PMJAY - প্রধানমন্ত্রীর এই প্রকল্পের আওতায় কৃষক এবং শ্রমিকরা পাবেন বিনামূল্যে চিকিৎসা

KJ Staff
KJ Staff
PMJAY (Image Credit - Google)
PMJAY (Image Credit - Google)

কৃষক ও শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য রয়েছে সরকারের আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী- জন আরোগ্য যোজনা। এটি হ'ল বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য আশ্বাস প্রকল্প, যার লক্ষ্য দেশের দরিদ্রদের এবং দারিদ্রসীমার নীচে বসবাস করা মানুষদের স্বাস্থ্য সুরক্ষা প্রদান করা।

এর আওতায় গরীব (১০.৮৫ কোটি) এবং বঞ্চিত, দুর্বল পরিবারকে (প্রায় ৫০ কোটি) স্বাস্থ্য সংক্রান্ত ক্ষেত্রে হাসপাতালে ভর্তির জন্য প্রতি বছরে পরিবার প্রতি পাঁচ লক্ষ টাকার সুরক্ষা প্রদান করা হয়। করোনাভাইরাস প্রাদুর্ভাবের এই কঠিন সময়ের মধ্যে সরকার প্রান্তিক মানুষকে রক্ষা করতে সহায়তা করার জন্য প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় প্রাপ্ত তহবিলকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। সরকারের উচ্চাভিলাষী এই প্রকল্পটি এখন করোনাভাইরাসে আক্রান্ত চিকিত্সার জন্য ব্যবহার করা হবে। এই প্রকল্পের আওতায় সমস্ত আয়ুষ্মান ভারত সুবিধাভোগীদের অন্তর্ভুক্ত করা হবে।

কী এই আয়ুষ্মান ভারত যোজনা (What is this Ayushman Bharat Yojana) ?

দেশের প্রায় ১০ কোটি পরিবার বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমার সুযোগ পায়, এই আয়ুষ্মান ভারত যোজনা থেকে৷ দারিদ্রসীমার নীচে যারা বসবাস করেন, তাদের চিকিৎসার কথা মাথায় রেখেই এই ব্যবস্থা৷ এটি প্রধানমন্ত্রী আরোগ্য যোজনা বা জাতীয় স্বাস্থ্য সুরক্ষা যোজনা বা মোদীকেয়ার নামেও পরিচিত৷

কীভাবে এই যোজনার সুবিধা পাওয়া যাবে?

এই যোজনার সুবিধা পেতে ব্যক্তিকে প্রথমে গোল্ডেন কার্ড করাতে হবে৷ সরকারের পক্ষ থেকে এই কার্ড তৈরি করে দেওয়া হয়, অথবা এই সুবিধার আওতায় যে সমস্ত হাসপাতাল রয়েছে, সেখানে গিয়েও কথা বলা যেতে পারে৷  তবে তার আগে জানতে হবে আপনি এই সুবিধা পাওয়ার জন্য উপযুক্ত কিনা৷

এর জন্য আপনার থেকে আধার কার্ড, ভোটার আইডি কার্ড বা অন্য কোনও বৈধ পরিচয় পত্র দেখতে চাওয়া হতে পারে৷ এরপর আপনার অসুস্থতা অনুযায়ী হাসপাতালের যে প্যাকেজ রয়েছে, তা নির্বাচন করতে হবে৷ প্রাথমিক অনুসন্ধানের পরে চিকিৎসা শুরু হবে৷

এই প্রকল্পের আওতায় মূলত দরিদ্র, সুবিধা থেকে বঞ্চিত গ্রামীণ পরিবার ও শহরের শ্রমিকদের এবং তাদের পরিবারের পেশাগত ক্ষেত্রের উপর নির্ভর করে সুবিধা প্রদান করা হয়। আর্থ-সামাজিক জাতিগণনা (এসইসিসি) এর সর্বশেষ তথ্য অনুসারে, এই প্রকল্পটি দেশের প্রায় ৫০ কোটি মানুষকে আওতাভুক্ত করবে।

জেনে নিন এই প্রকল্প থেকে কৃষকবন্ধুরা ঠিক কী কী সুবিধা পাবেন (Benefits) -

  • কোন ব্যক্তির শরীরে যদি নিউমোনিয়া, জ্বর, শ্বাস প্রশ্বাসের কষ্ট ইত্যাদি লক্ষণগুলি দেখা যায়, তবে সরকার পিএমজেএই প্রকল্পের আওতায় বিনামূল্যে চিকিত্সা তাকে সরবরাহ করবে।
  • এই প্রকল্পটি মাধ্যমিক ও তৃতীয় যত্নের জন্য হাসপাতালে ভর্তির জন্য প্রতি পরিবার প্রতি বছরে পাঁচ লক্ষ টাকার বিনামূল্যে স্বাস্থ্য কভার সরবরাহ করবে।
  • সুবিধাভোগীরা একটি ইলেকট্রনিক কার্ড পাবেন, যা দেশের যে কোনও জায়গায় অবস্থিত সরকারী এবং বেসরকারী উভয় তালিকাভুক্ত হাসপাতালে নগদহীন প্রদান এবং পরিষেবাগুলি ব্যবহার করতে ব্যবহৃত হতে পারে।
  • এই প্রকল্পটি, হাসপাতালে ভর্তির প্রাক তিনদিন এবং পরবর্তী ১৫ দিনের ব্যয় বহন করবে। শুধু তাই নয়, স্কিমটি অপারেশন সম্পর্কিত ব্যয়ের কিছু অংশও প্রদান করে থাকে।
  • এই প্রকল্পের আওতায় যোগ্য সুবিধাভোগীদের কোভিড -১৯-এর সংক্রমণ হলে বিনামূল্যে তার চিকিৎসা করা হবে।

আয়ুষ্মান ভারত যোজনায় কীভাবে নিজের নাম দেখবেন (How will you see your name in Ayushman Bharat Yojana) ?

প্রথমে https://mera.pmjay.gov.in/search/login -এ গিয়ে নিজের মোবাইল নম্বর দিন নির্দিষ্ট স্থানে৷ এখানে একটি কোড দেওয়া হবে, যা আপনাকে পাশের নির্দিষ্ট স্থানে লিখতে হবে৷ এবার আপনার কাছে একটি ওটিপি আসবে, তা পুনরায় আপনাকে নির্দিষ্ট স্থানে দিতে হবে ওই ওয়েবসাইটে৷ এরপর নিজের নাম, নিজের রাজ্য এবং প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে।

আরও পড়ুন - Kavach Personal Loan - স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া কোভিড – ১৯ –এ আক্রান্ত রোগীদের জন্য ‘কভচ’ নামে পার্সোনাল লোণ প্রচলন এসবিআই-এর

হেল্পলাইন নম্বর- এই আয়ুষ্মান ভারত যোজনা সম্পর্কিত কোনও সাহায্যের প্রয়োজন হলে ১৮০০-১১১-৫৬৫ হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন৷ ২৪ ঘন্টাই খোলা থাকে এই নম্বর৷

আরও পড়ুন - PM KISAN - প্রধানমন্ত্রী কিষাণের নবম কিস্তি কবে আসবে, ক্লিক করে জেনে নিন সম্পূর্ণ তথ্য

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters