Kisan Credit Card – বাড়ি বসেই আবেদন করুন এই লিঙ্কে ক্লিক করে, কৃষকদের জন্য সরকারের প্রকল্প

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
KCC (Image Credit - Google)
KCC (Image Credit - Google)

মহামারী কোভিড-১৯ -এর বিস্তার ও সংক্রমণ রোধ করতে রাজ্য সরকারের পক্ষ থেকে লকডাউনের সময়কাল বাড়িয়ে তা ৩১ শে জুলাই করা হয়েছে। লকডাউনের কারণে কৃষকরা তাদের আয়ের পাশাপাশি কৃষিকাজ এবং প্রতিদিনের জীবনযাত্রাতে অনেক বাধা বিপত্তির সম্মুখীন হচ্ছেন। তবে, সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তাদের সাহায্যের চেষ্টা করে চলেছেন।

কৃষকদের আর্থিকভাবে সহায়তা করতে পিএম কিষান, কৃষকবন্ধু ইত্যাদি প্রকল্পগুলির সাথে সাথে রয়েছে কিষান ক্রেডিট কার্ড প্রকল্পও। এই সঙ্কটকালীন সময়ে কৃষক, দিনমজুর ও শ্রমিকদের জন্য সরকার বিভিন্ন ত্রাণের ব্যবস্থা করেছেন। তদুপরি, সরকার সমগ্র দেশে লকডাউনের তৃতীয় পর্যায়ে কেসিসি গ্রহণকারী কৃষক এবং প্রধানমন্ত্রী-কিষাণ সুবিধাভোগীদের জন্য বড় ত্রাণ ব্যবস্থা ঘোষণা করেছেন।

প্রধানমন্ত্রী এখন কিষাণ ক্রেডিট কার্ডের (Kisan Credit Card) মাধ্যমে প্রধানমন্ত্রী-কিষাণ সুবিধাভোগীদের লোণ দেওয়ার জন্য পরিকল্পনা করেছেন। অর্থমন্ত্রীর ঘোষণা অনুসারে কেসিসি স্কিমটি এখন মৎস্যজীবী এবং পশুপালন জীবিকাকেও কভার করবে।

কোন কৃষকরা এসবিআই কেসিসি স্কিমের জন্য আবেদন করতে পারবেন?  কৃষকদের জন্য কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের সুবিধা কী? তারা কীভাবেই বা এর জন্য আবেদন করতে পারেন? চলুন জেনে নেওয়া যাক সকল তথ্য।

কেন্দ্রীয় সরকারের এই সুবিধাজনক পদক্ষেপ কৃষকদের স্বল্প সুদে লোণ পেতে সহায়তা করবে। এখন দেশের বৃহত্তম ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) কৃষকদের কিষাণ ক্রেডিট কার্ড সরবরাহ করছে। এসবিআইয়ের এই কেসিসি স্কিমটি কৃষকদের অনেক সুবিধা দিয়ে থাকে। কৃষকরা সহজেই একটি ফর্ম পূরণ করে এর জন্য আবেদন করতে পারবেন।

১০% ব্যক্তিগত ব্যয়ে ব্যবহারের অনুমতি (10% Personal Expenditure Permission) -

এ জাতীয় পরিস্থিতিতে সরকার কৃষকদের আর্থিকভাবে সহায়তা করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করে চলেছেন। অফিসিয়াল ওয়েবসাইটে তথ্য শেয়ার করে আরবিআই জানিয়েছে যে, কিষাণ ক্রেডিট কার্ড ব্যবহার করে এমন কৃষকরা পরিবারের প্রয়োজন মেটাতে কার্ডটি ব্যবহার করতে পারেন। ভারতীয় রিজার্ভ ব্যাংক কিষাণ ক্রেডিট কার্ডে নেওয়া লোণের ১০% ঘরোয়া ব্যয়ের জন্য ব্যবহারের অনুমতি দিয়েছে।

১.৬০ লক্ষ টাকা সীমা -

এই ক্রেডিট কার্ডে গ্রাহকরা ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ পেয়ে থাকেন। তবে কোন অ্যাকাউন্টহোল্ডার যদি তার শস্যের পরিমাণের উপর ভিত্তি করে বেশি লোণ নিতে চান, তাহলে তাকে অধিক মূল্যের ক্রেডিট কার্ড নিতে হবে। কেসিসি –তে লোণ নেওয়ার জন্যে কৃষককে ফসল এবং জমি সম্পর্কিত প্রতিটি তথ্য সঠিকভাবে সতর্কতার পূরণ করতে হবে।

কিষাণ ক্রেডিট কার্ডের জন্য আপনি কীভাবে আবেদন করবেন (How to apply) -

যে সমস্ত গ্রাহকরা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধিতে অ্যাকাউন্ট খুলেছেন, তারা এই সরকারী প্রকল্পের সুবিধা নিতে পারবেন। অন্যরাও সহজে এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে অফিসিয়াল সাইটে (নিম্নে প্রদত্ত লিঙ্ক) যেতে হবে-

https://pmkisan.gov.in/

এখান থেকে আপনাকে কিষাণ ক্রেডিট কার্ডের ফর্মটি ডাউনলোড করতে হবে। অফিসিয়াল সাইটের হোমপেজে আপনি ডাউনলোড কেসিসি ফর্মের অপশনটি দেখতে পাবেন।

আরও পড়ুন Fasal Bima Yojana - ২০২১-২২ বর্ষের জন্য আবেদন করতে ক্লিক করুন, দেখুন সম্পূর্ণ রেজিস্ট্রেশনের পদ্ধতি

ডাউনলোডের পর প্রতিটি বিবরণ যেমন, আপনার জমির নথি/দলিল, ফসলের বিশদ তথ্য সহ আপনাকে এই ফর্মটি পূরণ করতে হবে। এছাড়াও এটি উল্লেখ করতে হবে যে, অন্য কোনও ব্যাংক বা শাখা থেকে কোন প্রকার কৃষক লোণ গ্রহণ করেন নি।

আরও পড়ুন Pension Scheme – প্রতি মাসে সরকার থেকে ৫০০০ টাকার পেনশন পেতে আবেদন করুন এখানে

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters