MFOI 2024 Road Show

গোলাপেও ‘করোনা ভাইরাস’! খুঁজে বের করলেন BCKV-র বিজ্ঞানিরা

বিজ্ঞানিরা অবশেষে গোলাপ ফুলের রোগ নির্নয় করতে সক্ষম হলেন।এই রোগের কারনে রাজ্যের গোলাপ চাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে।

KJ Staff
KJ Staff
ডাউনি মিলডিউ সংক্রমণ

কৃষিজাগরণ ডেস্কঃ বিজ্ঞানিরা অবশেষে গোলাপ ফুলের রোগ নির্নয় করতে সক্ষম হলেন।এই রোগের কারনে রাজ্যের গোলাপ চাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে।বিজ্ঞানিদের অনুমান কোভিড কাল থেকেই এই রোগের প্রাদুর্ভাব গোলাপ ফুলে পড়তে শুরু করেছিল।কৃষকদের একাংশ তাই গোলাপ ফুলের এই রোগের নাম দিয়েছেন ‘গোলাপের করোনা ভাইরাস’।

বিধান চন্দ্র কৃষি বিশ্ববিদ্যাল(BCKV) এর উদ্ভিদ রোগবিদ্যা বিভাগের বিজ্ঞানীরা এই রোগের কারণ ও জীবাণু শনাক্ত করেছেন। যদিও এই রোগের প্রাদুর্ভাব থেকে গোলাপ গাছ রক্ষার সঠিক প্রতিকার ও পদ্ধতি এখনও নির্ধারণ করা যায়নি।

আরও পড়ুনঃ গুরুতর জখম বিগ বি, শুটিং ছেড়ে ফিরতে হল মুম্বই

উদ্ভিদ ও রোগবিদ্যা বিভাগের প্রধান বীরেন্দ্র নাথ পাঁজা টাইমস অব ইন্ডিয়াকে বলেন,বিধান চন্দ্র কৃষি বিশ্ববিদ্যালের একটি দল এই বছর বিভিন্ন বাগান পরিদর্শন করে নমুনা সংগ্রহ করেছে যার ফলে আমরা এখন নিশ্চিত ভাবে বলতে পারি যে এটি ডাউনি মিলডিউ সংক্রমণ"।

প্রচন্ড গরমে এবং ঠান্ডায় এই রোগের প্রাদুর্ভাব লক্ষ করা যায়।এই রোগের কারনে গাছের পাতা শুকিয়ে যেতে শুরু করে এবং ধীরে ধীরে গাছ মারা যায়। বেগুন,উচ্ছে,শশা-গাছে এই রোগের প্রাদুর্ভাব বেশি দেখা যায়।বিশেষজ্ঞদের মতে,ডাউনি মিলডিউ ভাইরাস খুব একটা অজানা নয়।কিন্তু গোলাপ গাছে এর আক্রমন একেবারে নতুন। গ্লোবাল ওয়ার্মিং এবং তাপমাত্রার ওঠানামা এই রোগের অন্যতম কারন হতে পারে।

আরও পড়ুনঃ দেশে এই ফুলের চাহিদা বাড়েছে, চাষ করে ধনী হবেন কৃষকরা!

ডাউনি মিলডিউ-এর আক্রমনের ফলে গাছের উপরের পাতা শুকিয়ে নিচের দিকে ঝুঁকতে থাকে।পাতাগুলিকে সংক্রামিত করে যার ফলে প্রথমে বাদামী হয়ে যায় এবং পরে পাতা ঝরা শুরু হয়৷পরে এটি গোলাপের কুঁড়িকে প্রভাবিত করে৷এবং মাঝে মাঝে ডালপালায় এর আক্রমন দেখা যায়।

রাজ্যের অন্যতম বড় নার্সারি পুষ্পাজ্ঞলি-র কর্তা অশোক কুমার মাইতি টাইমস অব ইন্ডিয়াকে বলেন, “এই রোগের কারনে গত দুই বছরে আমাদের ৭০লক্ষ টাকা ক্ষতি হয়েছে।জানি না এই বছর কি হতে চলেছে”।   

Published On: 06 March 2023, 03:11 PM English Summary: 'Corona virus' in roses! BCKV scientists found out

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters