মাছ চাষীদের জন্য ১৫ লক্ষ টাকা পর্যন্ত লোণ দেবে সরকার, দেখুন আবেদন পদ্ধতি

Saturday, 27 March 2021 11:41 PM
Fish Farming (Image Credit - Google)

Fish Farming (Image Credit - Google)

প্রাণিসম্পদ পালনকারী কৃষকদের জন্য মৎস্য পালন ধীরে ধীরে অন্যতম লাভজনক ব্যবসা হিসাবে পরিণত হচ্ছে। কেন্দ্র ও রাজ্য সরকার প্রাণিসম্পদ কৃষকদের কল্যাণ এবং তাদের আয় দ্বিগুণ (Doubling farmer's income) করার জন্য বিভিন্ন স্কিম পরিচালনা করছে। সম্প্রতি মোদী সরকার মাছ চাষকে কিষাণ ক্রেডিট কার্ডে অন্তর্ভুক্ত করেছে।

কৃষকরা এখন মাছ চাষের পাশাপাশি কৃষিকাজ শুরু করতে পারেন এবং করোনার সংকটের মধ্যে আরও বেশি আয় করতে পারেন। সম্প্রতি কেন্দ্রীয় সরকার করোনার সঙ্কটকালীন সময়ের মধ্যে ১৫ লক্ষ টাকা পর্যন্ত লোণ ঘোষণা করেছে।

ফিশারির জন্য লোণ (Loan for Fishery -) -

রিপোর্ট অনুসারে, কেন্দ্রীয় ও রাজ্য সরকার থেকে মাছ চাষ প্রসারের জন্য বিভিন্ন প্রকল্পের আওতায় লোণ দেওয়া হয়। কেন্দ্রীয় সরকার মাছের মোট ব্যয়ের জন্য ৭৫ % লোণ দিয়ে থাকে। অধিকন্তু, বদ্ধ জলাশয় এবং মুক্ত জলে উভয়েই মৎস্য পালন করা যায়। যদি মুক্ত জলে মাছ চাষ করা হয় তবে এটিকে 'জলজ ব্যবস্থা' বলা হয়। একইভাবে পাহাড়ের জলপ্রপাতের তীরে মাছ চাষ করা যায়। এ ছাড়া সমভূমিতে বদ্ধ জলে মাছ চাষ করা হয়।

পুনর্ব্যবহারযোগ্য অ্যাকোয়াকালচারাল সিস্টেম সহ ফিশারি -

মাছ চাষের জন্য লোণ কীভাবে পাবেন (How to apply)?

যদি আপনি কমার্শিয়াল অ্যাকোয়াকালচার সিস্টেমে মাছ চাষ করতে চান, তবে এর প্রকল্পে ব্যয় হয় প্রায় ২০ লক্ষ টাকা। এখানে, আপনাকে নিয়োগ করতে হবে ৫ লক্ষ টাকা। বাকি ১৫ লক্ষ টাকার জন্য লোণ পাওয়া যাবে। আপনি এই লোণে ভর্তুকিও পাবেন। প্রথমত, আপনাকে একটি প্রোজেক্ট তৈরি করতে হবে এবং জেলা মৎস্য বিভাগে জমা দিতে হবে।

এই মাছগুলি পালন করুন -

রুই

সিলভার কার্প

গ্রাস কার্প

ভাকুর

নয়না মাছ

এগুলি প্রতি কেজি ২০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত বিক্রি করা যায়।

২৫ দিনের মধ্যে ফসল প্রস্তুত -

পুকুরে মাছের সীড ছাড়ার প্রায় ২৫ দিনের মধ্যে ফসল প্রস্তুত হয়ে যায়। যে কোনও হ্যাচারি থেকে আপনি মাছের সীড কিনতে পারেন। প্রতিটি জেলায় মৎস্য বিভাগ রয়েছে, যা পশু পালন, মৎস্য পালনকারীদের সকল প্রকারের সহায়তা করে। বিশেষ বিষয়টি হ'ল আপনি মাছ চাষের প্রশিক্ষণও এখান থেকে নিতে পারেন।

আরও পড়ুন - পশুপালন খাত উন্নত করতে সরকারের ৫০০০ কোটি টাকার প্রকল্প প্রচলন

উপার্জন ৫ লক্ষ টাকা -

আপনি যদি একবার মাছ চাষ শুরু করেন তবে আপনি এটি থেকে অবিচ্ছিন্ন উপার্জন করতে পারবেন। এক একর পুকুর থেকে আপনি প্রতি বছর প্রায় ৫ লক্ষ টাকা আয় করতে পারেন।

আরও পড়ুন - ছাগল, ভেড়া এবং শূকর পালনে এখন আপনি পাবেন ৯০ শতাংশ ভর্তুকি সরকার থেকে

English Summary: The government will provide loans up to Rs 15 lakh for fish farmers, see the application procedure

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.