শীতে ত্বকের আর্দ্রতা হারিয়ে যাচ্ছে? এই মরসুমে ত্বকের পরিচর্যায় ব্যবহার করুন টম্যাটো আর পান প্রাকৃতিক জেল্লা (Natural Care Of The Skin)

Thursday, 07 January 2021 06:03 AM
Tomato Face Pack (Image Credit - Google)

Tomato Face Pack (Image Credit - Google)

ত্বকের যত্নের প্রসঙ্গ উঠলেই আমরা টম্যাটোর (Tomato) কথা বলি। সুস্থ, পরিষ্কার ও মসৃণ ত্বক পেতে টম্যাটোর জুড়ি নেই। সামান্য অম্ল প্রকৃতির টম্যাটোয় প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং ভিটামিন সি উপস্থিত যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। এছাড়াও টম্যাটোয় লাইসোপিন থাকে, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট। এটা আমাদের ত্বকের বিভিন্ন দাগ, বলিরেখা এবং শুষ্কভাব দুর করে ত্বক মসৃণ করে। ত্বকের তেলচিটে ভাব, ব্ল্যাক হেড, হোয়াইট হেডও দূর করে টম্যাটো। ব্রণর সমস্যা দূর করে। এইভাবেই টম্যাটো ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে।

টম্যাটো কীভাবে ত্বকের সমস্যায় ব্যবহার কর যায় তা এখানে আলোচনা করা হল (How to use) -

  • তেলচিটে ভাব দূর করে- তেলচিটে ভাব দূর করার পাশাপাশি টম্যাটো আমাদের ত্বক মসৃণ ও পরিষ্কার রাখে। কাঁচা টম্যাটো মুখে ঘসে লাগিয়ে পাঁচ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেললেই উপকার পাওয়া যায়।    

  • ত্বকের অবাঞ্ছিত ছিদ্র দূর করে- ত্বকের অবাঞ্ছিত ছিদ্র এবং ব্ল্যাক হেড দূর করে। অর্ধেক টম্যাটো নিয়ে মুখে ঘসে লাগিয়ে অন্তত পনেরো মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।  

  • ট্যান দূর করুন- সূর্যের তাপে ত্বকের ট্যান দূর করতে টম্যাটো অত্যন্ত কার্যকর। একটা টম্যাটো চটকে এক চা চামচ মধু মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। পনেরো মিনিট রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। এই ভাবে ট্যানের পাশাপাশি সূর্যের ইউভি রশ্মির ক্ষতিকর প্রভাবে তৈরি ত্বকের শুষ্কতার থেকেও সুরক্ষা পাওয়া সম্ভব।  

  • টম্যাটো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং আপনার মুখের টিস্যুগুলিতে রক্ত ​​সঞ্চালনের মাত্রা উন্নত করতে সহায়তা করে, যার ফলে আপনার মুখকে একটি প্রাকৃতিক জেল্লা দেয় এবং শীতকালে এর ফেস প্যাক ব্যবহার করলে ত্বকে আর্দ্রভাব বজায় থাকে।

  • টম্যাটো স্কিন টোনার- টোনারের গুরুত্ব সম্পর্কে সকলে সচেতন নয়। কিন্তু টোনার খুবই গুরুত্বপূর্ণ। এটা ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। একটা শশার রস, একটা টম্যাটোর রস ভালভাবে মিশিয়ে বায়ু নিরুদ্ধ স্প্রে বোতলে রেখে দিন এবং টোনার হিসাবে ব্যবহার করুন। মিশ্রণটা রেফ্রিজারেটরে চার দিন পর্যন্ত সংরক্ষণ করা সম্ভব।

প্রতিদিন ত্বকের যত্নে টম্যাটো ব্যবহার করুন এবং পাশাপাশি রান্নাতেও টম্যাটো যোগ করে আরও ভাল ফলাফল পান। টম্যাটো রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া টম্যাটোর বীজ দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে। সুতরাং খাদ্য তালিকার পাশাপাশি ত্বকের যত্নেও টম্যাটো ব্যবহার করুন। বেশী দেরী না করে আজই শুরু করুন আর ম্যাজিক দেখুন

আরও পড়ুন - জানুন কামরাঙ্গা ফলের পুষ্টিগুণ ও উপকারিতা (Benefits of Star fruit)

English Summary: Is the skin losing moisture in winter? Use tomatoes as facepack & see the magic

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.