(Benefits of Green apple) প্রতিদিন একটি সবুজ আপেল রাখবে আপনাকে সকল সমস্যা থেকে দূরে

Thursday, 24 September 2020 11:43 AM
Green, Red & Yellow Apple

Green, Red & Yellow Apple

কথাতেই আছে প্রতিদিন একটি আপেল রাখবে আপনাকে ডাক্তারের কাছ থেকে দূরে। আর আপেলের স্বাস্থ্যগুণ সম্পর্কে কম বেশী সকলেরই জানা। বাজারে সাধারণত দু ধরণের আপেল পাওয়া যায় – লাল ও সবুজ। ক্রেতা অনেক সময় দ্বন্দে থাকেন কোন ধরণের আপেল কিনবেন সেই সম্পর্কে। যদি স্বাস্থ্যগুণের দিক থেকে বিচার করা হয়, তাহলে লাল আপেল অপেক্ষা সবুজ আপেলই শ্রেয়। চলুন জেনে নেওয়া যাক, সবুজ আপেলের গুনাগুণ সম্পর্কে -

১. কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি - সবুজ আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, কোষ্ঠকাঠিন্যর মত রোগের ক্ষেত্রে সবুজ আপেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

২. হাড় গঠনের উপাদানসমূহ যেমন – আয়রন, কপার, ক্যালসিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজ পটাশিয়াম ইত্যাদি উপাদান সবুজ আপেলে যথেষ্ট পরিমাণে রয়েছে। দৈনিক সবুজ আপেল খেলে আর্থ্রাইটিস, অস্টিওপোরোসিস –এর মত রোগ দূরে থাকে।

৩. হজমের সমস্যা দূরীকরণ - সবুজ আপেলে থাকা ফাইবার হজম ক্ষমতা বাড়িয়ে তা আমাদের হজমের ক্ষেত্রে সাহায্য করে থাকে। যার ফলে কোলন ক্যানসার প্রতিরোধ হয়।

৪. কোলেস্টরেল নিয়ন্ত্রণে রাখে - সবুজ আপেল শরীরের ক্ষতিকর কোলেস্টরেলের পরিমাণ কমাতে দারুণ কার্যকরি ভূমিকা পালন করে। শরীরে যদি ক্ষতিকর কোলেস্টরেলের পরিমাণ বেড়ে যায় তাহলে হার্টের সমস্যা দেখা দিতে পারে। প্রতিদিন সবুজ আপেল খেলে তা আপনার হার্টকেও ভালো রাখে।

৫. থাইরয়েড গ্রন্থির কার্যক্রম - সবুজ আপেলের উপাদান শরীরের থাইরয়েড গ্রন্থির কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করে ।

৬. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি - সবুজ আপেলের মধ্যে থাকা ভিটামিন ও মিনারেল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যার ফলে শরীর বিভিন্ন ধরণের রোগের সংক্রমণ থেকে রক্ষা পায়।

৭. সবুজ আপেল শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ লিভারের কার্যক্ষমতা বজায় রাখতে সাহায্য করে। যে কোন রকমের লিভারের সমস্যা থেকে মুক্তি দেয় এবং শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

Image source - Google

Related link - (Banana's health benefit) কলার কিছু আশ্চর্যজনক স্বাস্থ গুনাগুণ

English Summary: Every day a green apple will keep you away from all problems

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.