রাজ্যে সোলার পাম্প স্থাপনের জন্য সরকারের অনুদান ১১.৮৫ কোটি (Solar Pump Yojana)

KJ Staff
KJ Staff
Solar Pump (Image Credit - Google)
Solar Pump (Image Credit - Google)

তীব্র কৃষক আন্দোলনের মাঝে, রাজ্য সরকার বিদ্যুতের বিল থেকে কৃষকদের মুক্তি দিতে এবং কৃষিকাজে সময় মতো শক্তি সরবরাহের জন্য রাজস্থানের প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের বিদ্যুৎ সরবরাহের জন্য 'কুসুম যোজনা'র আওতায় সোলার পাম্প স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। রিপোর্ট অনুসারে, রাজ্য জুড়ে পাম্প স্থাপনের জন্য ১১.৮৫ কোটি অনুদান দেওয়া হবে।

উপকৃত হবেন ৫ হাজার কৃষক (5 thousand farmers will benefited)-

রাজ্যের বেশিরভাগ আদিবাসী কৃষকদের দুর্বল অর্থনৈতিক অবস্থা দেখে মুখ্যমন্ত্রী অশোক গেহলোট ২০২০-২১ বছরের বাজেটে সোলার পাম্প বসিয়ে ৫ হাজার উপজাতি কৃষকদের উপকারের কথা ঘোষণা করেছেন।

১১.৮৫ কোটি টাকা অনুদান (11.75 crore grant) -

এই প্রকল্পের আওতায় ৪৫০০ জন আদিবাসী কৃষকরা উপকৃত হবেন এবং এ জন্য ১১.৮৫ কোটি টাকা ব্যয় করা হবে। সৌর শক্তি পাম্প স্থাপনের জন্য বি প্রোগ্রাম অনুযায়ী, ১৫০০ জন আদিবাসী কৃষকদের ৪৫ হাজার টাকা অনুদান দেওয়া হবে এবং এর জন্য ৬.৭৫ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। প্রকল্পটি প্রযুক্তি বিভাগ বাস্তবায়ন করবে।

কৃষকদের বিদ্যুত ব্যয় সাশ্রয় হবে -

এই প্রকল্পের মাধ্যমে, কৃষকরা কৃষিকাজ থেকে আরও বেশি ফলন পেতে সক্ষম হবেন, যা তাদের আয় বৃদ্ধি করবে এবং অপরদিকে বিদ্যুতের বিল থেকেও মুক্তি পাবেন। সি প্রোগ্রাম অনুসারে, আদিবাসী অঞ্চলে কৃষিকাজের যে সকল কূপ রয়েছে সেগুলি সৌর শক্তি দ্বারা বিদ্যুতায়িত করা হবে। এটি উপজাতীয় কৃষকদের বিদ্যুতের ব্যয় থেকে মুক্তি দেবে এবং উদ্বৃত্ত বিদ্যুতের উত্পাদন গ্রিডে স্থানান্তরিত হবে।

এ থেকে প্রাপ্ত আয় তাদের গৃহীত লোণের কিস্তি পরিশোধের জন্য সামঞ্জস্য করা হবে। সি প্রোগ্রাম অনুযায়ী, ৩০০০ উপজাতি কৃষক উপকৃত হবে এবং কৃষক প্রতি ১৭ হাজার টাকা অনুদান দেওয়া হবে। এর জন্য ৫.১০ কোটি টাকা অনুমোদিত হয়েছে।

আরও পড়ুন - পশ্চিমবঙ্গে ফসল চাষে সহায়তা করছে সরকার (Govt Subsidy For WB Farmers To Crop Cultivation), বীমাও প্রদান করছে সম্পূর্ণ বিনামূল্যে, কৃষকরা সুবিধা পেতে আবেদন করুন ৩১ শে ডিসেম্বরের মধ্যে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters