লকডাউন নয়,তবে পরিস্থিতির ওপর করা নজর রাখছে দিল্লি সরকার

Saikat Majumder
Saikat Majumder
করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন
করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে রাজধানী দিল্লি সহ দেশের সমস্ত বড় বড় শহরগুলিতে সতর্কতা বাড়ানো হয়েছে। রবিবার দিল্লিতে ওমিক্রনে প্রথম আক্রান্তের খবর আসতেই দিল্লি সরকার কঠোর পদক্ষেপ গ্রহন করতে শুরু করেছে।  যাঁরা এখনও ভ্যাকসিন পাননি, তাঁদের  জন্য দিল্লি মেট্রো-সহ অন্যান্য জায়গায় যাওয়া নিষিদ্ধ করা হতে পারে। দিল্লি মেট্রো, ডিটিসি বাস, ধর্মীয় স্থান, রেস্তোরাঁ, স্মৃতিস্তম্ভ, সিনেমা হল, মল, পার্ক, সরকারি অফিস এবং পাবলিক প্লেস ১৫ ডিসেম্বর থেকে নিষিদ্ধ করা হতে পারে। সেই সঙ্গে রাত্রিকালীন কারফিউ, সাপ্তাহিক বাজার বন্ধের নির্দেশনাও জারি করা হতে পারে।

এখনও পর্যন্ত দেশে ২১ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছে। শুধুমাত্র রবিবারে নতুন করে  ১৬ জন  ওমিক্রনে  আক্রান্ত হয়েছেন । দিল্লির এলএনজেপি হাসপাতালে ওমিক্রনে আক্রান্ত এক রোগীর চিকিৎসা চলছে। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন বলেছেন, দিল্লি সরকার বেশ কিছু পরিকল্পনা করেছে। পরিস্থিতি ও আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সেই অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। তিনি জানিয়েছেন, বেশ কিছু দেশে ওমিক্রন ভ্যারিয়েন্টটি ছড়িয়ে পড়ার কারণে সরকার যাত্রীদের পরীক্ষা ও সনাক্তকরণের ওপরই বেশি জোর দিচ্ছে। ওমিক্রনে প্রভাবিত দেশ থেকে আসা যাত্রীদের ওপর বেশি করে নজর দেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ Allergy treatment and care: জেনে নিন ঘরোয়া উপাদানে অ্যালার্জি সারানোর টোটকা

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, কেন্দ্রীয় সরকারের উচিত মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দাবি মেনে ওমিক্রন প্রভাবিত সমস্ত দেশ থেকে আসা ফ্লাইটগুলি যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ করা । দিল্লির জনগণের কাছে তিনি আবেদন করে বলেন, প্রত্যেকে সতর্কতা অবলম্বন করুন, সঠিক ভাবে মাস্ক পরুন, এবং  সামাজিক দূরত্ব বজায় রাখুন।  

স্বাস্থ্যমন্ত্রী জৈন বলেছেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আটকানোর জন্য দিল্লি সরকার সম্পূর্ন রুপে প্রস্তুত । এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য, দিল্লি সরকার লোকনায়ক হাসপাতালে ৪০ টি আইসোলেশন ওয়ার্ড চালু করেছে।

লক্ষণীয়ভাবে, করোনা ভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্টের ঝুঁকি ক্রমাগত বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনার এই নতুন রূপটি ২৩ টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। 

আরও পড়ুনঃওমিক্রন রুখতে না পারলে ফের বিপদ নেমে আসবে দেশে

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters