(New variety of wheat) গমের এই নতুন প্রজাতির চাষ দেবে হেক্টর প্রতি ৭০ কুইন্টাল পর্যন্ত ফলন

KJ Staff
KJ Staff
Wheat farming
Wheat farming

দেশে বিকাশকৃত সবচেয়ে পুষ্টিকর গম এইচডি ৩২২৬ (পুসা যশস্বী)-এর বীজ উত্পাদন করতে সম্প্রতি বীজ প্রস্তুতকারক সংস্থাগুলিকে একটি লাইসেন্স দেওয়া হয়েছে। এই উন্নত জাতের গমের বীজ বিক্রয় আগামী বছর থেকে শুরু হবে। ভারতীয় কৃষি গবেষণা কাউন্সিলের মহাপরিচালক ত্রিলোচন মহাপাত্র বীজ উত্পাদনকারক সংস্থাগুলিকে এই লাইসেন্স জারি করেছিলেন।

এইচডি ৩২২৬ গমের বৈশিষ্ট্য –

সংস্থাগুলিকে রবি শস্য মরসুমে নবীনতম জাতের গমের ব্রিডার বীজ সরবরাহ করা হবে। সুতরাং, এই বীজ পরবর্তী মরসুমে দেশের কৃষকদের জন্য উপলব্ধ হবে। তবে বীজের পরিমাণ সীমিত থাকবে। এটি লক্ষণীয় যে এইচডি ৩২২৬ জাতটি সম্প্রতি প্রকাশিত হয়েছে। এর বৃহত্তম বৈশিষ্ট্য হ'ল এটিতে বর্তমান সময়ের অন্যান্য সমস্ত গমের জাতের চেয়ে বেশি প্রোটিন এবং গ্লুটেন রয়েছে। এটিতে ১২.৮ শতাংশ প্রোটিন, ৩০.৮৫ শতাংশ গ্লুটেন এবং ৩৬.৮ শতাংশ দস্তা থাকে। এখনও পর্যন্ত, অন্যান্য গমের জাতগুলিতে মাত্র ১২.৩ শতাংশ প্রোটিন রয়েছে। এই গম থেকে রুটি ও ব্রেড প্রস্তুত করা যায়।

হেক্টর প্রতি ৭০ কুইন্টাল পর্যন্ত ফলন -

এই গম প্রজননকারী এবং অধ্যক্ষ বিজ্ঞানী ডঃ রাজবীর যাদব বলেছেন যে, এই বীজটি আট বছরের প্রচেষ্টায়বিকাশ লাভ করেছে। আদর্শ অবস্থায়, এর ফলন হেক্টর প্রতি ৭০ কুইন্টাল পর্যন্ত পাওয়া যেতে পারে। এটি গমের রোগ প্রতিরোধী জাত। রাস্ট এবং কর্নাল মল্টসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা রয়েছে এই জাতের। তিনি আরও বলেছিলেন যে, ভারতীয় গমের প্রোটিন কম থাকায় তা রফতানি হয়নি, সমস্যা দেখা দিয়েছিল, এবার এই সমস্যার এখন সমাধান হবে।

ফসল ১৪২ দিনের মধ্যে প্রস্তুত হয় -

বিজ্ঞানী ডঃ রাজবীর যাদব বলেছেন যে, এই গমের উন্নত ফলন পেতে অক্টোবরের শেষের দিকে বা নভেম্বরের প্রথম সপ্তাহে এটি রোপণ করা দরকার। এর ফসল ১৪২ দিনের মধ্যে প্রস্তুত হয়ে যাবে। এই জাতটি পাঞ্জাব, হরিয়ানা, পশ্চিম উত্তর প্রদেশ, রাজস্থান, উত্তরাখণ্ডের তরাই অঞ্চল এবং জম্মু ও কাশ্মীর ও হিমাচল প্রদেশের কিছু অংশের জন্য উপযুক্ত। এই গম জিরো টিলেজ পদ্ধতিতেও উপযুক্ত।

Image source - Google

Related link - (Guava cultivation) এই প্রজাতির পেয়ারা চাষে আয় হবে লক্ষাধিক

(Pea’s cultivation) মটরের এই জাতের চাষ করে উপার্জন করুন দ্বিগুণ অর্থ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters