MIS Interest Rate - কৃষক থেকে মধ্যবিত্ত, সরকারের এই প্রকল্পে প্রতি মাসে আপনি পাবেন ৫০০০ টাকা

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Post Office - MIS (Image Credit - Google)
Post Office - MIS (Image Credit - Google)

লকডাউনের এই সময়ে সর্বত্রই কমছে ফিক্সড ডিপোজিট সহ প্রত্যেকটি প্রকল্পের মাসিক সুদ। তবে এই পরিস্থিতিতেও সরকারের এই স্কিমে আপনি সর্বনিম্ন ১০০০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খুলতে পারেন। বিশেষ বিষয় হল এই স্কিমটি সরকারের প্রকল্প হওয়ায় ১০০ শতাংশ সুরক্ষিত বিনিয়োগের জন্য এবং এতে বিনিয়োগ করলে আয়কর থেকেও ছাড় পাওয়া যায়।

সরকারের এই স্কিমটি হল পোস্ট অফিসের মাসিক সঞ্চয় প্রকল্প। এই প্রকল্পের পরিপূর্ণ হওয়ার সময়কাল ৫ বছর। পোস্ট অফিসে টার্ম ডিপোজি্‌ট, রেকারিং ডিপোজি্‌ট, মাসিক আয় প্রকল্প ইত্যাদি ক্ষেত্রে বিনিয়োগ করা। ভারত সরকার সমর্থিত ৯ টি ছোট ছোট সঞ্চয় প্রকল্পের মধ্যে একটি হল পোস্ট অফিসের এমআইএস। উক্ত প্রকল্পটি মধ্য-মেয়াদী বিনিয়োগের বিকল্প হিসাবে কাজ করে; যার মধ্যে, বিনিয়োগকারীদের তাদের আমানত কমপক্ষে ৫ বছরের জন্য সক্রিয় রাখতে হবে। এতে আপনি প্রতি মাসে ন্যূনতম ১০০০ টাকা জমা দিয়ে ভাল পরিমাণ অর্থ সুদ সমেত ফেরত পাবেন এবং আপনার অর্থও এতে নিরাপদ থাকবে।

পোস্টঅফিস মাসিক আয় প্রকল্প (MIS) -   

যে কোনও ভারতীয় নাগরিক পোস্ট অফিসের মাসিক আয় প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে কোনও একক বা যৌথ অ্যাকাউন্ট খুলতে পারবেন বিনিয়োগকারী। ১০ বছর বয়সের ঊর্ধ্বে হলেই বাচ্চার নামেও এই স্কিমে বিনিয়োগ করা যেতে পারে তবে তার সাথে পিতামাতার নাম রাখতে হবে।

পোস্ট অফিসের মাসিক আয় স্কিমটিতে, আপনি একক অ্যাকাউন্টে সর্বনিম্ন এক হাজার টাকা এবং সর্বোচ্চ সাড়ে চার লাখ টাকা বিনিয়োগ করতে পারেন। তবে একটি যৌথ অ্যাকাউন্টে সর্বোচ্চ নয় লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। এই প্রকল্পের আওতায় দু'জনের বেশি লোক যৌথ অ্যাকাউন্টও খুলতে পারবেন। পোস্ট অফিসের এই প্রকল্পে সুদের হার ৬.৬ শতাংশ।

কীভাবে পাবেন পাঁচ হাজার টাকা (How to get five thousand rupees per month) –

পোস্ট অফিসের মাসিক সঞ্চয় প্রকল্পটিতে আপনি সাড়ে চার লক্ষ টাকা বিনিয়োগে বার্ষিক ৬.৬ শতাংশ সুদের হারে ২৯,৭০০ টাকা পাবেন। একই সময়ে, আপনি যদি একটি যৌথ অ্যাকাউন্টের অধীনে ৯ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে আপনি বার্ষিক ৫৯,৪০০ টাকা পাবেন। অর্থাৎ আপনি প্রতি মাসে প্রায় ৪,৯৫০ টাকা পাবেন।

আরও পড়ুন - Kisan Credit Card – বাড়ি বসেই আবেদন করুন এই লিঙ্কে ক্লিক করে, কৃষকদের জন্য সরকারের প্রকল্প

সর্বনিম্ন ১০০০ টাকার বিনিয়োগের সুবিধা (Minimum investment benefit of Rs.1000)

মাত্র ১০০০ টাকা বিনিয়োগ করেই যে কেউ সরকারের এই সুবিধা উপভোগ করতে পারেন। বর্তমান সময়ে সুদের হার কমছে সর্বত্রই। এর মধ্যে কোথায় টাকা রাখলে বেশী অর্থ আসবে বা কোথায় অর্থ রাখলে তা সুরক্ষিত থাকবে, তা অনেকেরই ভাবনার বিষয়। পোস্টঅফিস যেহেতু সরকার দ্বারা পরিচালিত, সেহেতু ভবিষ্যতের জন্য আপনি নিশ্চিন্তে এখানে অর্থ সঞ্চয় করতেই পারেন। আপনার ইচ্ছামতো এই অর্থ আপনি প্রত্যাহারও করতে পারেন।

আরও পড়ুন PM Kishan Benefits: পিএম কিষান সুবিধাভোগীরা অতিরিক্ত ৩৬০০০ টাকা পেতে পারেন, জানুন পদ্ধতি

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters