(Blackberry health benefit) প্রোটিন, আয়রন, ফাইবারে সমৃদ্ধ কালোজামের বীজের গুঁড়া কেন সেবন করবেন? কি এর উপকারিতা?

Tuesday, 20 October 2020 12:47 PM
Blackberry

Blackberry

কালোজাম এবং এর বীজ অনেকগুলি ঔষধি গুণে সমৃদ্ধ। একে 'ইন্ডিয়ান ব্ল্যাকবেরি'ও বলা হয়। এটি আয়ুর্বেদিক গুল্মের অনুরূপ বিবেচিত হয়। এটি এমন একটি ফল যা গ্রীষ্মে সানস্ট্রোক প্রতিরোধ করে। এর ব্যবহারের আরও অনেক সুবিধা রয়েছে। এটিতে ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন, ফাইবার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং কার্বোহাইড্রেট উচ্চ পরিমাণে রয়েছেএই ফলটি মুখের আলসার, রক্তাল্পতা, বাত এবং লিভারের সমস্যাগুলি কাটিয়ে উঠতে সহায়তা করে।

আমরা কালোজাম খেয়ে তার বীজ অকেজো হিসাবে ফেলে দিয়ে থাকি। তবে সম্ভবত অনেকেই জানেন না যে, জামের মতো এর বীজও স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এর বীজ গ্রহণ অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। আসুন আমরা আপনাকে জামের বীজের উপকারিতা সম্পর্কে বলি।

ডায়াবেটিসে উপকারী -

কালোজাম এবং এর বীজ ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী। আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়েছে যে, জামের বীজ গ্রহণ বহুমূত্র রোগ কাটিয়ে উঠতে সহায়তা করে। ২০১৩ সালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল, যাতে বলা হয়েছিল যে কালোজামের বীজ রক্তে গ্লুকোজের মাত্রা হ্রাস করে, পাশাপাশি ইনসুলিনের মাত্রাও নিয়ন্ত্রণ করে।

পেটের সমস্যায় উপকারী -

হজম সম্পর্কিত সমস্যা যদি দূর করতে হয়, তবে কালোজামের বীজ খান। এর গুঁড়া নিয়মিত খেলে পেট পরিষ্কার থাকে। এটি কোষ্ঠকাঠিন্যের পাশাপাশি ডায়রিয়া, আমাশয় এবং অন্ত্রের আলসারের হাত থেকেও সুরক্ষা প্রদান করে।

রক্ত পরিষ্কার রাখতে সহায়ক -

কালোজাম এবং এর বীজ গ্রহণ রক্ত ​​পরিষ্কার করে। এটির সাহায্যে শরীর থেকে বিষাক্ত পদার্থ নির্গত হয়ে যায়। এটি আমাদের শরীরকে ভেতর থেকে পরিষ্কার রাখতে সহায়তা করে। এ ছাড়াও এটি রক্তাল্পতাজনিত অসুখ থেকে আমাদের রক্ষা করে। এ জাতীয় পরিস্থিতিতে প্রত্যেকের কালোজামের বীজ প্রত্যহ খাওয়া উচিত।

রক্তচাপ নিয়ন্ত্রনে রাখে -

উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভুগছেন এমন লোকদের প্রতিদিন কালোজামের বীজ খাওয়া উচিত। তাদের জন্য, জামের বীজ গুঁড়া অমৃতের সমান। এটিতে ইলাজিক অ্যাসিড নামক ফেনল অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রক্তচাপের ওঠানামা রোধে সহায়তা করে। এর পাশাপাশি এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়তা করে।

কীভাবে খাবেন কালোজামের বীজ –

প্রত্যহ সকালে খালি পেটে এক গ্লাস জলে এক চা চামচ কালোজামের বীজের গুঁড়া পান করতে পারেন।

Image source - Google

Related link - (Health benefits of Moringa plants) সজনে/মরিঙ্গা উদ্ভিদের স্বাস্থ্যগুণ

(Aloe vera health benifit) ত্বকের যে কোন ক্ষত/সমস্যা! রয়েছে – সমাধান হাতের কাছেই, ব্যবহার করুন অ্যালোভেরার জেল

English Summary: Know the health benefits of blackberry & it’s seeds

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.