চার ক্ষেত্রেই প্রযোজ্য। স্কিমটি সমস্ত মহিলাদের জন্য।

আরও পড়ুন - Goat Farm Scheme - ছাগল পালন থেকে বিপুল পরিমাণ উপার্জন, ৬০% ভর্তুকিতে ৪ লক্ষ টাকা পর্যন্ত লোণ

৪) ওয়ান স্টপ সেন্টার (One Stop Center) - 

এই প্রকল্পের আওতায়, সরকার 'নির্ভয়া' তহবিল থেকে সহিংস ঘটনাগুলির প্রভাবে ক্ষতিগ্রস্থদের সহায়তা প্রদান করে। এই প্রকল্পের আওতায় ক্ষতিগ্রস্থ মহিলারা একই জায়গায় পুলিশ ডেস্ক, আইনী ও চিকিৎসা পরিষেবা ইত্যাদি সহায়তা পান। এই স্কিমের জন্য একটি টোল ফ্রি হেল্পলাইন নম্বরও (১৮১) জারি করা হয়েছে।

৫) উজ্জ্বলা স্কিম (Ujjwala Scheme) - 

এই প্রকল্পটি দেশের নারীদের জ্বালানী সরবরাহের জন্য কেন্দ্রের মোদী সরকার পরিচালনা করেছে। এই প্রকল্পের আওতায় দারিদ্র্যসীমার (বিপিএল) নীচে থেকে মহিলাদের বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়া হয়।

আরও পড়ুন - বড় খবর! পিএম কিষাণ আপডেট, অষ্টম কিস্তি কারা পেতে চলেছেন? বেনিফিশিয়ারি লিস্ট এবং স্ট্যাটাস এখানে চেক করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters