(Healthiest breakfast) প্রাতঃরাশে খাদ্যতালিকায় যোগ করুন এই খাদ্য, রোগ থাকবে যোজন দূরে

Wednesday, 02 December 2020 04:43 AM
Take healthy food & stay healthy

Take healthy food & stay healthy

ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্য আমাদের সকলেরই প্রয়োজন। সাধারণত বলা হয়, দুধে উচ্চ মাত্রায় ক্যালসিয়াম রয়েছে, তাই ছোট থেকে বড় প্রত্যেকেরই প্রতিদিন এক গ্লাস দুধ গ্রহণ করা উচিৎ। এক গ্লাস দুধে সাধারণত ২৫০ মিলি ৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। কিন্তু কয়েকটি খাবারের জিনিস রয়েছে, যেগুলি আপনাকে এক গ্লাস দুধের চেয়েও বেশী পরিমাণে ক্যালসিয়াম প্রদান করে।

শুকনো ডুমুর -

আঞ্জির/শুকনো ডুমুরগুলি আপনার শরীরে পুষ্টি বর্ধন করে। আগের দিন রাত্রে ২ টি আঞ্জির জলে বা দুধে ভিজিয়ে রাখুন এবং পরের দিন সকালে তা গ্রহণ করুন। এতে প্রায় ৩২০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট-এ সমৃদ্ধ শুকনো ডুমুরে উচ্চ মাত্রায় ক্যালসিয়াম থাকায় তা আমাদের শরীরে পুষ্টি সরবরাহ করতে সহায়ক।

কাজুবাদাম -

সাধারণত শরীর সুস্থ রাখতে এবং এনার্জি বজায় রাখতে বাদাম ক্যালসিয়ামের একটি দুর্দান্ত উৎস। এক কাপ বাদামের তিন চতুর্থাংশ আপনাকে প্রায় ৩২০ মিলিগ্রাম ক্যালসিয়াম সরবরাহ করতে পারে। আপনি বেশ কয়েকটি বাদাম নিয়ে সেগুলি সারা রাত জলে ভিজিয়ে (ত্বক অপসারণ করে) সকালে তা খেয়ে নিতে পারেন।

চিয়া বীজ:

১০০ গ্রাম চিয়া বীজের প্রতিটিতে প্রায় ৬৩১ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। এক গ্লাস দুধের তুলনায়, তিন চামচ চিয়া বীজে আরও বেশী ক্যালসিয়াম রয়েছে। এগুলিকে আরও সুস্বাদু করতে, লবণ সহযোগে অল্প আঁচে ভেজে নিন।

Anjeer

Anjeer

সবুজ শাক - সবজি:

সবুজ শাক-সবজী সারা বছর জুড়ে বিস্তৃতভাবে উপলব্ধ এবং সবজীতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা আপনার হাড়কে মজবুত করতে সহায়তা করবে। পালং শাক, বাঁধাকপি, লেটুস, মেথি ইত্যাদি এমন শাক-সবজী রয়েছে, যা আপনার খাদ্যতালিকায় যুক্ত করা উচিত।  

স্যালমন মাছ:

আপনি যদি মাছ খেতে ভালোবাসেন, তবে সম্ভব হলে অবশ্যই সালমন মাছ খাদ্য হিসাবে গ্রহণ করবেন। সালমন মাছে প্রায় ৩৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে। আপনার প্রতিদিনের ডায়েটের তালিকায় সালমন অন্তর্ভুক্ত করা সম্ভবত সম্ভব হবে না, তবে আপনি এটি সম্ভব হলে অবশ্যই গ্রহণ করবেন। এটি শরীরের ক্যালসিয়ামের মাত্রা বাড়িয়ে তুলতে সহায়ক।

ছোলা:

অনেক জায়গায় স্থানীয় ভাষায় একে ছোলে, চানা প্রভৃতি বলা হয়, ছোলা ক্যালসিয়াম এবং প্রোটিনের এক অসাধারণ উত্স। ১.৫ কাপ ছোলাতে প্রায় ৩১৫ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। আপনি কাঁচা ছোলা, ছোলার ডাল, সিদ্ধ করে বা অন্যান্য সবজী সহযোগেও খেতে পারেন।

Image source - Google

Related link - (Immunity booster drink) নিম ও অ্যালোভেরা থেকে তৈরি জুস – ওজন হ্রাসের সাথে ইমিউনিটি বুস্টার

English Summary: Add these food to your breakfast menu, disease will stay away

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.