কালো আঙ্গুরের স্বাস্থ্য উপকারিতা (Health Benefit Of Black Grapes)

Tuesday, 09 February 2021 10:36 PM
Grapes

Grapes

কালো আঙ্গুরগুলি, তাদের মখমল বর্ণ এবং সুমিষ্ট গন্ধের জন্য পরিচিত, পুষ্টিকর এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ এই আঙ্গুর। ইউরোপের প্রাচীনতম চাষকৃত ফল এবং এটি বোটানিক্যালি ‘ভিটাইজ ভিনিফেরা’ নামে পরিচিত।  

ফল হিসাবে বা সালাদে খাওয়া ছাড়াও কালো আঙ্গুরগুলি বিভিন্নভাবে যেমন সস, জাম, কম্পোটিস, ডেজার্ট এবং আরও অনেক কিছু রূপে খাওয়া হয়। ত্বক, চুল এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য এটির কিছু সুবিধা রয়েছে। 

চলুন দেখে নেওয়া যাক কেন এটি খাওয়া স্বাস্থ্যকর (Health Benefits) - 

যৌগের তালিকা -

ক্যালোরি – ১০৪

কার্বস : ২৭.৩ গ্রাম

প্রোটিন – ১.১ গ্রাম

ফ্যাট – ০.২ গ্রাম

ফাইবার – ১.৪ গ্রাম

ভিটামিন সি - ২৭%

ভিটামিন কে - ২৮%

থায়ামাইন - ৭%

রিবোফ্ল্যাভিন - ৬%

ভিটামিন বি৬ - ৬%

পটাশিয়াম - 8%

কপার - ১০%

ম্যাঙ্গানিজ - ৫%

দৃষ্টিশক্তি উন্নত করে -

কালো আঙ্গুর মধ্যে লুটেইন এবং জেক্সানথিন রয়েছে যা ক্যারোটিনয়েডস, এটি দৃষ্টিশক্তি ভাল রাখতে সহায়তা করে। ফ্রি র‌্যাডিকাল বায়োলজি অ্যান্ড মেডিসিনে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, "ডায়েটে আঙ্গুর রাখা আবশ্যক, এটি রেটিনার অক্সিডেটিভ ক্ষতির বিরুদ্ধে রক্ষা করে এবং অন্ধত্ব রোধ করে উল্লেখযোগ্য সুরক্ষা প্রদান করে।"

মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায় -

আঙ্গুর স্মৃতিশক্তি উন্নত করে এবং আপনার মস্তিষ্কের কার্যকারিতা বাড়িয়ে তোলে। এতে রিবোফ্ল্যাভিন থাকার কারণে এটি মাইগ্রেনে আক্রান্ত ব্যক্তিদের পক্ষে উপকারী। আঙ্গুরের মধ্যে পাওয়া রেজভেরেট্রল অ্যালঝাইমার রোগীদের অ্যামাইলয়েডাল-বিটা পেপটাইডের মাত্রা হ্রাস করতে পারে।

আরও পড়ুন - জেনে নিন গোল মরিচের পুষ্টিগুণ ও স্বাস্থ্য রক্ষায় এর উপকারিতা (Nutritional Value Of Pepper)

ডায়াবেটিস-এর ঝুঁকি রোধ করে -

ডায়াবেটিস প্রতিরোধে আঙ্গুরও কার্যকর। ইনসুলিন মাত্রা নিয়ন্ত্রণে সহায়ক এটি। টেটারোস্টিলিন আঙ্গুরের মধ্যে উপস্থিত একটি যৌগ যা রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে সহায়তা করে। কালো আঙ্গুর নিম্ন গ্লাইসেমিকসূচক, যা রক্তে শর্করার ভারসাম্যকে উন্নত করে।

হার্টের সুরক্ষা -

মিশিগান কার্ডিওভাসকুলার সেন্টার ইউনিভার্সিটি কর্তৃক গবেষণা থেকে জানা গেছে, কালো আঙ্গুরের মধ্যে পাওয়া যৌগ রেজভেরট্রল রক্তনালীগুলিতে রক্তের প্রবাহকে স্বাচ্ছন্দিত করে, এইভাবে শরীরে রক্ত ​​সঞ্চালনের উন্নতি ঘটে। এগুলিতে উপস্থিত ফাইটোকেমিক্যালগুলি হৃৎপিণ্ডের পেশীগুলির ক্ষতি হ্রাস করতে এবং দেহে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে, যার ফলে হার্ট অ্যাটাক এবং অন্যান্য কার্ডিও ভাস্কুলার রোগের ঝুঁকি রোধ করে।

ত্বকের ঔজ্জ্বল্য - 

কালো আঙ্গুরে অ্যান্টিঅক্সিড্যান্টস যেমন প্রানথোসায়ানিডিনস এবং রেসভারেট্রল উপস্থিত, এগুলি ক্ষতিকারক অতিবেগুনী রশ্মির বিরুদ্ধে সুরক্ষা সরবরাহ করে। ডার্ক সার্কেল এবং বলিরেখা কমাতে সহায়তা করে। এই আঙ্গুরে থাকা ভিটামিন সি উপাদান ত্বকের কোষগুলির পুনর্জীবন নিশ্চিত করে এবং এতে উপস্থিত ভিটামিন ই ত্বকের আর্দ্রতা সুরক্ষিত করে। কালো আঙ্গুর ত্বকের স্থিতিস্থাপকতা বাড়াতে এবং রক্ত ​​সঞ্চালনের উন্নতি করতে পরিচিত।

আরও পড়ুন - জানুন রোগ নিরাময়ে চিরতার রস ও কাণ্ডের উপকারিতা (Benefits Of Chirata)

English Summary: 5 amazing health benefits of black grapes

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.