(Avocado home farming) বাড়ির বারান্দায় করুন অ্যাভোকাডো চাষ

Friday, 06 November 2020 02:56 PM
Avacado

Avacado

অ্যাভোকাডো আমাদের দেশে একটি জনপ্রিয় ফল। ‘অ্যাভোকাডো’ ফলটি উৎপাদনের দিক থেকে সর্বপ্রথম স্থানে আছে মেক্সিকো। এরপর এই ফলটি উৎপাদনে দ্বিতীয় স্থান দখল করেছে আমেরিকা। ভারতে অ্যাভোকাডো প্রচুর পরিমাণে চাষ না হলেও কোথাও কোথাও এর চাষ পরিলক্ষিত হয়। ভারতে বাণিজ্যিক ফসল রূপে অ্যাভোকাডো ফল কে গণ্য করা হয় না, তাই সবর্ত্র এর চাষ করা হয় না। বিংশ শতাব্দীর গোড়ার দিকে শ্রীলঙ্কায় এর চাষ শুরু হয়েছিল। এরপর ধীরে ধীরে তামিলনাড়ু, কেরালা, মহারাষ্ট্র, কর্ণাটক, দক্ষিন-মধ্য ভারতে এবং সিকিম রাজ্যে অবস্থিত পূর্ব হিমালয়ে এর চাষ শুরু হয়।

অ্যাভোকাডো সালাডে ব্যবহৃত হয় এবং ফল হিসেবেও এটি খাওয়া হয়। এটি একটি সমৃদ্ধ ফল, প্রায় সাতশোরও বেশী এর প্রজাতি রয়েছে। এগুলির মধ্যে বেগুনি রঙের অ্যাভোকাডোগুলি স্বাদে, বর্ণে এবং আকৃতিতে ভিন্ন। সাধারণ প্রজাতির অ্যাভোকাডো ফলগুলির আভ্যন্তরীণ বর্ণ হলুদ বা হলুদাভ সবুজ হয়। প্রাথমিক অবস্থায় ফলটির আভ্যন্তরীণ অংশ দৃঢ় হলেও পক্ক অবস্থায় এটি নরম হয় এবং তখন এটির থেকে মাখন উৎপাদনের জন্য এটি তৈরি হয়ে যায়।

অ্যাভোকাডো ফল চাষ অন্যান্য ফসল চাষের মতোই সহজ। এটি চাষের জন্য বীজ থকে বীজতলা প্রস্তুত করা হয়। ফল থেকে বীজ নেওয়া হলে তা দুই থেকে তিন সপ্তাহের মধ্যে বপন করা উচিৎ। অতিরিক্ত যত্ন নিলে এটির অঙ্কুরোদগমের ক্ষমতা হ্রাস পায়। অঙ্কুরোদগমের জন্য সময় লাগে ৫০ – ১০০ দিন। জুলাই মাসে বীজ সংগ্রহ করে ফার্টিলাইজার প্রয়োগ করে পলিথিন ব্যাগে তা রাখা হয়। উদ্ভিদটির মূল থেকেও চারাগাছ তৈরি করা যায়। তবে ফলটির পক্বতার সময়কাল নির্ভর করে জলবায়ুর উপর। উষ্ণ আবহাওয়ায় সময় লাগে ৬ মাস, এবং আবহাওয়া শীতল হলে সময় লাগে ১২ – ১৮ মাস। বীজ থেকে এই উদ্ভিদটির চারা তৈরি করলে তা ফল দেবার জন্য উপযোগী হয়ে ওঠে ৫ – ৬ বছরে। তবে কলম থেকে এর চারা তৈরি করলে ৩ – ৪ বছরের মধ্যেই এটি ফল দেবার জন্য উপযোগী হয়ে উঠবে।

বাড়িতে অ্যাভোকাডো চাষের জন্য প্রয়োজনীয় সামগ্রী -

  • পলি ব্যাগ
  • অ্যাভোকাডোর বীজ/কলমের চারা
  • মাটি
  • কোকোপিট বা শুকনো পাতা
  • গোবর বা কম্পোস্ট

রোপন -

  • ডালটি প্রায় ১৫ সেন্টিমিটার হলে চারা পুনরায় স্থানান্তর করুন। দ্রুত বিকাশ-এর জন্য আপনি ডালটি ১০ ​​সেন্টিমিটার থেকে ছোট করে কেটে ফেলতে পারেন।
  • অ্যাভোকাডোস সূর্যের আলোতে ভালভাবে বিকাশ লাভ করে, তাই পাত্রটিকে আপনার জানালার  কাছে রাখুন।
  • হলুদ পাতা বেশী জল দেওয়ার লক্ষণ, তাই জল পর্যাপ্ত দেবেন।
  • উদ্ভিদে ফল ধরতে প্রায় ৩-৪ বছর সময় নেয়।

Image source - Google

Related link - (Successful farmer) এক একর জমিতে লাউ চাষ করে লক্ষাধিক উপার্জন করছেন এই কৃষক, আপনিও এই পদ্ধতিতে চাষ করুন আর দ্বিগুণ উপার্জন করুন

English Summary: Cultivate avocado in your balcony, know the process

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.