(Health benefits of Almond nuts) প্রতিদিন মাত্র ৩-৪ টি আমন্ড বাদাম, স্বাস্থ্যরক্ষার সাথে সৌন্দর্য রক্ষা

KJ Staff
KJ Staff
Almond nuts
Almond nuts

অন্যতম জনপ্রিয় আমন্ড বাদাম, প্রায় প্রতিটি মিষ্টি খাবারের তৈরিতেই ব্যবহৃত হয়। এই বাদাম শুধু রান্নাতেই নয়, কাঁচাও খাওয়া হয় এবং এর গ্রহণে মানুষ ভেতর থেকে সুন্দর হয়ে ওঠে। আসুন জেনে নিন, আমন্ড বাদামের প্রধান স্বাস্থ্য উপকারিতা এবং এর পুষ্টিগুণ। প্রচুর পুষ্টিগুণে ভরা এই বাদাম মানবদেহে প্রোটিনের চাহিদা পূরণের সাথে সাথে দেহের সৌন্দর্য বজায় রাখে।

আমন্ড বাদামের পুষ্টির মান -

ইউএসডিএ (USDA) থেকে প্রাপ্ত পুষ্টির তথ্য অনুসারে,আমন্ড বাদামের এক আউন্স (২৮ গ্রাম) –এ রয়েছে,

ক্যালোরি- ১৬৪

ফ্যাট- ১৪.২ গ্রাম

কার্বোহাইড্রেট- ৬.১ গ্রাম

প্রোটিন- ৬ গ্রাম

ফাইবার- ৩.৫ গ্রাম

ক্যালসিয়াম- ৭৬.৩ মিলিগ্রাম

ম্যাগনেসিয়াম- ৭৬.৫ মিলিগ্রাম

ফসফরাস- ১৩৬ মিলিগ্রাম

পটাসিয়াম- ২০৮ মিলিগ্রাম

জিঙ্ক – ০.৯ মিলিগ্রাম

কপার - ০.৩ মিলিগ্রাম

ভিটামিন ই - ৭.২৭ মিলিগ্রাম

আমন্ড বাদামের স্বাস্থ্য উপকারিতা (protect your health & make skin beautiful) -

১. আমন্ড বাদাম হৃদপিণ্ডের পক্ষে ভাল এবং অন্যান্য বাদামের সাথে এটি  খাওয়া যেতে পারে। আমন্ড রক্ত ​​প্রবাহে অ্যান্টিঅক্সিড্যান্ট বাড়ায় এবং রক্তচাপ হ্রাস করে।

২. ভিটামিন ই-এর  একটি ভালো উৎস এটি।আর  ভিটামিন ই সমৃদ্ধ হওয়ায় ভিটামিন ই তেল আমন্ড বাদাম থেকে প্রস্তুত করা হয়। পরিমিত পরিমাণে প্রত্যহ আমন্ড খেলে আলঝাইমার রোগের ঝুঁকি হ্রাস পায়।

৩. আপনি যদি রোজ আমন্ড বাদাম গ্রহণ করেন তবে, আপনার দৃষ্টিশক্তি থাকবে প্রখর, আমন্ড চোখের স্বাস্থ্যের জন্য উপকারী।

৪. আমন ত্বককে পুষ্টি জোগায় এবং ত্বকের পরিচর্যার  ক্ষেত্রে এটি ব্যবহৃত হয়। ত্বককে উজ্জ্বল করে এবং ব্রণ ও দাগ কমাতে সহায়তা করে।

৫. প্রতিদিন সকালে ৩-৪ টি আমন্ড বাদাম গ্রহণ আপনার মস্তিষ্কের স্মৃতিশক্তি উন্নত করতে পারে। বাদামে পটাশিয়াম ও ভিটামিন ই থাকায় স্মৃতিশক্তি ভালো থাকে, যা মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

৬. স্নায়ুতন্ত্রের জন্য আমন্ড গ্রহণ অত্যন্ত উপকারী। এতে ম্যাগনেসিয়াম রয়েছে,  যা স্নায়ুর সামগ্রিক কার্যকারিতা উন্নত করে এবং স্বাস্থ্যকর বিপাকীয় হারের বিকাশ ঘটায়।

৭. ভিটামি ই, এ, বি১ থাকায় এতে চুল ভালো থাকে। ম্যাগনেশিয়াম থাকায় এতে চুলের গোড়া ভালো থাকে, চুলের বৃদ্ধি বর্ধন হয় এবং অকালপক্কতা হ্রাস করে। এছাড়া চুল পড়া নিয়ন্ত্রণ করে চুলকে শক্তিশালী করে তোলে।

Image source - Google

Related link - (Health benefits of carrots) কোন কোন রোগ থেকে রক্ষা করবে গাজর, একনজরে গাজরের স্বাস্থ্য গুণাবলী

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters