রোজ খান একটি আপেল, আর শরীরের সমস্ত সমস্যা থেকে থাকুন দূরে (Health Benefits Of Apple)

Saturday, 23 January 2021 11:56 PM
Apple (Image Credit - Google)

Apple (Image Credit - Google)

আপেলে প্রচুর পরিমাণে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্টস, পটাসিয়াম, ফাইবার, ভিটামিন এবং অন্যান্য খনিজ রয়েছে, এগুলি সবই স্বাস্থ্যের জন্য উপকারী। আপেলে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি একটি অ্যারেও সরবরাহ করে। এই পদার্থগুলি ফ্রি র‌্যাডিক্যাল দেহ থেকে নির্গত করতে সহায়তা করে।

ফ্রি র‌্যাডিকালগুলি অত্যধিক পরিমাণে শরীরে জমা হলে ক্যানসারের মত রোগ হতে পারে।, আর প্রচলিত উক্তিতেই তো রয়েছে, ‘An Apple a Day Keeps the Doctor Away’। চলুন জেনে নিই, আর কি কি রোগ থেকে সুরক্ষা মিলবে আপেল (An apple keeps you more healthy) খেলে।

একজন ব্যক্তির প্রতিদিনের প্রয়োজনীয় পুষ্টি চাহিদা অনুযায়ী আপেলে থাকা উপাদানের তালিকা (Nutrition Level) -

ফাইবার ১৩-২০%

ভিটামিন সি ৯-১০%

পটাসিয়াম ৪%

ডায়াবেটিস - 

২০১৩ সালে, একটি জনসংখ্যার সমীক্ষায় দেখা গেছে, যে সমস্ত ব্যক্তি আপেল/এই ফলের রস সেবন করেন, তাদের আপেল সেবন না করা ব্যক্তিদের চেয়ে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ৭% কম। কারণ এই ফলের রস রক্তে শর্করার পরিমাণ কম করতে সহায়তা করে।

রোগ প্রতিরোধ –

আপেলে রয়েছে ভিটামিন সি, এটি এমন একটি অ্যান্টিঅক্সিড্যান্ট, যা অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট –এর সাথে হৃদরোগ থেকে রক্ষায় ভূমিকা রাখতে পারে। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এবং রোগ সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে।

ক্যান্সার দূর করে - 

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার রিসার্চ-এর রিপোর্ট অনুযায়ী, আপেল সেবন করলে আপনার অগ্ন্যাশয়ে ক্যান্সারের সম্ভাবনা প্রায় ২৩% কম হয়। কারণ আপেলের মধ্যে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনল থাকে। এছাড়াও গবেষকদের মতে, আপেলের মধ্যে উপস্থিত ট্রিটারপেনয়েডস লিভার, স্তন এবং কোলোনের মধ্যে ক্যান্সারের কোষ বেড়ে উঠতে বাঁধা প্রদান করে।  

আরও পড়ুন - অতিরিক্ত আঙুর খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর কেন? কি বলছেন বিজ্ঞানীরা? (Extra Grapes May Harm Your Body)

English Summary: Eat an apple every day, and stay away from all health issues

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.