(Black Pepper Benefits) প্রতিদিন ২ থেকে ৩ টি গোলমরিচ গ্রহণ আপনাকে রাখবে এই সমস্যাগুলি থেকে দূরে

Monday, 26 October 2020 10:02 AM
Black peeper

Black peeper

কালো মরিচ, মশালার রাজা হিসাবে পরিচিত, এতে রয়েছে উচ্চ পরিমাণ আয়রন, ম্যাগনেসিয়া্‌ ফাইবার ও ভিটামিন কে, যা আমাদের শরীরের জন্য ভীষণ ভাবে উপকারী। প্রতিদিন ২ থেকে ৩ টি কালো মরিচ গ্রহণ আপনার শরীরের জন্য উপকারী। কালো মরিচ খেয়ে অনেক রোগ নিরাময় করতে পারে। কালো মরিচকে আয়ুর্বেদে ওষুধ রূপে ব্যাখ্যা করা হয়েছে। এই নিবন্ধে, আজ আমরা আপনাকে কালো মরিচের উপকারিতা সম্পর্কে বলব-

ত্বকের রোগ নিরাময়ে সহায়ক -

যদি আপনার শরীরে কোন ফোড়া বা ফুসকুড়ির সমস্যা হয় তবে মরিচটি পিষে ক্ষত জায়গায় লাগালে তা দ্রুত নিরাময় হবে। এ ছাড়াও কালো মরিচ মুখের ব্রণ থেকে মুক্তি দেয়। যদিও এটি প্রয়োগ করা কিছুটা কঠিন হতে পারে তবে এর প্রয়োগে ব্রণ বা ফুসকুড়ির মতো সমস্যা থেকে দ্রুত মুক্তি মেলে।

উত্তেজনা থেকে মুক্তি দিতে সহায়ক -

গোলমরিচে রয়েছে পিপরাইন এবং এন্টি-ডিপ্রেশন বৈশিষ্ট্যযুক্ত। যার কারণে মরিচ মানুষকে উত্তেজনা ও হতাশায় কাটিয়ে উঠতে সহায়তা করে। পুরানো লোকেরা কালো মরিচ খাওয়ার ক্ষেত্রে পরামর্শ দিয়ে থাকেন।

দাঁতের জন্য উপকারী -

কালো মরিচ সেবন করলে দাঁতের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কালো মরিচ মাড়ির ব্যথা থেকে খুব দ্রুত মুক্তি দেয়। আপনি যদি গোল মরিচ, তাজা ফল এবং শিলা নুন মিশিয়ে গুঁড়া তৈরি করেন, কয়েক ফোঁটা সরিষার তেল মিশিয়ে এটি দাঁত এবং মাড়িতে লাগান এবং আধা ঘন্টা পরে মুখ পরিষ্কার করুন, তবে এটি আপনার দাঁত এবং মাড়ির ব্যথার সমস্যাও দূর করবে।

সর্দি কাশিতে গোলমরিচ –

প্রাচীন বৈজ্ঞানিক ও ঔষধি শাস্ত্রে গোল মরিচকে এক বিশেষ স্থান দেওয়া ২ চামচ গোল মরিচের গুঁড়োর সাথে এক চামচ মধু এক কাপ গরম জলে মিশিয়ে পান করলে তা সর্দি ও  নাক বন্ধের ক্ষেত্রে প্রাকৃতিক ঔষধির কাজ করে। এটি দিনে ৩ বার পান করুন। যাদের শ্বাসকষ্ট, কাশি  বা সাইনাসের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রেও গোল মরিচ বেশ কাজ দেয়।

যাদের বেশী কাশির বা গলার সমস্যা রয়েছে তারা কয়েকটি বাসক পাতার সঙ্গে, তেজপাতা, আদা, তুলসীপাতা, মধু এবং গোলমরিচ সবকটি উপাদান একত্রে নিয়ে জলে ফুটিয়ে কারা বানাতে পারেন। হয়। সর্দি কাশি ও ঠাণ্ডা লাগার ক্ষেত্রে এই কারা দারুণ কাজ দেয়।

Image source - Google

Related link - (Immunity booster drink) অনাক্রম্যতা বৃদ্ধির সাথে সাথে কমবে ওজনও – নিয়মিত সেবন করুন এই পানীয়

English Summary: Taking 2 to 3 black pepper a day will keep you away from these disease

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.