জানুন সর্পগন্ধা গাছের কিছু বিশেষ উপকারিতা (Benefits Of Serpentina Plants)

KJ Staff
KJ Staff
Serpentina Plant (Image Credit - Google)
Serpentina Plant (Image Credit - Google)

সর্পগন্ধা একটি  অত্যন্ত ভেষজ গুন (Medicinal Plant) সম্পূর্ন গুল্ম জাতীয় উদ্ভিদ। ভারতবর্ষে সর্বত্র জন্মে। এ গাছ সাধারণত এক মিটার উঁচু হয়ে থাকে। পাতা সরল, লম্বাটে, অগ্রভাগ সরু উজ্জল বর্ণের হয়ে থাকে। সাধারণত প্রতিটি গিটে ৩টি করে পাতা থাকে।গুচ্ছাবদ্ধ গোলাপী ফুল হয়। ফল প্রথমে সবুজ, পরে পাকলে বেগুনী-কালো রংয়ের হয়ে থাকে। এর মূল ধূসর বর্ণের। কাঁচা মূলের গন্ধ কাঁচা তেঁতুলের মতো। গ্রীস্মকালে ফুল ফোঁটে ও বর্ষাকালে ফল পাকে।

ডিসেম্বর – জানুয়ারী মাসে মাটি খুঁড়ে শেকড় তোলা হয়।শেকড়গুলি পানিতে ভালভাবে ধুয়ে রৌদ্রে শুকিয়ে নিয়ে তারপর ব্যবহার করা হয়। চীন দেশের পঞ্চাশটি মৌলিক ভেষজ উদ্ভিদের মধ্যে সর্পগন্ধা একটি।

সর্পগন্ধা গাছের উপকারিতা (Serpentina Plant Benefits) - 

১. অনিদ্রা ও উচ্চ রক্তচাপে: ২৫০-৫০০ মিলিগ্রাম মূল চূর্ণ প্রত্যহ ১-২ বার পানিসহ সেব্য। এক মাস সেবনে উপকার পাওয়া যায়।

২.উন্মাদ ও হিস্টিরিয়ায়: ২৫০-৫০০ মিলিগ্রাম মূল চূর্ণ প্রত্যহ একবার প্রয়োজনে দুই বার দুধ ও চিনিসহ সেব্য। নিয়মিত ২০-২৫ দিন সেবন করে যাওয়া আবশ্যক।

৩. এটি অত্যন্ত উত্তেজনানাশক ও নিদ্রাকারক। উপযুক্ত মাত্রায় সেবন করলে সুনিদ্রা হয় ও উন্মত্ততা হ্রাস পায়। সে কারণে উন্মাদ চিকিৎসার ক্ষেত্রে সর্পগন্ধার মূল ব্যবহৃত হয়।

৪. এর মূল বায়ুর উর্ধগতিকে দমন করে। বিষধর সাপে কামড়ালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যায়। এক্ষেত্রে সর্পগন্ধা বায়ুচাপ দমন করে হৃদযন্ত্রের ক্রিয়া স্বাভাবিক রাখতে সাহায্য করে। এর ফলে চিকিৎসকরা চিকিৎসা করার সময় পান।

৫. এ ছাড়াও মূলের নির্যাস তলপেটের ব্যথা, ডায়রিয়া, আমাশয় এবঙ জ্বরের ওষুধ হিশেবে ব্যবহৃত হয়।

রাসায়নিক উপাদান, সর্পগন্ধা মূলে ইনডোল এলকালয়েড রয়েছে যাতে রিসারপিন, ডিসারপিডিন, রেসিনামিন থাকে।

অন্যান্যের মধ্যে আজমলীন, আজমালিসিন, সার্পেন্টাইন, অলিওরেসিন, ও আনস্যাচুরেটিভ এলকোহল ইত্যাদি রয়েছে।

৬.  সর্পগন্ধা গাছের মূলের রস নিদ্রাকারক হিসেবে ব্যবহৃত হয় এবং উচ্চ রক্তচাপ রোধ করে।

৭. উচ্চরক্তচাপ, চোখের ছানি অপসারণে, বিষাক্ত পোকা-মাকড়ের দংশনে,মানসিক অবসাদ, বার্ধক্য জনিত রোগ থেকে মুক্তি পেতে,দৈহিক দুর্বলতা, হিস্টিরিয়া রোগে, জ্বর ও পেটের সমস্যা ইত্যাদিতে উপকার পাওয়া যায়। তবে যাদের ব্রাঙ্কাইটিস, হাঁপানি, গ্যাস্ট্রিক আলসারের সমস্যা আছে তাদের সর্পগন্ধা ব্যবহার ক্ষতিকর।

৮. সর্পগন্ধা গাছে স্টেরল, অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিড, অলিক অ্যাসিড, ফিউমারিক এসিড, গ্লুকোজ, যেদিন,খনিজ লবণ,স্টার্চ ইত্যাদি পাওয়া যায় যা চিকিৎসা ক্ষেত্রে উপকারী ভূমিকা পালন করে।

৯. যে বাড়িতে সর্পগন্ধা থাকে সে বাড়িতে সাপ আসেনা। এটি একটি উপকারী উদ্ভিদ।

আরও পড়ুন - জেনে নিন গোল মরিচের পুষ্টিগুণ ও স্বাস্থ্য রক্ষায় এর উপকারিতা (Nutritional Value Of Pepper)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters