মহিলাদের ব্যবসা শুরু করার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণ দেবে এই ব্যাংক (PNB Bank Loan Scheme For Women To Start Business)

Monday, 01 March 2021 06:30 PM
PNB Mahila Udyam Nidhi Scheme (Image Credit - Google)

PNB Mahila Udyam Nidhi Scheme (Image Credit - Google)

এমন অনেক মহিলা রয়েছেন যারা নিজের ব্যবসা করতে চান, অথচ কেবল অর্থের অভাবে ব্যবসা শুরু করতে পারছেন না। তাদের জন্য পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Bank Scheme) একটি বিশেষ প্রকল্প নিয়ে এসেছে। এই প্রকল্পের উদ্দেশ্য হ'ল মহিলাদের আর্থিক সহায়তা দিয়ে কর্মসংস্থান করা।

যদি আপনিও আপনার ব্যবসা শুরু করতে চান তবে এই পরিকল্পনাটি গ্রহণ করতে পারেন। আজ আমরা আপনাকে বলব যে কীভাবে মহিলারা এই স্কিমের মাধ্যমে লোণ পেতে পারেন, তবে তার আগে, আসুন আমরা আপনাকে বলি পিএনবির এই বিশেষ প্রকল্পটি কী?

মহিলাদের জন্য পিএনবি মহিলা উদ্যম নিধি প্রকল্প (PNB Mahila Udyam Nidhi Scheme ) -

‘মহিলা উদ্যম নিধি’ প্রকল্পের আওতায় মহিলা উদ্যোক্তাকে ক্ষুদ্র খাতে নতুন প্রযুক্তি স্থাপনে সহায়তা করা হয়। এছাড়া পিএনবি স্মল স্কেল (এসএসআই) ইউনিটগুলির জন্যও লোণ প্রদান করে থাকে। বিদ্যমান স্মল স্কেল ইউনিট এবং ক্ষুদ্র শিল্পের সম্প্রসারণ, প্রযুক্তি আধুনিকীকরণ এবং বৈচিত্র্যকরণের কাজেও এই প্রকল্পটি সমভাবে লোণ প্রদান করে।

এই প্রকল্পের বৈশিষ্ট্য (Features of this Scheme) - 

  • মহিলারা ক্ষুদ্রতর খাতে তাদের প্রকল্প শুরু করতে ব্যাংকের কাছে আর্থিক সহায়তা চাইতে পারেন।

  • কোনও মহিলা উদ্যোক্তা যদি কোনও ধরণের ব্যবসায় নেমে আসে এবং আর্থিক বাধা বিপত্তির মুখোমুখি হন, তবে তিনি এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

  • এই প্রকল্পের সাহায্যে, ক্ষুদ্র শিল্পগুলি ইউনিটগুলি এবং পরিষেবা শিল্প উদ্যোগ গ্রহণের সম্প্রসারণ করতে পারে।

  • শিল্প সম্পর্কিত আধুনিকায়ন ও উন্নীতকরণে এই প্রকল্পের সুবিধা নেওয়া যেতে পারে।

আপনি কত টাকা লোণ পেতে পারেন?

মহিলারা যদি নিজের ব্যবসা করতে চান, তবে তারা পিএনবির এই প্রকল্পের আওতায় ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণ নিতে পারবেন। এছাড়াও, তহবিল সমর্থন একটি বিদ্যমান প্রকল্প আপগ্রেড বা উন্নত করতে ব্যবহার করা যেতে পারে।

কত দিনে লোণ পরিশোধ করতে হবে -

আপনাকে ৫ থেকে ১০ বছরের মধ্যে লোণ পরিশোধ করতে হবে। এর সাথে সাথে সময়ে সময়ে সুদের হারও পরিবর্তিত হয় তবে এই প্রকল্পের আওতায় নেওয়া লোণের সুদের হার অন্যান্য লোণের তুলনায় কম থাকে।

কারা এই লোণ নিতে পারেন?

  • এই প্রকল্পের আওতায় কেবলমাত্র মহিলারা আবেদন করতে পারবেন।

  • এর অধীনে, লগ্নি নিয়ে কোনও ধরণের ছোট ব্যবসা শুরু করা বা সম্প্রসারণ করা যেতে পারে।

  • যে মহিলারা লোণের জন্য আবেদন করছেন তাদের ব্যবসায়ের মালিকানা ৫১ শতাংশের বেশি হওয়া উচিত।

  • আপনার প্রকল্পের ব্যয় ১০ লক্ষ টাকার বেশি হওয়া উচিত নয়।

  • সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক প্রতি বছর ১ শতাংশ সার্ভিস ট্যাক্স আদায় করা হয়।

আপনি কোন ধরণের ব্যবসা শুরু করতে পারেন?

এই প্রকল্পের আওতায়, মহিলা পরিষেবা কেন্দ্র, অটো-মেরামত, বিউটি পার্লার, কেবল টিভি নেটওয়ার্ক, ক্যান্টিন এবং রেস্তোঁরা, নার্সারি, সেলাই, প্রশিক্ষণ কেন্দ্র, ডে কেয়ার সেন্টার, সেলুন, সাইবার কাফে, কৃষিক্ষেত্র এবং এর সরঞ্জামাদি ইত্যাদির মতো অনেক ব্যবসা লোণ নিয়ে শুরু করতে পারেন।

আরও পড়ুন - কৃষকদের জন্য সুখবর! কিষাণ ক্রেডিট কার্ডের আওতায় অর্থের পরিমাণ বাড়াল সরকার (Govt Has Increased Amount Under KCC)

English Summary: This bank will provide loans of up to Rs 10 lakh for women to start businesses

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.