(Immunity booster drink) অনাক্রম্যতা বৃদ্ধির সাথে সাথে কমবে ওজনও – নিয়মিত সেবন করুন এই পানীয়

Sunday, 25 October 2020 09:59 AM
Drink for immunity booster

Drink for immunity booster

করোনা ভাইরাস সংক্রমণ সারা বিশ্বে অব্যাহত রয়েছে। এই ধরণের পরিস্থিতিতে আমাদের প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী থাকলে এর মাধ্যমে আমরা ভাইরাস সংক্রমণ এড়াতে পারি। আয়ুর্বেদে শাস্ত্র অনুযায়ী, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বেশ কয়েকটি গুল্ম ব্যবহার করা যেতে পারে। এর মধ্যে অ্যালোভেরা এবং নিমও রয়েছে। আপনি যদি এই দুটি জিনিসের নির্যাস সেবন করেন, তবে কেবল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে না, তা ওজন হ্রাসেও সহায়তা করবে।

অ্যালোভেরার উপকারিতা -

এটি ঘৃতকুমারী নামেও পরিচিত। আয়ুর্বেদ শাস্ত্র মতে, অ্যালোভেরা পেট এবং যকৃতের জন্য খুব উপকারী। এটি বিভিন্ন ধরণের প্রসাধনী তৈরিতেও ব্যবহৃত হয়। এটি একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিড্যান্ট, যা প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। এটি ব্যাকটেরিয়া এবং ভাইরাল সংক্রমণের হাত থেকে দেহকে সুরক্ষা প্রদান করে। নিম এবং অ্যালোভেরা থেকে তৈরি রস ওজন কমাতেও সহায়তা করে।

নিমের উপকারিতা -

এটি অত্যন্ত উপকারী ঔষধি ভেষজ হিসাবে পরিচিত। বেদে নিমকে 'সর্ব রোগ প্রতিরোধ' বলা হয়েছে, অর্থাৎ এটি সমস্ত রোগ নিরাময় করতে পারে। এতে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

অ্যালোভেরা এবং নিমের রস কীভাবে তৈরি করবেন?

প্রথমে এক চামচ নিম পাতা এবং এক চামচ অ্যালোভেরা জেল নিয়ে, এক কাপ জল নিন।

এবার এটি গ্রাইন্ডারে রেখে ভাল করে মিক্স করুন।

তারপরে এটি ছেঁকে করুন।

তারপরে এই মিশ্রণটিতে সামান্য মধু মিশিয়ে সেবন করুন।

আপনি যদি নিজের অনাক্রম্যতা ক্ষমতাকে শক্তিশালী রাখতে চান, পাশাপাশি নিজের ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তবে প্রতিদিন সকালে এই রস সেবন করুন।

Image source - Google

Related link - (Blackberry health benefit) প্রোটিন, আয়রন, ফাইবারে সমৃদ্ধ কালোজামের বীজের গুঁড়া কেন সেবন করবেন? কি এর উপকারিতা?

English Summary: Boost your immunity & maintain your health by drinking this juice

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.