প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অষ্টম কিস্তি পেতে হলে অবশ্যই করতে হবে কিষাণ ক্রেডিট কার্ড সম্পর্কিত এই কাজ

Monday, 22 March 2021 09:35 PM
PM KISAN (Image Credit - Google)

PM KISAN (Image Credit - Google)

আপনি যদি কৃষক হন এবং সরকারী স্কিমগুলির (Govt Scheme) সুবিধাভোগী হয়ে থাকেন, তবে এই সংবাদটি আপনার পক্ষে খুব উপকারী হতে পারে। অপরদিকে যদি আপনি এই সংবাদটি না পড়ে থাকেন, তবে আপনাকে বিশাল ক্ষতির মুখেও পড়তে হতে পারে।

প্রকৃতপক্ষে, ভারত সরকারের প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের (Pradhan Mantri Kisan Samman Nidhi Scheme) অষ্টম কিস্তির ২,০০০ হাজার টাকা শীঘ্রই কৃষকদের অ্যাকাউন্টে আসতে চলেছে। বলা হচ্ছে যে, ১ লা থেকে ১৫ ই এপ্রিলের মধ্যে, যে কোনও দিন কৃষকদের অ্যাকাউন্টে এই অর্থ আসতে পারে। দেশের প্রায় ১০ কোটি কৃষকের কাছে অর্থ প্রেরণের প্রস্তুতি চলছে। তবে এর আগে কৃষকদের আরও একটি গুরুত্বপূর্ণ কাজ করতে হবে।

কৃষকদের যে গুরুত্বপূর্ণ কাজ করা উচিত -

আপনাকে ৩১ শে মার্চের মধ্যে কেসিসি-কিষাণ ক্রেডিট কার্ডের অর্থ জমা দিতে হবে। আপনি যদি এটি না করে থাকেন, তবে আপনাকে বার্ষিক ৪ শতাংশের পরিবর্তে সুদ ৭ শতাংশ দিতে হবে। এমন পরিস্থিতিতে প্রতিটি কৃষকের উচিত সময় মতো সুদ প্রদান করা, অন্যথায় কেসিসি থেকে গৃহীত লোণের সুদ অনেক বেশী পরিমাণ দিতে হতে পারে।

কিষাণ ক্রেডিট কার্ড লোণ পরিশোধ (Loan Repayment On KISAN CREDIT CARD)) -

আসুন আপনাকে বলি যে, কেসিসি-কিষাণ ক্রেডিট কার্ডের লোণ পরিশোধের সময়কাল ১ লা এপ্রিল থেকে ৩১ শে মার্চ পর্যন্ত। তবে লকডাউনের কারণে বিগতবার সরকার লোণ পরিশোধ করতে ২ বার সময় দিয়েছে।

কিষাণ ক্রেডিট কার্ডে লোণ (KISAN CREDIT CARD Loan & Interest) -

কৃষকরা কেসিসি-কিষাণ ক্রেডিট কার্ডে ৪ শতাংশ সুদের হারে ৩,০০,০০০ টাকা পর্যন্ত লোণ পান। আর এর উপর ৯ শতাংশ সুদ নেওয়া হয়। এতে সরকার ২ শতাংশ (Subsidy) ভর্তুকি দিয়ে থাকে। এইভাবে এই হার ৭ শতাংশ নেমে আসে। কৃষকরা যদি সময়মতো লোণ পরিশোধ করে, তবে তারা এতে তিন শতাংশ বেশি ছাড় পান। এইভাবে, এতে কৃষকদের জন্য সুদের হার মাত্র ৪ শতাংশে উপনীত হয়।

আরও পড়ুন - পলিহাউস বা শেড নেটে চাষ করার জন্য এখন কৃষক পাবেন সরকারী অনুদান, আপনিও আবেদন করুন

তথ্যের জন্য, আসুন আপনাদের জানিয়ে রাখি যে, প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি প্রকল্পে ১১ কোটিরও বেশি সুবিধাভোগী রয়েছেন। সরকারের পরিকল্পনা হ'ল কিষাণ ক্রেডিট কার্ড তাদের সকলের কাছে উপলব্ধ করা। এজন্য প্রচাও চালানো হচ্ছে। এখন সরকার কেসিসির উপলভ্যতা কৃষকদের জন্য আরও সহজ করে তুলেছে।

এই প্রকল্পটি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সাথে সংযুক্ত করা হয়েছে। কেসিসির ফর্মটি প্রধানমন্ত্রী কৃষকের ওয়েবসাইটে https://pmkisan.gov.in/ -এও আপলোড করা হয়েছে। এতে কেসিসি (KCC- KISAN CREDIT CARD) তৈরির সমস্ত ফি বাতিল করা হয়েছে। সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হ'ল কৃষকদের আবেদন করার ১৪ দিনের মধ্যে ব্যাংকগুলি কেসিসি জারি করে।

আরও পড়ুন - ১০ হাজার টাকা বিনয়োগ করে ধিঙ্গরি মাশরুম তৈরি করে আয় করুন অতিরিক্ত অর্থ

English Summary: To get the 8 th installment of PM Kisan Yojana, you must do this work

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.