(Up to 90 per cent subsidy for farmers in agriculture) সরকার থেকে কৃষকদের জন্য উদ্যান ফসল চাষে ৯০ শতাংশ পর্যন্ত ভর্তুকি, আবেদন করুন এই পদ্ধতিতে

KJ Staff
KJ Staff
Subsidy for horticulture farmers
Subsidy for horticulture farmers

রাজ্যে উদ্যান ফসল চাষ করছেন এমন কৃষকরা চিফ মিনিস্টার হর্টিকালচার মিশন-এর আওতায় সরকার থেকে ভর্তুকির সুবিধা পাবেন। এর আওতায় বিভিন্ন প্রকল্পের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। বিশেষ লক্ষণীয় বিষয় হ'ল সাধারণ জাত ও তফসিলি জাতের কৃষকদের আলাদা ভর্তুকি দেওয়ার বিধান রয়েছে।

আসুন জেনে নেওয়া যাক আপনি কীভাবে এই ভর্তুকির সুবিধা নিতে পারেন।

চিফ মিনিস্টার হর্টিকালচার মিশন- এর আওতায়, মাশরুম, সুগন্ধযুক্ত গাছের চাষ, ফুলের চাষ, বি বাক্স, বি কলোনী, প্লাস্টিক ক্যারাট, এবং প্লাস্টিক টানেল ইত্যাদিতে ভর্তুকি সরবরাহের ব্যবস্থা রয়েছে। সরকার থেকে সাধারণ জাতের কৃষকরা ৭০ শতাংশ পর্যন্ত ভর্তুকি এবং এসসি ও এসটি কৃষকরা সর্বোচ্চ ৯০ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাবেন।

কোন চাষে কত ভর্তুকি দেওয়া হবে?

  • ফুল চাষে ৫০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে। যদি হেক্টর প্রতি ফুল চাষের খরচ ৪০ হাজার টাকা হয় তবে কৃষকরা ২০ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি পাবেন। কৃষকরা ১ হেক্টর জমিতে প্রায় ৩৬ হাজার ফুলের গাছ লাগাতে পারেন।
  • মৌমাছি পালনের জন্য, মৌমাছি পালন বাক্সে ৭৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে। কৃষকরা প্রতিটি বাক্সে ব্যয় করা ৪ হাজার টাকার মধ্যে ৩ হাজার অবধি ভর্তুকি পাবেন।
  • সুগন্ধযুক্ত গাছের চাষের জন্য যদি ব্যয় হয় ৪০ হাজার টাকা, তাহলে রাজ্য সরকার প্রতি হেক্টর ২০ হাজার টাকা ভর্তুকি দেবে।
  • এছাড়া, কৃষকদের প্লাস্টিকের ক্যারেটে ভর্তুকি দেওয়ার বিধান করা হয়েছে। কৃষকরা মুখ্যমন্ত্রীর উদ্যান মিশন প্রকল্পের আওতায় নির্বাচিত ফসলের আবাদে ভর্তুকি নিতে পারবেন।

ভর্তুকি নেওয়ার পদ্ধতি -

এই স্কিমটি গ্রহণের জন্য, কৃষকদের ব্লক হর্টিকালচার অফিস বা জেলা উদ্যানতালিকা অফিসে যোগাযোগ করতে হবে। উল্লেখ্য, নির্বাচিত প্রকল্পগুলির সুবিধা গ্রহণের জন্য কৃষকদের ডিবিটি পোর্টালে নিবন্ধন করতে হবে। কৃষকদের প্রথমে প্রথম পরিষেবার ভিত্তিতে এই প্রকল্পের সুবিধা দেওয়া হবে।

Image source - Google

Related link - (Get subsidy from govt on your electricity bill) সরকার থেকে বিদ্যুৎ বিলেও পাওয়া যাবে ভর্তুকি, দেখুন আবেদন পদ্ধতি

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters