Allergy treatment and care: জেনে নিন ঘরোয়া উপাদানে অ্যালার্জি সারানোর টোটকা

রায়না ঘোষ
রায়না ঘোষ
Allergy treatments (image credit- Google)
Allergy treatments (image credit- Google)

অ্যালার্জির সমস্যায় সবাই কমবেশি ভুগে থাকেন। বিভিন্ন কারণে অ্যালার্জি হয়ে থাকে। শরীর সবসময়ই ক্ষতিকর বস্তুকে প্রতিরোধ করার চেষ্টা করে। অনেক সময় ক্ষতিকর নয়, এমন বস্তুকেও ক্ষতিকর ভেবে শরীর প্রতিরোধের চেষ্টা করে।

শরীরের অস্বাভাবিক প্রতিক্রিয়াকে অ্যালার্জি বলে। অ্যালার্জির ফলে শরীরে নানা লক্ষ্মণ দেখা দেয় যেমন- অ্যালার্জিজনিত সর্দির উপসর্গ হচ্ছে অনবরত হাঁচি, নাক চুলকানো, নাক দিয়ে জল পড়া, নাক বন্ধ হয়ে যাওয়া, অনেকের চোখ দিয়েও জল পড়তে থাকে।

অ্যালার্জির সমস্যা খুবই সাধারণ একটি সমস্যা। হাজারেও ওষুধ খেলেও এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায় না। তবে ঘরোয়া কিছু উপায় অনুসরণ করলে নিস্তার পাওয়া যায় অ্যালার্জি থেকে।

ঘরোয়া পদ্ধতি(Home remedies):

১) আদা অ্যালার্জির জন্য খুব উপকারী। আদায় বমি বমি ভাব, মাথা ঘোরানো, হজমের সমস্যা, এমনকি ডায়ারিয়ার মতো সমস্যাতেও ভীষণ কার্যকরী। অ্যালার্জি হলে গরম জলে আদা ফুটিয়ে তাতে মধু মিশিয়ে খেয়ে নিন।

২) শসা ও গাজর শরীরের জন্য খুবেই উপকারী খাবার। অ্যালার্জি দেখা দিলে শসা ও গাজরের রস একসঙ্গে মিশিয়ে খান। এতে অ্যান্টি অ্যালার্জি উপাদান থাকা দ্রুত অ্যালার্জির সমস্যা কমিয়ে আনে।

৩) শুধু ওজন কমাতেই নয় গ্রিন টি অ্যালার্জির সমস্যা কমায়। গ্রিন টিতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান প্রদাহ বিরোধী উপাদান। তাই অ্যালার্জিক খাবার খাওয়ার ফলে অ্যালার্জি হলে গ্রিন টি পান করুন।

আরও পড়ুন - Pineapple Health Benefits: জেনে নিন বর্ষায় আনারস খাওয়ার গুনাগুন

৪) অনেক সময় পাকস্থলীতে খুব বেশি পরিমাণে প্রোটিনের আধিক্য হলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে কমলা খেলে উপকার মিলবে।

৫) লেবু হলো অন্যতম সাইট্রিক জাতীয় ফল। যা অ্যালার্জিতে দারুণ কাজ করে। জলে লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে অ্যালার্জির সমস্যা কমে।

৬) আরেকটি খাবার হলো কলা। এতে থাকা পুষ্টিগুণ অ্যালার্জির সমস্যা সমাধান করে। শরীরে ছোট ছোট ব়্যাশ দেখা দিলে অথবা পেটের সমস্যা দেখা দিলে কলা ভীষণ উপকারী।

৭) ১ কেজি নিম পাতা ভালো করে রোদে শুকিয়ে নিন। শুকনো নিম পাতা পাটায় পিষে গুড়ো করুন এবং সেই গুড়ো ভালো একটি কৌটায় ভরে রাখুন। এবার ইসব গুলের ভুষি কিনুন।

৯) চা চামচের তিন ভাগের ১ ভাগ নিম পাতার গুড়া ও এক চা চামচ ভুষি ১ গ্লাস জলে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। আধঘণ্টা পর চামচ দিয়ে ভালো করে নাড়ুন।

আরও পড়ুন - Heart Healthy Diet: আপনার কি হার্ট-এ সমস্যা রয়েছে? দেখুন কি খাবেন আর কি খাবেননা

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters