(Get 7.4 percent interest) ৭.৪ শতাংশ হারে সুদ পাবেন সরকারের এই প্রকল্পে, জেনে নিন বিস্তারিত তথ্য

Tuesday, 28 July 2020 08:36 PM
Post Office Scheme

Post Office Scheme

বিশ্বব্যাপী মহামারী করোনার দ্বারা সৃষ্ট লকডাউনের ঘটনায় অর্থ বিনিয়োগেও ভয় পাচ্ছেন সাধারণ মানুষ, কারণ এই লকডাউনের কারণে ব্যাংক ও বড় সংস্থাগুলিও প্রচুর ক্ষতিগ্রস্থ হয়েছে। সুতরাং, অনেক মানুষই এখন তাদের জমাকৃত পুঁজি কোথায় বিনিয়োগ করবেন, সে বিষয়ে সন্দিহান।

এমন পরিস্থিতিতে তাদের জন্য উপযুক্ত হল পোস্ট অফিসে টার্ম ডিপোজি্‌ট, রেকারিং ডিপোজি্‌ট, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম ইত্যাদি ক্ষেত্রে বিনিয়োগ করা। ভারত সরকার সমর্থিত ৯ টি ছোট ছোট সঞ্চয় প্রকল্পের মধ্যে একটি হল পোস্ট অফিসের আরডি স্কিম (রেকারিং ডিপোজি্‌ট)। উক্ত প্রকল্পটি মধ্য-মেয়াদী বিনিয়োগের বিকল্প হিসাবে কাজ করে; যার মধ্যে, বিনিয়োগকারীদের তাদের আমানত কমপক্ষে ৫ বছরের জন্য সক্রিয় রাখতে হবে। এতে আপনি প্রতি মাসে ন্যূনতম ১০০-১০০০ টাকা জমা দিয়ে ভাল পরিমাণ অর্থ সুদ সমেত ফেরত পাবেন এবং আপনার অর্থও এতে নিরাপদ থাকবে।

পোস্ট অফিসের এই যোজনায় টাকা ইনভেস্ট করলে আপনার টাকা যেমন সুরক্ষিত থাকবে ঠিক তেমনই ভালও রিটার্নও পাওয়া যাবে। সকলের জন্যই পোস্টঅফিসে রয়েছে স্কিম। বয়স্ক মানুষদের জন্যও রয়েছে একটি বিশেষ স্কিম। কয়েক বছরের মধ্যে লাখপতি হতে চাইলে এই স্কিমে বিনিয়োগ করা সবথেকে ভালো উপায়। বয়স্ক লোকেদের জন্য এই বিশেষ স্কিমটিতে রয়েছে একাধিক সুবিধা।

সিনিয়র সেভিংস স্কিম (Senior Citizen Scheme) -

পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে বিনিয়োগকারীরা ৭.৪ শতাংশ হারে সুদ পাবেন। অর্থাৎ বিনিয়োগকারীর রাশির পরিমাণ অনুযায়ী, মাত্র ৫ বছরে পেয়ে যাবেন ১৪ লক্ষ টাকা। সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম-এর আওতায় অ্যাকাউন্ট খোলার জন্য আপনার বয়স ন্যূনতম ৬০ বছর হতে হবে। এছাড়াও স্বেচ্ছায় অবসর নেওয়া ব্যক্তিরাও এর যোজনায় অ্যাকাউন্ট খুলতে পারেন।

Senior Citizen

Senior Citizen

স্কিম-এর সুবিধা -

  • এই স্কিমটিতে অ্যাকাউন্ট খুলতে গেলে মাত্র ১০০০ টাকা জমা রাখলেই হবে।
  • এই অ্যাকাউন্টে ১৫ লাখ টাকার বেশি টাকা রাখা যায় না। এর পাশাপাশি ১ লাখ টাকার বেশি অ্যাকাউন্ট খুলতে গেলে আপনাকে একটি চেক দিতে হবে।
  • সাধারণত এই স্কিমটির মেয়াদ ৫ বছর, তবে বিনিয়োগকারী চাইলে এই সময়সীমা পরবর্তীকালে বাড়াতে পারেন।
  • এই স্কিমটি ম্যাচিউরিটির পরে আরও ৩ বছর বাড়ানো যেতে পারে।স্কিমের সময়সীমা বাড়াতে গেলে আপনাকে পোস্ট অফিসে গিয়ে আবেদন করতে হবে।
  • এই স্কিমে গ্রাহকরা চাইলেই তার স্ত্রী এবং স্বামীর সাথে যৌথভাবেও অ্যাকাউন্ট খুলতে পারেন।

Image Source - Google

Related link - (Ginger cultivation) আদা চাষ করে প্রতি বিঘায় মুনাফা অর্জন করুন ৭০ হাজার টাকা পর্যন্ত

(Honda city car) এখন গাড়ি কিনলে পাবেন ১.৬০ লক্ষ পর্যন্ত ছাড়, তাড়াতাড়ি করুন, অফার সীমিত সময়ের জন্য

(Government job notification) দশম/দ্বাদশ শ্রেণী উত্তীর্ণদের জন্য সুখবর, সরকারি চাকরির বিজ্ঞপ্তি

English Summary: You will get 7.4 percent interest on this government scheme, find out the details

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.