PM Kishan Benefits: পিএম কিষান সুবিধাভোগীরা অতিরিক্ত ৩৬০০০ টাকা পেতে পারেন, জানুন পদ্ধতি

রায়না ঘোষ
রায়না ঘোষ
PM Kishan (image credit- Google)
PM Kishan (image credit- Google)

আপনি যদি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার সুবিধাভোগী (Beneficiaries) হন তবে আপনার জন্য একটি সুসংবাদ রয়েছে। যে কৃষকরা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) বার্ষিক ৬০০০ টাকা সুবিধা নিচ্ছেন তারা অতিরিক্ত ৩,০০০ টাকা প্রতিমাসে বা ৩৬০০০ টাকা বছরে পেতে পারেন। এই নিবন্ধে সে সমরকে বিস্তারিত আলোচনা করা হলো,

কেন্দ্রীয় সরকার কৃষকদের মাসিক পেনশনের জন্য যে প্রকল্প চালু করেছিলেন তা প্রধানমন্ত্রী মানধান পেনশন যোজনা নাম পরিচিত | এই প্রকল্পের আওতায়, সরকার যোগ্য ছোট ও প্রান্তিক কৃষকদের ন্যূনতম ৩০০০ টাকা প্রতি মাসের পেনশনের ব্যবস্থা করেছেন | সর্বোপরি, যে সকল কৃষকবন্ধুরা প্রধান মন্ত্রী কিষান যোজনার (PM Kisan Yojana) জন্য নিবন্ধন করেছেন তাদের আলাদা করে পিএম মানধান পেনশন যোজনার (PM Maandhan Yojana) জন্য আবেদন করতে হবেনা |

আরও পড়ুন - WBBSE 10TH Result 2021 update: ফল প্রকাশিত হলো মাধ্যমিকের, ৬৯৭ পেয়ে প্রথম ৭৯ জন

পিএম মানধান যোজনার উদ্দেশ্য(Objectives of PM Maandhan Yojana):

প্রধানমন্ত্রী মান ধান যোজনার মূল লক্ষ্য হল ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের (SMF) পেনশনের মাধ্যমে সামাজিক সুরক্ষা প্রদান করা | এই যোজনা নিতান্তই তাদের বার্ধ্যকের সময় অনেক সাহায্য প্রদান করবে | তাদের জীবনকে সহজ করে তুলবে। ৬০ বছর বয়সী কৃষকরা বেশি উপার্জন করতে পারেননা | তাই এই পেনশন প্রকল্পটি তাদের প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণে আর্থিক সাহায্য করবে।

যোজনায় অন্তর্ভুক্ত হওয়ার যোগ্যতা(Eligibility):

১) পিএম মান ধান যোজনা একটি স্বেচ্ছাসেবী এবং অবদানমূলক পেনশন প্রকল্প।

২) এই পেনশন প্রকল্পের সুবিধা পেতে আবেদনকারীর বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।

৩) যোগ্য কৃষকদের যোজনায় আসার পর থেকে বয়স অনুসারে ৫৫ টাকা থেকে ২০০ টাকার মধ্যে প্রতিমাসে পেনশন তহবিলে জমা রাখতে হবে |

৪) তারা ৬০ বছর বয়স থেকে আর্থিক সুবিধা পেতে শুরু করবেন |

৫) কেন্দ্র সরকারও পেনশন তহবিলে সমান টাকা জমা করবেন |

কিভাবে রেজিস্টার করবেন(How to register)?

নিবন্ধকরণের জন্য, কৃষককে নিকটতম কমন সার্ভিস সেন্টার (CSC) বা রাজ্য বা ইউটি সরকার কর্তৃক মনোনীত নোডাল অফিসার (PM-Kisan Scheme) যেতে হবে | কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট   www.pmkmy.gov.in এর মাধ্যমেও আবেদন করতে পারেন |

কোনো ফিস লাগবেনা(No fees):

কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তারা স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে প্রধানমন্ত্রী-কেএমওয়াইয়ের (PM -KMY) নিবন্ধনের জন্য কোনও ফি নেওয়া হবে না। এবং যদি কোনও কৃষক ইতিমধ্যে প্রধানমন্ত্রী-কিষান যোজনার সুবিধা পাচ্ছেন তবে তাকে এই পেনশন যোজনার জন্য আলাদাভাবে আবেদন জমা দিতে হবে না।

প্রধানমন্ত্রী-কিষান প্রকল্প(PM Kishan scheme):

পিএম কিষান প্রকল্প একটি প্রত্যক্ষ বেনিফিট ট্রান্সফার (DBT) প্রকল্প, যাতে সারাদেশে সমস্ত কৃষককে বছরে ৬০০০ টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়। এই অর্থ সাধারণত ৩ কিস্তিতে দেওয়া হয়।

আরও পড়ুন Farmer’s son gets job at Amazon: কৃষক পুত্র পেলেন ৬৭ লাখ প্যাকেজের অ্যামাজনে চাকরি

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters