সরকারী এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের দেওয়া হচ্ছে কর্মসংস্থান, সাথে ৫,২০০ টাকার উপবৃত্তিও (Sakhi Yojana - Womens employement)

KJ Staff
KJ Staff
B C Sakhi Yojana - Womens employement
B C Sakhi Yojana - Womens employement

উত্তর প্রদেশের সিএম যোগী আদিত্যনাথ (সিএম যোগী আদিত্যনাথ) রাজ্যের হাজার হাজার মহিলার জন্য এক বড় সুসংবাদ দিয়েছেন। প্রকৃতপক্ষে, বি সি সখির (Business Correspondent Sakhi) প্রশিক্ষণ, ১৫ ই ডিসেম্বর থেকে শুরু হবে, যা উত্তর প্রদেশের গ্রামাঞ্চলে ব্যাংকিংয়ের সুবিধাকে আরও সহজ করে তুলবে এবং মহিলা ক্ষমতায়নে নতুন দিকনির্দেশনা দেবে। প্রশিক্ষণ শেষ হওয়ার সাথে সাথে উত্তরপ্রদেশ ৫৮,৫০০ বিসি সখিকে একসাথে পাবে এবং সাথে বিসি সখি ৬ মাসের জন্য ৫,২০০ টাকা উপবৃত্তিও পাবেন।

প্রকল্পের মাধ্যমে নারীদের কর্মসংস্থান ও অর্থ প্রদান (Employment of women through the project)-

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ২২ শে মে, ২০২০ সখী স্কিম প্রচলন করেন। এই প্রকল্পের একটি মূল লক্ষ্য রাজ্যের মহিলাদের অর্থনৈতিক সুবিধা প্রদান করা।  এই প্রকল্পের আওতায় রাজ্যের মহিলাদের কর্মসংস্থানের সুযোগ দেওয়া হবে।  রাজ্য সরকার প্রবাসী শ্রমিকদের কর্মসংস্থান দেওয়ার পাশাপাশি রাজ্যের ব্যাংকিং ব্যবস্থার উন্নয়নে বড় উদ্যোগ নিয়েছে এর মাধ্যমে।

২,১৬,০০০ অ্যাপ্লিকেশন গৃহীত হয়েছে -

গণমাধ্যমের সূত্র অনুযায়ী, অতিরিক্ত মুখ্য সচিব, (পল্লী উন্নয়ন) মনোজ কুমার সিং বলেছেন যে, প্রতিটি গ্রাম পঞ্চায়েতে বিসি সখি নিয়োগের বিষয়ে মুখ্যমন্ত্রীর নির্দেশের আদেশে রাজ্যজুড়ে আবেদন করা হয়েছিল। যার মধ্যে মোট ২,১৬,০০০ আবেদন এসেছে। মোট ৫৮,৫৩২ টি পঞ্চায়েত আবেদন এসেছে। প্রথম পর্যায়ে, ৫৬,৮৭৫ আবেদনকারীকে পদ্ধতিগত নির্বাচন প্রক্রিয়ার ভিত্তিতে সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়েছে। তাদের প্রশিক্ষণ ১৫ ই ডিসেম্বর থেকে শুরু হবে।

 

Empowerment of womens
Empowerment of womens

অনলাইন পরীক্ষা IIBF দ্বারা পরিচালিত হবে -

রাজ্য পরিচালক আরসেটি দ্বারা প্রতি জেলায় প্রতি সপ্তাহে ৩০-৩০ জনের দুটি ব্যাচকে প্রশিক্ষণ দেওয়া হবে। অনলাইন প্রশিক্ষণ আইআইবিএফ প্রশিক্ষণের পরে পরিচালিত হবে।

অতিরিক্ত মুখ্য সচিব (পল্লী উন্নয়ন) মনোজ কুমার সিং –এর বক্তব্য অনুযায়ী, বাণিজ্যিক ব্যাংক, কর্পোরেট বিসি, ফিনটেক পেমেন্ট ব্যাংককে বিসি সখির অ্যাঙ্কারের জন্য সংযুক্ত করা হচ্ছে। এটি প্রক্রিয়াধীন রয়েছে। ৩৪ টি সংস্থা এটি সমর্থন করতে আগ্রহ দেখিয়েছে। চূড়ান্ত বাছাইয়ের প্রক্রিয়া শীঘ্রই সমাপ্ত হবে।

Image source - Google

Related link - পরিবার পিছু ৫ লক্ষ টাকা, নতুন বছরের আগেই রাজ্যবাসীর জন্য সরকারের বড় উপহার, স্বাস্থ্যসাথী যোজনা (SwasthaSathi Yojana)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters